লারার ভবিষ্যদ্বাণী মিলছে একে একে! যে দলে বাজি ধরেছিলেন, তারাই বিশ্বকাপ কাঁপাচ্ছে

কলকাতা: প্রতিবারের মতো এবারও বিশ্বকাপের আগে ভবিষ্যদ্বাণী করেছিলেন ক্রিকেট বিশ্লেষক ও প্রাক্তন ক্রিকেটাররা। তবে সবার ভবিষ্যদ্বাণী মেলেনি। মিলেছে একমাত্র ব্রায়ান লারার।

ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ক্রিকেটার ব্রায়ান লারা চার সেমিফাইনালিস্ট দলের নাম বলেছিলেন। সেই তালিকায় এমন একটা দেশের নাম ছিল যারা এবার সত্যিই বিশ্বকাপের ডার্ক হর্স। আর তাই বলাই যায়, লারার ভবিষ্যদ্বাণী মিলে গেল একে একে।

আরও পড়ুন- বিশ্বকাপে ‘বাঘবন্দি খেলা’! বাংলাদেশকে হারিয়ে শেষ চারের পথে এক ধাপ এগোল ভারত

কিংবদন্তি লারা দাবি করেছিলেন, এবার টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনাল খেলবে- ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান, ভারত ও ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইংল্যান্ড। এমনকী ভারত এবং উইন্ডিজ ফাইনালে খেলবে বলেও দাবি করেন তিনি।

—- Polls module would be displayed here —-

লারার সেই দাবির অনেকটাই মিলে গিয়েছে। তিনি যে আফগানিস্তানকে সেমির অঙ্কে রেখেছিলেন, তারা বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে হারিয়ে নিজেদের যোগ্যতার প্রমাণ দিয়েছে। আর আফগানদের সেমিফাইনালের রাস্তা আরও একটু চওড়া হয়ে গিয়েছে।

আফগানিস্তান তাদের পরের ম্যাচে খেলবে বাংলাদেশের বিরুদ্ধে। ওই ম্যাচ তাদের জিততেই হবে। আফগানিস্তান যদি বাংলাদেশকে হারায়, আর ভারত যদি পরের ম্যাচে অস্ট্রেলিয়াকে হারিয়ে দেয়, তা হলে কোনও সমীকরণ ছাড়াই সেমিফাইনালে খেলবে আফগানিস্তান।

আবার আফগানিস্তান যদি বাংলাদেশের বিরুদ্ধে জেতে, আর অস্ট্রেলিয়াও ভারতের বিরুদ্ধে জিতে যায়, তা হলেও সুযোগ থাকবে রশিদদের। সেক্ষেত্রে রানরেটের হিসেব দেখা হবে।

আরও পড়ুন- আজ শিবম দুবে বাদ! অভিষেক হবে তারকা ক্রিকেটারের! ভারতের প্রথম একাদশ দেখে নিন

অস্ট্রেলিয়া যদি ভারতকে ১ রানে হারায়, তা হলে অস্ট্রেলিয়াকে রানরেটে টপকাতে বাংলাদেশের বিরুদ্ধে আফগানিস্তানের জিততে হবে অন্তত ৩৬ রানে। আফগানিস্তান এখন পয়েন্ট তালিকার তিন নম্বরে।

প্রথম ম্যাচে ভারতের কাছে বড় ব্যবধানে হারে তারা। ৪৭ রানের হারের জন্যই রান রেটে পিছিয়ে আফগানিস্তান। অস্ট্রেলিয়ার নেট রানরেট ‍+০.২২৩ আর আফগানিস্তানের রানরেট -০.৬৫০।