Skin Care Tips: ভাতের ফ্যানেই বাজিমাত! ধবধবে পরিষ্কার ত্বক পেতে কী ভাবে ব্যবহার করুন, রইল টিপস

উত্তর দিনাজপুর: ধবধবে পরিষ্কার ত্বক পেতে বিভিন্ন দামি দামি প্রসাধনীর ব্যবহার আর নয়। বরং ঘরোয়া উপায়ে ভাতের ফ্যান দিয়ে তৈরি করুন ক্লিনজার , টোনার। এতে ফিরবে ত্বকের হারানো জেল্লা। ত্বক হবে উজ্জ্বল।ত্বকের দাগ ছোপ সরিয়ে আরও উজ্জ্বলতা বাড়াতে কে না পছন্দ করেন! এজন্য বহু মহিলাই বাজারে আসা নানা স্কিন কেয়ার প্রসাধনী ব্যবহার করে থাকেন। তবে প্রসাধনী অনেক সময়ই ত্বকের যত্নে সেভাবে কার্যকরী ফল দেয় না।

আর এখানেই ঘরোয়া টোটকা ত্বকের যত্নে হিট বিউটি এক্সপার্ট সঙ্গীতা গুহ রায় জানান ,বহু মহিলাই বাজারে আসা নানান স্কিন কেয়ার প্রসাধনী ব্যবহার করে থাকেন। তবে প্রসাধনী অনেক সময়ই ত্বকের যত্নে তেমন কার্যকরী হয় না। তাই দামি দামি প্রসাধনী না কিনে চাল ধোয়া জল বা ভাতের মাড় বিভিন্নভাবে ব্যবহার করুন। আর ত্বক পরিচর্যার ক্ষেত্রে তা খুবই উপকারি বলে বিবেচিত হয়। তবে গরম গরম ভাতের মাড় কিন্তু ত্বকে দেবেন না। কাঁচা চাল ধুয়ে নেওয়ার জল বা ভাতের মাড় ত্বকের জন্য ভাল। ফলে ভাত ঝরিয়ে নেওয়া জল বা ভাতের মাড় ঠাণ্ডা হলে স্বাভাবিক তাপমাত্রায় ১২ থেকে ২৪ ঘণ্টা রেখে দিন। তারপর তা লাগিয়ে নিন মুখে।

আরও পড়ুন: বাড়িতে মাছি ভনভন করছে! ভয়ঙ্কর রোগ বাসা বাঁধবে! বিনা খরচে ৫ টিপসে তাড়াতে পারেন

আরও পড়ুন: তরমুজের উপর লবণ ছড়িয়ে খান? এতে শরীরে কত বড় প্রভাব পড়ছে? কী বলছেন বিশেষজ্ঞরা

যাতে এর সমস্ত গুণ ত্বকে যায় ভাল করে তার জন্য এমন প্রক্রিয়া অবলম্বন করতে পারেন।এছাড়া এটি টোনার হিসাবে ব্যবহার করতে পারেন। ১০ থেকে ১৫ মিনিট ঘষে নিন। তারপর ঠাণ্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিন। ভাতের মাড়ের সঙ্গে অ্যালেভেরা জেল এবং ভিটামিন ই ক্যাপসুল ভেঙে দিতে পারেন, তারপর তা মিশিয়ে নিন। এরপর একটি বোতলে নিয়ে তা ভাল করে ঝাঁকিয়ে পুরো মুখে লাগিয়ে নিন। এতেই পাবেন কাঙ্খিত পরিষ্কার ধবধবে ত্বক। ভাতের ফ্যান দিয়েই এই কিছু কিছু উপায় করলেই আপনার ত্বক হবে উজ্জ্বল ও লাবণ্যযুক্ত।

পিয়া গুপ্তা