পরিস্থিতি যেদিকে গড়াচ্ছে তাতে সেকেন্ড ইনিংসের সময় ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে। তবে ফাইনাল ম্যাচে রিজার্ভ ডে রয়েছে।

Indian cricket: ১১ বছর আইসিসির টুর্নামেন্ট জিততে পারেনি ভারত, সেমিফাইনাল থেকে রোহিতদের সামনে ‘চোকার্স’ তকমা মোছার লড়াই

গায়ানা: শেষ ১০টি আইসিসির টুর্নামেন্টের মধ্যে ৯টি টুর্নামেন্টের সেমিফাইনাল এবং ফাইনাল খেলেছে ভারত। কিন্তু ট্রফি জিততে পারেনি।

টেস্ট, টি২০ এবং এক দিনের ক্রিকেট ধরলে নিঃসন্দেহে বিশ্বের অন্যতম সফল দল ভারত। কিন্তু শেষ ১০টি টুর্নামেন্টের ৯টি ফাইনাল এবং সেমিফাইনাল খেললেও একটিও জিততে পারেনি ভারত। অনেক সময় এটাও বলা হয়েছে ক্রিকেটের মঞ্চে এখন আর দক্ষিণ আফ্রিকা নয়, চোকার্স ভারতই। শুধু তাই নয় ২০০৭ সালের পরে আর কখনও টি২০ বিশ্বকাপ জিততে পারেনি ভারত। অধিনায়কত্ব বিরাট কোহলির থেকে রোহিত শর্মার হাতে গিয়েছে, কিন্তু আইসিসির ট্রফিতে সাফল্য আসেনি।

আরও পড়ুন: ভারতেই আফগানদের ঘরের মাঠ, বিশ্বকাপের শেষ চারে ওঠার নেপথ্যে BCCI-এর অবদানও প্রচুর

শেষ ১০ বছরে দু’টি টেস্ট চাম্পিয়ানশিপের ফাইনালে উঠলেও ট্রফি জিততে পারেনি ভারত। আর শেষ ৪টি টি২০ বিশ্বকাপের ২টি সেমিফাইনাল এবং ১টি ফাইনাল খেলেছে ভারত, কিন্তু ট্রফি হাতে নিতে পারেননি কোহলি-রোহিতরা।

পরিসংখ্যান বলছে বড় মঞ্চে ভারতের ব্যর্থতার অন্যতম জায়গা হল নক-আউট। গ্রুপ পর্বে ভারত চূড়ান্ত সাফল্য পেলেও মুখ থুবড়ে পড়েছে নক-আউটে। ২০২৩ সালের এক দিনের বিশ্বকাপেই যেমন, লিগ পর্বের ৯টি ম্যাচের মধ্যে ৯টিই জিতে সেমিফাইনালে পৌঁছেছিল ভারত, সেমিফাইনাল জিতে ফাইনালে উঠলেও অস্ট্রেলিয়ার কাছে ফাইনালে হারতে হয়েছিল। এ বারও সুপার এইট বা গ্রুপ পর্বে হারের মুখ দেখেনি ভারত, কিন্তু নক—উটে দুই ম্যাচ জেতাই বড় চ্যালেঞ্জ ভারতের সামনে। সফল হলে ১১ বছর পরে কোনও আইসিসির টুর্নামেন্ট জিততে পারবে ভারত। আর না হলে আরও প্রকট হবে চোকার্স তকমা।