হকারদের পর নজরে ফুটপাতবাসীরা! গৃহহীনরা ‘শেল্টার’ পাবে কোথায়? পুরসভার বড় সিদ্ধান্ত

হকারদের পর নজরে ফুটপাতবাসীরা! গৃহহীনরা ‘শেল্টার’ পাবে কোথায়? পুরসভার বড় সিদ্ধান্ত

কলকাতা: দিনের কলকাতার পর এবার রাতের কলকাতা ফুটপাত মুক্ত করতে উদ্যোগ কলকাতা পুরসভার। ফুটপাতে হকার নিয়ন্ত্রণের পর এবার দু:স্থ ও গৃহহীনদের সরিয়ে ফুটপাত মুক্ত করতে চায় পুরসভা। তবে জানা গিয়েছে ফুটপাতবাসীদের স্থান দেওয়া হবে নাইট শেল্টারে।

মুখ্যমন্ত্রী হকার নিয়ে নির্দেশ দিলেও দু:স্থ গৃহহীন ও কাগজ কুড়ানো বিভিন্ন ব্যক্তিরা কলকাতার ফুটপাত জুড়ে থাকছেন। দিনের বেলা তো বটেই বাড়িঘর তৈরি করে অনেকেই রাতের বেলায় অনেক জায়গায় বসবাস করছে। কলকাতার প্রাণকেন্দ্র বালিগঞ্জের একাধিক এলাকায় এই ভাবেই ফুটপাত বেদখল হয়ে যাচ্ছে।

আরও পড়ুন: হুড়মুড়িয়ে ভেঙে পড়ল আপার বার্থ! বৃদ্ধের মর্মান্তিক মৃত‍্যু, রেলের সুরক্ষা আবার প্রশ্নের মুখে?

হকার নিয়ন্ত্রণের পর এটাই চিন্তার ভাঁজ ফেলছে কলকাতা পুরসভার। আজ পুলিশ প্রশাসন ও স্বেচ্ছাসেবী সংস্থার সঙ্গে বৈঠকের পর ফুটপাতে আর কোন গৃহহীন, দু:স্থ বা কাগজ কুড়ানো কেউ থাকবে না। ফুটপাতে কেউ রাত কাটাবে না বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কলকাতা পুরসভার ১১ টি নাইট শেল্টার বা “আশ্রয়” এ এদের স্থান দেওয়া হবে। পুজোর মধ্যে আরও দুটি উত্তর ও দক্ষিণ কলকাতায় নাইট শেল্টার তৈরির পরিকল্পনা পুরসভার। কলকাতা পুরসভার মেয়র পরিষদ (সমাজ কল্যাণ) মিতালী বন্দ্যোপাধ্যায় জানালেন, ‘‘টালিগঞ্জের গান্ধি কলোনী এবং উত্তর কলকাতার মুরারি পুকুরে, দুটো নাইট শেল্টার হবে পুজোর মধ্যেই।’’

আরও পড়ুন: রূপকথার মতো সাফল‍্য! খ‍্যাতির শীর্ষে অভিনয়কে বিদায়, ইউপিএসসি পরীক্ষায় সফল হয়ে এখন আইএএস অফিসার, চেনেন অভিনেত্রীকে? র‍্যাঙ্ক জানলে মাথা ঘুরে যাবে

সূত্রের খবর এবার হকার নিয়ন্ত্রণের পর, পৌরসভা পুলিশ এই দু:স্থ ,গৃহহীন বা কাগজ কুড়ানো কেউ রাস্তার ফুটপাতে রাতের বেলায় থাকলে তাদের বিরুদ্ধে অভিযান চালাবে।