ওটিটি সাবস্ক্রিপশনে জলের মতো খরচ হচ্ছে? এই ৬ পদ্ধতি ব্যবহার করুন, অনেক টাকা বাঁচবে

OTT: ওটিটি সাবস্ক্রিপশনে জলের মতো খরচ হচ্ছে? এই ৬ পদ্ধতি ব্যবহার করুন, অনেক টাকা বাঁচবে

টিভি দেখে এখন আর মন ভরে না। সেই আদ্যিকালের শো। একই রকম অভিনয়। সেদিক থেকে ওটিটি বিনোদনের নতুন জগত খুলে দিয়েছে। মনের মতো শো-এর সম্ভার তো আছেই, যখন খুশি দেখাও যায়। ওটিটি-র কল্যাণে সিনেমা হলের লম্বা লাইনে দাঁড়ানোরও প্রয়োজন হয় না আর, হাতের স্মার্টফোনই যথেষ্ট।

ওটিটি এককথায় সব পেয়েছির আসর। কিন্তু এর জন্য গ্যাঁটের কড়ি খসাতে হয়। নিতে হয় সাবস্ক্রিপশন। এখন প্রশ্ন হল, সাবস্ক্রিপশন নেওয়ার সময় টাকা বাঁচানোর কোনও উপায় আছে? এর উত্তর হল, হ্যাঁ আছে। ওটিটি সাবস্ক্রিপশন নেওয়ার সময় ৬ ভাবে টাকা বাঁচানো যায়। এখানে রইল সেই টিপস।

প্রথম, ওটিটি দেখার অভ্যাস বোঝা গুরুত্বপূর্ণ। ইউজার যে সব শো নিয়মিত দেখেন, সেগুলো তিনি দেখবেন। পাশাপাশি ভবিষ্যতে দেখার জন্য কোন প্ল্যাটফর্ম উপযুক্ত সেটাও বুঝতে হবে। যে সব প্ল্যাটফর্ম কম বা ব্যবহার করাই হয় না, সেগুলোর সাবস্ক্রিপশন বাতিল করলেই কিছু টাকা বেঁচে যাবে।

আরও পড়ুন: হুড়মুড়িয়ে ভেঙে পড়ল আপার বার্থ! বৃদ্ধের মর্মান্তিক মৃত‍্যু, রেলের সুরক্ষা আবার প্রশ্নের মুখে?

দ্বিতীয়, কিছু ওটিটি প্ল্যাটফর্ম মাল্টি স্ক্রিন বা ফ্যামিলি প্ল্যান অফার করে। এই ধরনের সাবস্ক্রিপশন কিনলে অনেক টাকা বাঁচে। এতে পরিবারের সবার সাবস্ক্রিপশন নেওয়ার প্রয়োজন নেই। কিন্তু সবাই ব্যবহার করতে পারবেন। পাশাপাশি সাবস্ক্রিপশনের খরচও ভাগ হয়ে যাবে।

তৃতীয়, ওটিটি সাবস্ক্রিপশনের টাকা বাঁচানোর আরেকটা উপায় হল ফ্রি ট্রায়াল ব্যবহার করা। বিভিন্ন ওটিটি প্ল্যাটফর্ম নতুন ইউজারদের বিনামূল্যে এক সপ্তাহ থেকে এক মাস পর্যন্ত প্ল্যাটফর্ম ব্যবহার করার অনুমতি দেয়।

চতুর্থ, বিভিন্ন প্ল্যাটফর্মের সব প্ল্যান একসঙ্গে কেনার বদলে একমাসের জন্য একটি বা দুটি পরিষেবার সাবস্ক্রিপশন নেওয়া উচিত। একটা প্ল্যাটফর্মের সব কিছু দেখার পর অন্য প্ল্যাটফর্মে স্যুইচ করতে হবে। এতেও টাকা বাঁচবে।

আরও পড়ুন: রূপকথার মতো সাফল‍্য! খ‍্যাতির শীর্ষে অভিনয়কে বিদায়, ইউপিএসসি পরীক্ষায় সফল হয়ে এখন আইএএস অফিসার, চেনেন অভিনেত্রীকে? র‍্যাঙ্ক জানলে মাথা ঘুরে যাবে

পঞ্চম, অনেক জনপ্রিয় স্ট্রিমিং প্ল্যাটফর্ম ‘বান্ডল ডিল’ দেয়। যেমন সস্তায় ডিজনি+হুলু+ইএসপিএন। আলাদা আলাদা ভাবে এই প্ল্যাটফর্মগুলো সাবস্ক্রিপশন নিলে যে খরচ পড়বে, একসঙ্গে অফারে নিলে তার চেয়ে অনেক কমে হবে।

ষষ্ঠ, বেশ কিছু ওটিটি গিফট কার্ড বা ক্যাশব্যাক দেয়। নির্দিষ্ট ক্রেডিট কার্ড বা শপিং পোর্টাল থেকে পাওয়া যায়। এর মাধ্যমে সরাসরি ওটিটি সাবস্ক্রিপশনের খরচ কমবে না ঠিকই কিন্তু পরোক্ষে কিছু টাকা বাঁচানো সম্ভব হবে।