রশিদ খানকে তালিবান মন্ত্রীর ফোন! আফগানিস্তানে উৎসব, আনন্দে ভাসছে ‘কাবুলিওয়ালারা’

বার্বাডোজ: মঙ্গলবার (২৫ জুন) কিংসটাউনে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার ৮ রাউন্ডের বৃষ্টি বিঘ্নিত ম্যাচে বাংলাদেশকে ৮ রানে হারিয়েছে আফগানিস্তান।

ঐতিহাসিক এই জয়ে আফগান দল সেমিফাইনালে উঠেছে। প্রথমবারের মতো ওডিআই বা টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে উঠেছে আফগানরা। এবার ২৭ জুন তারা মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকার। দ্বিতীয় সেমিফাইনালে ইংল্যান্ডের মুখোমুখি হবে ভারত।

আফগানিস্তানের জয়ে বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াও প্রতিযোগিতা থেকে বিদায় নিয়েছে। আফগানিস্তানে তালিবান শাসনের কারণে রশিদ খানদের সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজ খেলতে অস্বীকার করেছিল অস্ট্রেলিয়া।

ঐতিহাসিক এই জয়ের পর তালিবান শাসিত আফগানিস্তানের বিদেশমন্ত্রী আমির খান মুত্তাকি জাতীয় দলের অধিনায়ক রশিদ খানকে অভিনন্দন জানিয়েছেন। আফগান ক্রিকেটের জন্য এই জয় একটি ঐতিহাসিক মাইলফলক, যা তাদের গোটা দেশে ব্যাপকভাবে উদ্‌যাপন করা হচ্ছে।

বিদেশমন্ত্রী মুত্তাকি ভিডিও কলে রশিদ খানের সঙ্গে কথা বলেছেন। গোটা দলকে অভিনন্দন জানান তিনি। বাকি টুর্নামেন্টের জন্য শুভকামনাও জানিয়েছেন তিনি। ম্যাচ-পরবর্তী সংবাদ সম্মেলনে রশিদ খান এই অর্জনকে আফগানিস্তানের তরুণদের অনুপ্রাণিত করবে এবলে জানান।

রশিদ খান বলেছেন, “আমি মনে করি আমাদের বিশ্বকাপ সেমিফাইনালে খেলা আফগানিস্তানের তরুণদের জন্য দারুণ অনুপ্রেরণা হিসেবে প্রমাণিত হবে। প্রথমবারের মতো সেমিফাইনালে উঠেছে আফগান দল। আমরা আগে এটি অনূর্ধ্ব-১৯ স্তরে করেছি, তবে এই টুর্নামেন্টে এটাই প্রথম। এমনকী সুপার 8 খেলাটাও আমাদের জন্য প্রথম ছিল।

আরও পড়ুন- বিশ্বকাপে ভারতের সব থেকে ফ্লপ ক্রিকেটার ইনি! শুনতে হল, ‘আইপিএল খেলতে যাও’

গত বছর ওয়ানডে বিশ্বকাপে ইংল্যান্ডের পাশাপাশি শ্রীলঙ্কা ও পাকিস্তানকে হারিয়েছিল আফগানিস্তান। এবার টি-টোয়েন্টি বিশ্বকাপে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার মতো শক্তিশালী দলকে হারিয়েছে তারা।

সেমিফাইনালে তাদের টার্গেট দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে জয়। রশিদ বলেছেন, “পুরো টুর্নামেন্টে আমরা এখনও পর্যন্ত যেমন ক্রিকেট খেলেছি, তাতে আমরা সেমিফাইনালে খেলার যোগ্য দল ছিলাম আমরা।”

আফগানিস্তান ক্রিকেট দলে এমন ক্রিকেটাররা রয়েছেন যারা বিশ্বের বিভিন্ন টি-টোয়েন্টি লিগে খেলেন। টি-টোয়েন্টি লিগে খেলে তাঁদেরর পারফরম্যান্সের উন্নতি হয়েছে।

আরও পড়ুন- ওডিআই বিশ্বকাপের বদলা টি-২০ বিশ্বকাপে! অস্ট্রেলিয়ার দর্প চূর্ণ করে সেমিতে ভারত

আফগানিস্তান ইংল্যান্ডের প্রাক্তন ক্রিকেটার জোনাথন ট্রটের মতো একজন কোচ পেয়েছে। বোলিং কোচ হিসেবে দারুণ কাজ করেছেন ডোয়াইন ব্রাভো।

—- Polls module would be displayed here —-