সবজির বাজারে চড়া দামে বিক্রি হচ্ছিল টাটকা-তাজা শসা, কিন্তু কাছে যেতেই চক্ষু চড়কগাছ; ভাইরাল ভিডিও দেখে ঘুম উড়েছে জনসাধারণের!

সবজির বাজারে চড়া দামে বিক্রি হচ্ছিল টাটকা-তাজা শসা, কিন্তু কাছে যেতেই চক্ষু চড়কগাছ; ভাইরাল ভিডিও দেখে ঘুম উড়েছে জনসাধারণের!

পটনা: আচমকাই সবজির দাম বেড়ে গিয়েছে। পিঁয়াজের দাম পঞ্চাশ টাকা ছাড়িয়ে গিয়েছে, টম্যাটোর দরও আশি ছাড়িয়েছে। বর্ষার আগেই সবজির বাজারের এই অবস্থা দেখে নাভিশ্বাস উঠছে জনসাধারণের। এমন পরিস্থিতিতে আগামী সময়ে সবজির দাম কতটা বাড়বে, তা অনুমান করাই যাচ্ছে। আসলে ব্যবসায়ীদের দাবি, সবজির মূল্যবৃদ্ধির কারণ হল প্রবল গরম। আর গরমের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে সবজির ফলন। ফলে বাজারে আসার সঙ্গে সঙ্গেই চড়চড় করে বেড়েছে সবজির দাম। এদিকে বিহারের পটনার সবজি বাজারের একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে।

আরও পড়ুন– সারাদিন ঘরে চলত রহস্যজনক কাজ, খবর পেয়ে হানা পুলিশের; জালে পড়ল ৪ মহিলা-সহ ১১ জন

কিন্তু এত মূল্যবৃদ্ধির মধ্যেও সবজি তো খেতেই হবে! এদিকে গ্রীষ্মের মরশুমে শসার চাহিদাও বেড়ে যায়। কারণ শসা খেলে গরমে শরীর ঠান্ডা হয় এবং হিট স্ট্রোকও প্রতিরোধ হয়। কিন্তু পটনার এক সবজি বাজারে সবজি কিনতে গিয়ে এক ব্যক্তি যা দেখলেন, তাতে রীতিমতো চমকে উঠেছেন। তবে যা দেখলেন, সেই ঘটনাটিকে ক্যামেরাবন্দি করতে ভোলেননি তিনি! আর তারপরেই সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেন ভিডিওটি, যা হু-হু করে ভাইরাল হয়ে গিয়েছে।

কিন্তু কী দেখা যাচ্ছে ওই ভিডিও-য়? আসলে বাজারে অনেক বিক্রেতাই বেশ চড়া দামে শসা বিক্রি করছিলেন। আর দাম বাড়ানোর কারণ হিসেবে শসাগুলিকে তাঁরা সবুজ ও সতেজ বলেও দাবি করছিলেন। এদিকে ওই বাজারের এক জায়গায় বেশ কিছু মহিলা বড় বড় পাত্রে জল নিয়ে বসে ছিলেন। আর সেখানেই চলছিল এই শসাগুলোকে সবুজ করার প্রক্রিয়া। কিন্তু কীভাবে? আসলে বড় বড় পাত্রে সবুজ রঙ মিশিয়ে তাতে শসাগুলিকে আরও সবুজ রঙ করার কাজ চলছিল। আর শসাগুলি সবুজ হয়ে গেলে সেগুলিকে একদম টাটকা বলে দাবি করছিলেন বিক্রেতারা।

আরও পড়ুন– রাশিফল ২৪ জুন-৩০ জুন: দেখে নিন এই সপ্তাহ নিয়ে কী জানাচ্ছেন জ্যোতিষী চিরাগ দারুওয়ালা

বাজারে সবজি কিনতে এসে এক ব্যক্তি এই দৃশ্য দেখে রীতিমতো ক্ষোভে ফেটে পড়েন। আসলে যে রাসায়নিক দিয়ে সবজি রঙ করা হচ্ছে, তা স্বাস্থ্যের জন্য তো একেবারেই ভাল নয়। এগুলি সেবন করলে ক্যানসারের মতো মারাত্মক রোগ হতে পারে। অথচ এই কথা জেনেও কিছু অসাধু ব্যবসায়ী সবজিগুলিকে তাজা প্রমাণ করতে রাসায়নিকে ডুবিয়ে রাখছে। আর পরে তা চড়া দরে বিক্রিও করছে। পটনার ওই বাজারের ভাইরাল ভিডিওটি দেখার পরে হতবাক নেটিজেনরাও। একজন মন্তব্য করেছেন যে, “এ তো সমস্ত সীমা পার করে গিয়েছে! এখন আর লোকচক্ষুর আড়ালে নয়, বরং একেবারে প্রকাশ্যেই বিষে ডোবানো হচ্ছে সবজিগুলিকে।”