পাকা আম দিয়ে কেক

Mango Cake Easy Recipe: বাড়িতে খুব সহজে বানিয়ে ফেলুন পাকা আমের  কেক! রইল চটজলদি রেসিপি

পিয়া গুপ্তা, উত্তর দিনাজপুর: বাজারে পাকা পাকা মিষ্টি আম চলে এসেছে। সব বয়সের মানুষই আম খেতে পছন্দ করেন। তবে আম কেবল ফল হিসেবেই জনপ্রিয় নয়, আম দিয়ে তৈরি কেক, আইসক্রিম বা অন্যান্য খাবারও কিন্তু খেতে মন্দ লাগে না। তাই আমের এই সিজনে আপনার পছন্দের মানুষের জন্য বাড়িতে বসে বানিয়ে ফেলুন ম্যাঙ্গো কেক। ঘরে থাকা সাধারণ কিছু জিনিস দিয়ে খুব সহজেই বানানো যায় ।

এটি খেতে যেমন সুস্বাদু তেমনি পুষ্টিগুণেও অনন্য। কিন্তু কীভাবে বানাবেন এই পাকা আমের কেক এই ব্যাপারে রন্ধনশিল্পী পিউ দাস জানান, প্রথমে একটি কড়াই নিয়ে সেই কড়াই-এর মধ্যে একটি মেটাল স্ট্যান্ড বসিয়ে ঢাকা চাপা দিয়ে মিডিয়াম ফ্লেমে ১০ মিনিট রেখে দিন । এরপর কড়াই গরম হতে হতে অন্যদিকে দুটো পাকা আম জলে ভালভাবে ধুয়ে নিয়ে। একটি ছুরির সাহায্যে সেই আমটি কেটে আমের ভিতর থেকে পাল্প গুলি বের করে নেব। এবার একটি বড় মিক্সিং জারে এরপর নিয়ে নিন সেই বের করে রাখা আমের পাল্প, গুঁড়ো চিনি ও সাদা তেল। এগুলো সমস্ত কিছু একসঙ্গে ব্লেন্ড করে নেব। এবার এই মিশ্রণটিকে একটি ছাঁকনির সাহায্যে ছেঁকে নিন। এর পর সেই মিশ্রণে পরিমাণ মতো ময়দা, বেকিং পাউডার ও এক চামচ বেকিং সোডা নিয়ে এর সঙ্গে আপনি একটু গুঁড়ো দুধ দিয়ে ভালভাবে মিশিয়ে নিন।

আরও পড়ুন : শান্ত কংসাবতীর পাশে অপূর্ব শৈলীর মন্দিরগ্রাম, হাতের কাছেই ছোট্ট ছুটিতে শান্তির ঠিকানা

আমের পাল্পের সঙ্গে সমস্ত উপকরণ ভালভাবে মিশিয়ে নিয়ে সামান্য ভিনিগার দিয়ে পুরোটা ভালভাবে মিশিয়ে নিন। এরপর কেক ঢালার একটি অ্যালুমিনিয়ামের পাত্রে প্রথমে চারপাশে সাদা তেল লাগিয়ে নিন। তারপর অল্প একটু ময়দা সে পাত্রে ডাস্ট করে নিয়ে এরপর আপনার মেখে রাখা কেকটি সম্পূর্ণ বাটিতে দিয়ে। আপনার ইচ্ছেমতো কিছু ড্রাই ফুড সেই বাটিতে ছিটিয়ে দিন। তারপর আগে থেকে গরম করে রাখা কড়াইয়ের মধ্যে ব্যাটার সমেত অ্যালুমিনিয়াম পাত্র বসিয়ে ঢেকে রাখুন বসিয়ে ৪০ মিনিটের জন্য ঢেকে রেখে দিন। ৪০ মিনিট পর এবার একটা স্টিমার ঢুকিয়ে চেক করে নিন । কেক ভাল ভাবে বেকড হয়ে গেলে এর পর নামিয়ে নিন। এভাবে খুব সহজে বাড়িতে বানিয়ে ফেলতে পারবেন পাকা আমের কেক।