কেন বাতিল হল পরীক্ষা?

স্বচ্ছতার অভাব! কেন বাতিল হল UGC-NET পরীক্ষা? বিরাট সিদ্ধান্তের পিছনে কী এমন কারণ?

স্বচ্ছতার অভাব রয়েছে। প্রথামিক প্রমাণও মিলেছে। এই কারণে বুধবার UGC-NET পরীক্ষা বাতিল করে দিল শিক্ষা মন্ত্রক। ১৮ জুন ন্যাশনাল টেস্টিং এজেন্সি পরিচালিত ইজিসি-নেট পরীক্ষা আয়োজিত হয়। পরীক্ষার একদিন পরেই তা বাতিল  করে দিল শিক্ষা মন্ত্রক।

অফিসিয়াল বিবৃতিতে শিক্ষা মন্ত্রক জানিয়েছে, “UGC-NET পরীক্ষার বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রকের অধীনস্থ ভারতীয় সাইবার ক্রাইম কোঅর্ডিনেশন সেন্টারের জাতীয় সাইবার ক্রাইম থ্রেট অ্যানালিটিক্স ইউনিট থেকে কিছু তথ্য পেয়েছে। পরীক্ষা প্রক্রিয়ায় সর্বোচ্চ স্তরের স্বচ্ছতা ও পবিত্রতা নিশ্চিত করতে UGC-NET জুন ২০২৪-এর পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকারের শিক্ষা মন্ত্রক।”

UGC-NET পরীক্ষা কী: অফিসিয়াল ওয়েবসাইট অনুযায়ী, UGC-NET হল ভারত জুড়ে বিশ্ববিদ্যালয় এবং কলেজগুলিতে ‘সহকারী অধ্যাপক’ এবং ‘জুনিয়র রিসার্চ ফেলোশিপ এবং সহকারী অধ্যাপক’ পদে নিয়োগের জন্য যোগ্যতা নির্ধারণ পরীক্ষা।

পাশাপাশি এই পরীক্ষার মাধ্যমে সামাজিক ন্যায়বিচার ও ক্ষমতায়ন মন্ত্রক এবং সংখ্যালঘু বিষয়ক মন্ত্রকের অধীনে থাকা বেশ কয়েকটি ফেলোশিপের জন্য পরীক্ষার্থীদের যোগ্যতা নির্ধারণ করা হয়। ওয়েবসাইট অনুযায়ী, ফেলোশিপের জন্য আগ্রহী প্রার্থীদের এই পরীক্ষার মাধ্যমে আবেদন এবং যোগ্যতা অর্জন করতে হয়।

জুন ২০২৪-এ পরীক্ষার্থীর সংখ্যা: NTA-এর প্রেস রিলিজ অনুযায়ী, UGC-NET জুন ২০২৪-এর পরীক্ষাযর জন্য মোট ১১,২১,২২৫ জন পরীক্ষার্থী নাম রেজিস্ট্রেশন করান। এর মধ্যে ৬,৩৫,৫৮৭ জন মহিলা, ৪,৮৫,৫৭৯ পুরুষ এবং ৫৯ জন তৃতীয় লিঙ্গের পড়ুয়া রয়েছেন। সারা দেশের ৩১৭টি শহরের ১২০৫টি কেন্দ্রে এই পরীক্ষা আয়োজিত হয়।

কে UGC-NET পরিচালনা করে: UGC-NET পরীক্ষার আয়োজন করে ন্যাশনাল টেস্টিং এজেন্সি বা NTA। বছরে ২ বার, জুন এবং ডিসেম্বরে এই পরীক্ষা নেওয়া হয়।

এবার কী: বিবৃতিতে শিক্ষা মন্ত্রক জানিয়েছে, নতুন করে UGC-NET পরীক্ষা নেওয়া হবে। পাশাপাশি অস্বচ্ছতার অভিযোগের পুঙ্খানুপুঙ্খ তদন্ত করবে সিবিআই।

NEET পরীক্ষা নিয়েও বিতর্ক: এর আগে NEET (UG) পরীক্ষা নিয়েও বিতর্ক দানা বেঁধেছে। পরীক্ষার্থীরা অনিয়ম ও প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ করেছেন। পরীক্ষায় ৭২০-এর মধ্যে ৭১৯ বা ৭১৮ নম্বর পেয়েছেন অনেক পরীক্ষার্থী, যা কার্যত অসম্ভব বলে মনে করছেন অনেকেই।