Indian Railways: দুর্ঘটনা এড়াতে, রেল চলাচলে গতি আনতে বাড়ানো হচ্ছে ফুট ওভারব্রিজের সংখ্যা

নয়াদিল্লি: পূর্ব রেল সর্বদা যাত্রী সাচ্ছন্দ্য এবং নিরাপত্তার কথা মাথায় রেখে বিভিন্ন ধরনের উন্নয়নমূলক কাজ করছে। এর মধ্যে অন্যতম হলো ফুটওভার ব্রিজ। স্বল্প ব্যস্ত এবং ব্যস্ততম স্টেশন গুলিতে ফুটওভার ব্রিজ খুবই প্রয়োজনীয়। যাত্রীরা যাতে একটি প্লাটফর্ম থেকে আরেকটি প্ল্যাটফর্ম নির্বিঘ্নে পৌঁছাতে পারে তার জন্যই এই ফুটওভার ওভারব্রিজ তৈরি হয়েছে । পূর্ব রেলের নিত্যযাত্রীদের সুবিধা এবং স্বাচ্ছন্দে যাতায়াতের জন্য 53 টি নতুন ফুট ওভার ব্রিজের নির্মাণ কাজ চলছে । পূর্ব রেলওয়ে এই 53টি  স্টেশনের ফুটওভার ওভারব্রিজ নির্মাণের জন্য মোট ₹৬৭৬.৪৩ কোটি টাকা বিনিয়োগ করছে।

এই নতুন ফুটওভার ওভারব্রিজ গুলির প্রবর্তন যাত্রীদের জন্য বিভিন্ন সুবিধা নিয়ে আসে। প্রধান সুবিধা হল উন্নত নিরাপত্তা, কারণ ওভারব্রিজ গুলি রেললাইন পারাপারের সাথে সম্পর্কিত বিপদগুলি উল্লেখযোগ্যভাবে হ্রাস করে। এটি নিশ্চিত করে যে ,যাত্রীরা নিরাপদে পার হতে পারে, আগত ট্রেনের কারণে সৃষ্ট ঝুঁকি এড়াতে পারে।

এই ব্রিজগুলি বিশেষভাবে নকশা করা হয়েছে যাত্রী প্রবাহ পরিচালনা এবং নিয়ন্ত্রণ করার জন্য, বিশেষত পিক আওয়ারগুলিতে, প্ল্যাটফর্মগুলিতে ভিড় হ্রাস করার জন্য। স্টেশনগুলির মধ্যে আরও ভাল সংযোগ প্রদান করে, যাত্রীরা সহজেই বিভিন্ন প্ল্যাটফর্ম এবং এক্সিট পয়েন্টে পৌঁছাতে পারে, দীর্ঘ পথের প্রয়োজন ছাড়াই।

আরও পড়ুন: বদলে যাচ্ছে লাস্ট মেট্রোর সময়! আজ থেকেই শুরু…না জানলেই রাত বিরেতে বিপদ

তাছাড়া, ফুটওভার ওভারব্রিজ গুলিতে পর্যাপ্ত আলো এবং স্পষ্ট সাইনেজের মতো আধুনিক সুবিধা রয়েছে, যা সকলের জন্য একটি মনোরম এবং তথ্যপূর্ণ অভিজ্ঞতা নিশ্চিত করে।

নতুন ফুট ওভার ব্রিজের নির্মাণের মাধ্যমে পূর্ব রেলের অন্তর্গত নিম্নোক্ত স্টেশন গুলিতে যাত্রীরা  অধিক সাছন্দে  যাতায়াত করতে পারবেন   :-
আসানসোল ডিভিশন: সিমুলতলা, দেওঘর, দুমকা, কুমারডুবি, অন্ডাল, পানাগড়, পান্ডবেশ্বর, রাণীগঞ্জ, ওয়ারিয়া, চিত্তরঞ্জন, সীতারামপুর, জামতাড়া, কালীপাহাড়ি, মধুপুর, রাজবাঁধ, সিউড়ি, বিদ্যাসাগর।
হাওড়া ডিভিশন: অগ্রদ্বীপ, বাঁশলাই  ব্রিজ, বিষ্ণুপ্রিয়া হল্ট, দাঁইহাট, খামারগাছি, নোয়াদার ঢাল, বালি, শেওড়াফুলি, চন্দননগর, বর্ধমান, বোলপুর শান্তিনিকেতন, রামপুরহাট, অম্বিকা কালনা, নবদ্বীপ ধাম, কাটোয়া, তারকেশ্বর, আজিমগঞ্জ।

মালদা ডিভিশন: মালদা টাউন, নিউ ফরাক্কা, জামালপুর, সাহেবগঞ্জ, সুলতানগঞ্জ, কাহালগাঁও, পীরপান্টি, গোড্ডা, বাঁকা, শিবনারায়ণপুর, সবৌর, জঙ্গীপুর রোড রোড, ধুলিয়ানগঙ্গা, মুঙ্গের, ধমধমিয়া, অভয়পুর, মুরারপুর, মাহেশি, কল্যাণপুর রোড, বাকুড়ি, তিলডাঙা, জামিরঘাটা, খালতীপুর, বারলরপুর, ভাগলপুর।

আরও পড়ুন: কোন হরমোনের জন্য মাথায় টাক পড়ে জানেন? রোধ করার কোনও চিকিৎসা আছে? জানুন সম্পূর্ণ তথ্য

শিয়ালদহ ডিভিশন: আগরপাড়া, কাশিমবাজার, জয়নগর মজিলপুর, মথুরাপুর রোড, মাগরাহাট, নৈহাটি, বনগাঁ, বহরমপুর কোর্ট, বেথুয়াডহরি, কৃষ্ণনগর সিটি, ব্যারাকপুর, বারাসাত, চাঁদপাড়া, গেদে, শান্তিপুর।
পূর্ব রেলের এই নতুন ফুটওভার ওভারব্রিজ নির্মাণের উদ্যোগ যাত্রী কল্যাণ এবং স্টেশন আধুনিকীকরণের প্রতি নিবেদনের প্রমাণ।

এই প্রকল্পগুলি সম্পূর্ণ হওয়ার সাথে সাথে, দৈনন্দিন যাতায়াত এবং যাত্রীর নিরাপত্তায় ইতিবাচক প্রভাব ফেলবে। যাত্রীদের জন্য ফুট ওভারব্রিজ থাকা সত্ত্বেও সময় বাঁচানোর জন্য জীবনের ঝুঁকি নিয়ে লাইন পারাপার করে তাই যাত্রীদের কাছে অনুরোধ যে রেলের তৈরি ফুট ওভার ব্রিজ গুলিতে সঠিকভাবে ব্যবহার করুন এবং নিজের জীবন বাঁচান।