Indian Railway: দুর্ঘটনা কমিয়ে বাড়ানো হবে রেলের গতি! এবার পরিকাঠামোয় জোর উত্তর পূর্ব সীমান্ত রেলের 

নয়াদিল্লি: বরপেটা রোড ও পাঠশালা স্টেশনের মধ্যে ডাবল লাইন সেকশন চালু। নিউ বঙাইগাঁও-আগিয়াঠুরি ভায়া রঙিয়া ডাবল লাইন প্রকল্পের আরও অগ্রগতি। বরপেটা রোড ও পাঠশালা স্টেশনের মধ্যে নতুনভাবে স্থাপন করা ডাবল লাইনের সতর্কতামূলক পরিদর্শন করলেন চিফ কমিশনার অব রেলওয়ে সেফটি (সিসিআরএস) শ্রী জনক কুমার গার্গ। এই পরিদর্শনের প্রাথমিক উদ্দেশ্য ছিল এই সেকশনের নবনির্মিত রেলওয়ে পরিকাঠামোর সুরক্ষা ও দক্ষতা নিশ্চিত করা। নতুন করে স্থাপিত দ্বিতীয় লাইনটি নিউ বঙাইগাঁও-আগিয়াঠুরি ভায়া রঙিয়া রুট দিয়ে আরও বেশি পণ্যবাহী ও যাত্রিবাহী ট্রেনের চলাচলে সহায়ক হবে এবং ট্রেনের ক্রসিং সময় উল্লেখযোগ্যভাবে হ্রাস পাবে।

রঙিয়া হয়ে নিউ বঙাইগাঁও-আগিয়াঠুরি ১৪২.৯৭ কিমি ডাবল লাইন প্রকল্পের একটি অংশ হলো বরপেটা রোড ও পাঠশালা সেকশনের কাজ। এই প্রকল্পে ৭৫টি মেজর ব্রিজ, ৩৮টি মাইনোর ব্রিজ ১৯টি নতুন স্টেশন বিল্ডিং নির্মাণ অন্তর্ভুক্ত রয়েছে। বরপেটা রোড থেকে পাঠশালা পর্যন্ত দৈর্ঘ্য ২১.৪০ কিমি। এই সেকশনে ০১টি মাইনোর ও ১৬টি মেজর ব্রিজ নির্মাণ অন্তর্ভুক্ত রয়েছে।

আরও পড়ুন: বদলে যাচ্ছে লাস্ট মেট্রোর সময়! আজ থেকেই শুরু…না জানলেই রাত বিরেতে বিপদ

এখানে ০৫টি লেভেল ক্রসিং রয়েছে যার মধ্যে ০২টি স্পেশাল ক্লাস মানবযুক্ত (ট্রাফিক), ০১টি স্পেশাল ক্লাস ও ০২টি ‘এ’ ক্লাস মানবযুক্ত (ইঞ্জিনিয়ারিং) লেভেল ক্রসিং রয়েছে। দ্বিতীয় লাইনটি বৈদ্যুতিকীকরণের সাথে চালু করা হয়েছে। চিফ কমিশনার অব রেলওয়ে সেফটি (সিসিআরএস) সেকশনটির রেলওয়ে ব্রিজ, ট্র্যাক ফিটিংস, পি-ওয়ে অ্যাসেট, ইলেকট্রনিক ইন্টার-লকিং, রিলে রুম, কেবিন, লেভেল ক্রসিং পরিদর্শন করেন।

সরুপেটা ও বরপেটা রোডে যথাক্রমে ২ বে এবং ১০ বে যুক্ত নতুন প্যাসেঞ্জার প্ল্যাটফর্ম শেড সহ সরুপেটা, গুয়াগাছা ও বরপেটা রোড স্টেশনে যাত্রী সুবিধার জন্য যুক্ত করা ৩-মিটার প্রশস্ত নতুন ফুট ওভার ব্রিজ চালু করা হয়েছে। গুয়াগাছা ও বরপেটা রোড স্টেশনে একটি করে মহিলা/পুরুষ শৌচালয় ও সরুপেটা রেলওয়ে স্টেশনে ০৩টি মহলিা/০৪টি পুরুষ শৌচালয়েরর ব্যবস্থা করা হয়েছে। অতিরিক্তভাবে সরুপেটা ও বরপেটা রোড স্টেশনে ০২টি নতুন স্টেশন বিল্ডিং নির্মাণের পাশাপাশি উভয় স্টেশনই যাত্রীদের জন্য উপযুক্ত জল সরবরাহের ব্যবস্থা করা হয়েছে।

আরও পড়ুন: কোন হরমোনের জন্য মাথায় টাক পড়ে জানেন? রোধ করার কোনও চিকিৎসা আছে? জানুন সম্পূর্ণ তথ্য

ট্রেনে যাত্রীদের বোর্ডিং ও ডি-বোর্ডিং-এর জন্য প্ল্যাটফর্মগুলির উচ্চতা বৃদ্ধি করা হয়েছে।​নিউ বঙাইগাঁও-আগিয়াঠুরি ভায়া রঙিয়া ডাবলিং প্রকল্পের ১৪২.৯৭ কিমি-এর মধ্যে ইতিমধ্যে ৯১.২১ কিমি চালু করা হয়েছে। এর পূর্বে নিউ বঙাইগাঁও থেকে বিজনির মধ্যে ১৭.৫৩ কিমি সেকশন, পাঠশালা থেকে নলবাড়ির মধ্যে ২৬.৯১ কিমি সেকশন, বিজনি থেকে সরভোগের মধ্যে ১৮.৯৯ কিমি সেকশন এবং চাংসারি থেকে আগিয়াঠুরির মধ্যে ৭.৪৮ কিমি সেকশন এবং বাইহাটা থেকে চাংসারির মধ্যে ১০.১৫ কিমি সেকশন যথাক্রমে ৩০ আগস্ট, ২০২২, ২৪ মে, ১৩ জুন এবং ২৬ ডিসেম্বর, ২০২৩ তারিখে এবং ২০ মার্চ, ২০২৪ তারিখে চালু করা হয়েছিল।

এছাড়াও, আজ বরপেটা রোড ও পাঠশালার মধ্যে ২১.৪০ কিমি চালু করা হয়। সমগ্র সেকশনটি সম্পূর্ণ হলে আঞ্চলিক ট্রেন যোগাযোগ ব্যবস্থা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাবে।