পর্যটকের ভিড়

Dooars: বর্ষায় বন্ধ ডুয়ার্সের জঙ্গল, তবুও দেখুন হাতি-বাইসন! কীভাবে জানেন? রইল গোপন টিপস

আলিপুরদুয়ার: বন্ধ হয়েছে জঙ্গল। তাই বলে পর্যটকদের আগমন বন্ধ হচ্ছে না। প্রতিনিয়ত পর্যটক আসছেন জঙ্গলের এই রাস্তায়। সাফারি বন্ধ থাকলেও আপনি জঙ্গলের প্রাণী দেখতে পাবেন। মেনে চলুন কিছু গোপন টিপস। আপনাকে জানতে হবে বন্য জন্তুদের পারাপারের রাস্তা। সেখানে ‌যদি আপনি পৌঁছে রাস্তায় দাঁড়িয়ে থাকেন অবলীলায় দেখতে পাবেন বাইসনের দল বা হরিণের দল।

নদীর কাছে ভোরে বা বিকেলের দিকে চলে গেলে দেখতে পাবেন হাতির দলের স্নান। আর সে জন্যই বিশেষ করে শনি ও রবিবার পর্যটকদের ঢল নামছে। ১৫ জুলাই থেকে ১৫ সেপ্টেম্বর বন্ধ হয়ে যায় জঙ্গল। সেই মোতাবেক বন্ধ রয়েছে জলদাপাড়া, বক্সা জঙ্গলের পর্যটন। তিন মাস জঙ্গল এলাকায় পর্যটকদের কোনও বছরই দেখা যায় না। তবে এই বছর বিশেষ করে জলদাপাড়া জঙ্গল সংলগ্ন রাস্তায় দেখা যাচ্ছে পর্যটকদের।

আরও পড়ুনঃ বাড়িতে অনেকেরই থাকে, এই গাছ পাইলস-কোষ্ঠকাঠিন্যের যম! গাছ নয়, অলৌকিক ওষুধ! কীভাবে খাবেন জানুন

রাস্তা সংলগ্ন জঙ্গলে দেখা মিলছে বাইসন, হাতি, হরিণ। দুপুর ও বিকেলের সময় এই বন্যজন্তুদের দেখা যাচ্ছে। স্থানীয় পর্যটকরা তো রয়েছেন, শিলিগুড়ি, জলপাইগুড়ি থেকেও পর্যটকরা আসছেন। জলদাপাড়া জঙ্গল সংলগ্ন মাদারিহাট, বীরপাড়ার রাস্তায় এলেই দেখা যাচ্ছে এই দৃশ্য। আবার অনেকে চলে আসছেন তোর্ষা ব্রিজেও। একসঙ্গে ১০-২০টি হাতি, বাইসন দেখতে কে না চান? কপাল ভাল থাকলে দেখা মিলছে গন্ডারের। জঙ্গল তিন মাসের জন্য বন্ধ হলেও নিরাশ হচ্ছেন না পর্যটকরা। তারা মুঠোফোনে ক‍্যামেরাবন্দি করছেন এই দৃশ‍্য।

Annanya Dey