প্রার্থনার লাইনে ছাত্রছাত্রীদের পরামর্শ শিক্ষকদের 

Paschim Medinipur News: ছাত্রীর অকাল মৃত্যু থেকে শিক্ষা! দুর্ঘটনা এড়াতে কী কী সিদ্ধান্ত স্কুল কর্তৃপক্ষের

পশ্চিম মেদিনীপুর: বিদ্যালয় হল পড়ুয়ার কাছে দ্বিতীয় বাড়ি। কিন্তু সেই শিক্ষার অঙ্গনে এসে মর্মান্তিক পরিণতি হল এক ছাত্রীর। রবিবার এবং সোমবার ছুটি কাটিয়ে সকালেই স্কুলে এসেছিল শান্ত মেধাবী এই ছাত্রী। কিন্তু সেখানে এসে অসুস্থতা বোধ করে, হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসা মৃত ঘোষণা করে। ছাত্রীর মৃত্যুতে টনক নড়েছে অন্যান্য বিদ্যালয় কর্তৃপক্ষের। যাতে এই ধরনের কোনও অপ্রীতিকর ঘটনা না ঘটে তার জন্য নানা ব্যবস্থা নেওয়া হচ্ছে।

বিদ্যালয়ে এসে মৃত্যুর কোলে ঢলে পড়া ষষ্ঠ শ্রেণির ছাত্রী পাপিয়া দের থেকে শিক্ষা নিয়ে বিভিন্ন প্রাথমিক এবং মাধ্যমিক বিদ্যালয় একাধিক সিদ্ধান্ত নিয়েছেন শিক্ষক-শিক্ষিকারা। ছাত্র-ছাত্রীদের স্বাস্থ্য বিষয়ক সচেতন করার পাশাপাশি তাদের জল খাওয়ার পরামর্শ এবং অভিভাবকদের পরামর্শ দিলেন শিক্ষক শিক্ষিকারা।

পশ্চিম মেদিনীপুরের কেশিয়াড়ি ব্লকের বনচাটুল প্রাথমিক বিদ্যালয়ে বুধবার সকালে প্রার্থনা লাইনে ছাত্রছাত্রীদের স্বাস্থ্য বিষয়ক নানা সচেতনতার বার্তা দেওয়া হয়। শুধু তাই নয়, তাদের বাসি খাবার খেয়ে আসতে বারণ করা, নির্দিষ্ট সময়ে জল খাবার পরামর্শ দেন শিক্ষকেরা। এছাড়াও এদিন বিদ্যালয়ের শুরু হলওয়াটার বেল। নির্দিষ্ট সময়ে বিদ্যালয়ের ঘন্টি বাজাবেন শিক্ষকেরা এবং তারপর জল খেতে হবে ছাত্রছাত্রীদের। এছাড়াও বিদ্যালয়ের শিক্ষকেরা ছাত্রদের বাড়ি গিয়ে অভিভাবকদের স্বাস্থ্য সম্পর্কে সচেতন করেন।

আরও পড়ুন: সাক্ষাৎ মৃত্যুর মুখ থেকে ফেরা! গোটা পরিবার কীভাবে বাঁচল, গায়ে কাঁটা দেবে জানলে

আরও পড়ুন: একের পর এক! ফের ট্রেনই কেড়ে নিল তরতাজা ৩ প্রাণ, মুহূর্তের মধ্যেই সব শেষ

পাশাপাশি বিভিন্ন বিদ্যালয়ের তরফে একাধিক ব্যবস্থা নেওয়া হয়েছে। অভিভাবকদের ডেকে সচেতন করার পাশাপাশি ছাত্রছাত্রীদের স্বাস্থ্য রিপোর্ট কার্ডের তদারকি-সহ নানা বিষয়ে গুরুত্ব দিচ্ছেন শিক্ষকেরা। যে কোনও ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে বদ্ধপরিকর সকলে।

রঞ্জন চন্দ