Kolkata Siliguri Bus: ১২ রুটে নতুন ৩৮ বাস, সব যাবে উত্তরবঙ্গের বিভিন্ন জায়গায়! রকেট বাস চলবে কলকাতা থেকে ডুয়ার্স, জানুন

কলকাতা: উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার বাস পরিষেবা আরও উন্নত হচ্ছে। ৩৮টি নতুন বাস পাচ্ছে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা। এই ৩৮ বাসের মধ্যে তিনটে নতুন বাস আলিপুরদুয়ার ডিপোকে দেওয়া হচ্ছে। এই নতুন বাসগুলো দুই-এক দিনের মধ্যেই পথে নামবে। আলিপুরদুয়ার ডিপোতে এসে এই খবর জানিয়েছেন উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার চেয়ারম্যান পার্থ প্রতিম রায়। আলিপুরদুয়ার-কলকাতা রকেট বাস সার্ভিস আগামী সপ্তাহ থেকে চালু করার কথাও এদিন ঘোষণা করেন চেয়ারম্যান।

জানা গিয়েছে, এছাড়াও ৩০টি নতুন সি এন জি (কমপ্রেসড ন্যাচারাল গ্যাস) বাস আনা হচ্ছে। এর মধ্যে ২টি নতুন সি এন জি বাস ইতিমধ্যেই উত্তরবঙ্গে পৌঁছে গিয়েছে । এছাড়া ১২টি নতুন রকেট বাস আনছে সংস্থা। এর মধ্যে পাঁচটি নতুন রকেট বাস ইতিমধ্যেই শিলিগুড়ির সেন্ট্রাল বাস টার্মিনাসে পৌছে গেছে। বাকি সাতটি নতুন রকেট বাসও চলে আসবে। বি এস ৬ মডেলের সি এন জি বাসগুলোতে নানান উন্নত পরিষেবা থাকবে। আধুনিক এই বাসগুলোতে সেন্সর, প্যানিক বোটন, ফায়ার এলার্ম, সিসিটিভি থাকছে। আধুনিক রকেট বাসগুলোতে চার্জিং পয়েন্ট, পুশ ব্যাক সিট, স্টাডি লাইট, উইনডো শেড-সহ নানান পরিষেবা থাকছে। এই ভাবে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা নিজেদের পরিষেবার মান উন্নত করার ব্যবস্থা গ্রহণ করেছে।

আরও পড়ুন: দেশের সেরা ১০ মেডিক্যাল কলেজ: প্রথম স্থানে দিল্লির এইমস, তালিকায় ৩ বেসরকারি কলেজও! রইল খুঁটিনাটি

এদিন উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন সংস্থার চেয়ারম্যান পার্থ প্রতিম রায় আলিপুরদুয়ার ডিপো পরিদর্শনে আসেন। এখানে এসে তিনি ডিপোর কর্মীদের সঙ্গে কথা বলেন। এদিন এই ডিপোর ওয়ার্কশপও ঘুরে দেখেন পার্থ প্রতিম রায়। তিনি বলেন, “ টানা তিন মাস আমাদের বিভিন্ন রুটের বাস নির্বাচনের কাজে থাকায় যাত্রী পরিষেবা ব্যহত হয়েছে। আমরা আবার যাত্রী পরিষেবা স্বাভাবিক করছি। শুধু তাই নয় আমরা নতুন ৫০টি রুটে বাস চালিয়েছিলাম। ওই ৫০ রুটের মধ্যে ৩০ থেকে ৩৫ টি রুটে আমাদের বাস লাভজনকভাবে চলছে। বাকি ১০ থেকে ১৫ টি রুটে আমাদের ক্ষতি হচ্ছে। সেই সব রুটগুলোতে আমরা কিছু বিকল্প ভাববো। সেই সব রুটগুলোকে লাভজনক করে তুলতে হবে। আগামী মঙ্গলবার সামগ্রিক বিষয়ে আলোচনা করতে আমরা বৈঠকে বসছি। ”

আরও  পড়ুন: NIRF র‍্যাঙ্কিং ২০২৪, দেশের সেরা ১০০টি ইঞ্জিনিয়ারিং কলেজ নাম প্রকাশিত, বাংলার কোন কলেজ তালিকায়?

জানা গিয়েছে গত তিন বছরে ডুয়ার্সেই নতুন করে ১৫টি রুট চালু করা হয়েছে। সেই ১৫ রুটের মধ্যে ৩/৪ টে রুটে সংস্থার ক্ষতি হচ্ছে। আলিপুরদুয়ার ডিপোর বিল্ডিং সংস্কারের জন্য ১০০ কোটি টাকার প্রস্তাব পাঠানো হয়েছে। সেই টাকায় ডিপোর বিল্ডিং ও ওয়ার্কশপ সংস্কার করা হবে। ধাপে ধাপে এই টাকা সংস্থা ধাপে ধাপে পেয়ে যাবে বলেও আশা প্রকাশ করেছেন সংস্থার চেয়ারম্যান পার্থ প্রতিম রায়। টাকা পেলেই কাজ শুরু হবে বলে জানিয়েছেন তিনি।

রাজকুমার কর্মকার