NASA: বাড়িতে এসে পড়ল এ কী জিনিস! নাসার থেকে ৬৭ লক্ষ টাকা ক্ষতিপূরণ চাইলেন এই ব্যক্তি

মার্কিন মহাকাশ সংস্থা নাসার নামে অনেক রেকর্ড রয়েছে। মহাকাশ বিজ্ঞানের ক্ষেত্রে মানুষ অত্যন্ত সম্মানের সঙ্গে এই সংস্থার নাম নেয়। তবে, এখন নাসা এক ব্যক্তিকে প্রতারণা করেছে বলে অভিযোগ, যার পরে তিনি মহাকাশ সংস্থার বিরুদ্ধে মামলা করেছেন। এই ব্যক্তি আমেরিকার ফ্লোরিডার নেপলসের বাসিন্দা। তিনি নাসার কাছে 80 হাজার মার্কিন ডলার অর্থাৎ প্রায় ৬৭ লক্ষ টাকা ক্ষতিপূরণ দাবি করেছেন।

সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী, এ বছরের ৮ মার্চ এই ঘটনা ঘটে। মহাকাশ থেকে ধ্বংসাবশেষের একটি বড় টুকরো নেপলসের আলেন্দ্রো ওটেরোর বাড়িতে পড়েছিল। এই ধ্বংসাবশেষ তার বাড়ির ছাদ থেকে মেঝে পর্যন্ত একটি গর্ত তৈরি করে।

সেই সময়, আলেন্দ্রো তার পরিবারের সঙ্গে ছুটি কাটাতে গিয়েছিলেন। বাড়িতে শুধু তাঁর ছেলে ড্যানিয়েল উপস্থিত ছিল, সে তাঁকে ফোন করে বিষয়টি জানায়। স্থানীয় একটি টিভি চ্যানেলকে ওতেরা বলেন, ‘এটা শোনার পর আমি কেঁপে উঠেছিলাম। আমি সম্পূর্ণ বিস্মিত. ভাবছিলাম কি জিনিস এত জোরে আমাদের বাড়িতে পড়ল, এত ক্ষতি হল।

আলেজান্দ্রো যখন বাড়িতে পৌঁছেছিলেন, তিনি ৪*১.৬ ইঞ্চি একটি সিলিন্ডার দেখতে পান, যার ওজন প্রায় ১.৬ পাউন্ড অর্থাৎ প্রায় ৭০০ গ্রাম। তিনি ভাবছিলেন এই জিনিসটা কোথা থেকে এল, যা তাঁর ঘর ধ্বংস করেছে।

নাসা পরে নিশ্চিত করেছে যে এই সিলিন্ডারটি নাসার স্পেস স্টেশন থেকে পড়েছিল। তিনি বলেছিলেন যে এটি কার্গো প্যালেটগুলিতে পুরানো ব্যাটারি মাউন্ট করতে ব্যবহৃত হত। এটি ২০২১ সালে মহাকাশ স্টেশন থেকে উৎক্ষেপণ করা হয়েছিল। এই জাতীয় বস্তু পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করার সাথে সাথেই সম্পূর্ণরূপে পুড়ে যায়, যদিও এটির একটি অংশ বেঁচে থাকে এবং প্রায় ৩ বছর মহাকাশে ঘোরাঘুরি করার পরে ওটেরো পরিবারের সম্পত্তিতে পড়ে যায়। আর সেই কারণেই তিনি চেয়েছেন ক্ষতিপূরণ৷