সচেতন পূর্বরেল

Eastern Railway: ক্রমশ বাড়ছে বিদ্যুতের বিল… এবার সাশ্রয়ের ভাবনায় রেলযাত্রীদের কাছে বিশেষ আবেদন পূর্বরেলের

কলকাতা: অস্বাভাবিক ভাবে বাড়ছে বিদ্যুতের বিল। তাই পূর্ব রেল রেলযাত্রীদের কাছে ট্রেনে অপ্রয়োজনীয় পাখা ও লাইট বন্ধ করে বিদ্যুৎ সাশ্রয় করার আবেদন জানিয়েছে।

ধরা যাক, আপনি লোকাল ট্রেনে চড়ে অন্তিম স্টেশনে নামছেন। সমস্ত যাত্রী প্লাটফর্মে নেমে পড়েছে, কিন্তু ট্রেনের ভিতরে ফ্যানও চলছে, আলো জ্বলছে। এর ফলে বিদ্যুতের অপচয় হচ্ছে। সেক্ষেত্রে যাত্রীদের কাছে অনুরোধ করা হচ্ছে তাঁরা যেন, ট্রেন থেকে নামার সময় ফ্যানের সুইচ বন্ধ করে দেন। পূর্ব রেলওয়ের পক্ষ থেকে যাত্রীদের উদ্দেশ্যে অনুরোধ করা হচ্ছে, বিদ্যুৎ সংরক্ষণকে গুরুত্ব দিন। সমস্ত যাত্রীরা ট্রেনে ভ্রমণ করার সময় বৈদ্যতিক শক্তির ব্যবহার সম্পর্কে সচেতন থাকুন। এই উদ্যোগের লক্ষ্য হল সামগ্রিক বৈদ্যতিক শক্তির অপব্যবহার কমানো এবং পরিবেশের ভারসাম্য রক্ষা করা।

আরও পড়ুন: শপথ নিয়ে রেয়াত-সায়ন্তিকার পাশেই স্পিকার বিমান, প্রয়োজনে রাষ্ট্রপতির কাছে যাওয়ার হুঁশিয়ারি

আরও পড়ুন: বুধবারও হচ্ছে না সায়ন্তিকা এবং রেয়াত হোসেনের শপথগ্রহণ, কবে হবে তা নিয়ে ধোঁয়াশা

বৈদ্যুতিক শক্তি সংরক্ষণের জন্য যাত্রীদের সতর্কীকরণ:

অপ্রয়োজনীয় লাইট বন্ধ রাখুন: দিনের বেলায় যখন প্রাকৃতিক আলো পর্যাপ্ত, তখন অপ্রয়োজনীয় লাইট বন্ধ রাখুন।

অতিরিক্ত পাখা বন্ধ রাখুন: অনেক সময় লক্ষ করা যায় যে  যাত্রীরা না থাকলেও ফ্যানগুলি চলছে। তাই যেখানে সম্ভব, সেখানে পাখা বন্ধ রাখুন ।

ইলেকট্রনিক ডিভাইসগুলির সচেতন ব্যবহার: ট্রেনে ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করার সময় চার্জিং সম্পূর্ণ হয়ে গেলে চার্জার খুলে ফেলুন।

পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র বলেছেন, “বৈদ্যুতিক শক্তি সংরক্ষণের জন্য যাত্রীদের ছোট ছোট, সচেতন পদক্ষেপের  মাধ্যমে একদিকে যেমন বৈদ্যুতিক শক্তির খরচ কমানো যাবে, তেমনই অপরদিকে পরিবেশের ভারসাম্য রক্ষা করা সম্ভব হবে ৷ “