রাজেশ খান্না এবং ফরিদা জালাল।

Bollywood news: রাজেশ খান্নার সঙ্গে ঘনিষ্ঠ দৃশ্য করতে গিয়ে ভয়েই কাঁটা, পাশে দাঁড়ান শর্মিলা; ফাঁস করলেন ফরিদা জালাল

মুম্বই: জনপ্রিয় পরিচালক সঞ্জয়লীলা ভন্সালীর ‘হীরামান্ডি’ ছবিতে দেখা গিয়েছে বর্ষীয়ান অভিনেত্রী ফরিদা জালালকে। সেই সঙ্গে সুদূর ‘আরাধনা’ ছবিতে শর্মিলা ঠাকুর এবং রাজেশ খান্নার সঙ্গে কাজের অভিজ্ঞতা ভাগ করে নিয়েছেন তিনি। জানান, এক বার রাজেশ খান্নার সঙ্গে ঝামেলার সময় কী ভাবে শর্মিলা ঠাকুর তাঁর পাশে দাঁড়িয়েছিলেন।

জ্যুম-এর কাছে ফরিদা বলেন, “ছবির শ্যুটিংয়ের সময় আমি খুবই ভয়ে ভয়ে থাকতাম। আসলে আমি তো কনভেন্টের মেয়ে ছিলাম। আপনারা নিশ্চয়ই আন্দাজ করতে পারছেন। আমার দিদিমা এবং মায়ের কাছে আমি বেড়ে উঠেছি। আমার এক দাদা ছিলেন। যখন আমার মাত্র ২ বছর বয়স ছিল, তখন আমার মা-বাবার বিবাহবিচ্ছেদ হয়ে যায়। ফলে আমার জীবনে বাবার মতো কেউ ছিলেন না। আমাদের আসলে ছোট্ট একটা পরিবার ছিল। আমি খুবই লাজুক ছিলাম। আর স্কুল থেকে বেরোনোর পরেই আমি ওই ছবিটা করেছিলাম। আর সেখানে রাজেশ খান্নার সঙ্গে আমার একটা রোম্যান্টিক গানের দৃশ্য ছিল।”

আরও পড়ুন: দেশের আর কোথাও তাপপ্রবাহের সতর্কতা নেই, বেশিরভাগ অংশেই প্রবেশ করেছে মৌসুমী বায়ু

‘আরাধনা’ ছবিটি করার সময় একদম নতুন ছিলেন ফরিদা জালাল। সেই সময়কার কথা তুলে ধরে অভিনেত্রী বলেন, “আরাধনা ছবি করার সময় আমি একেবারেই অনভিজ্ঞ। আমি শুধুমাত্র একটাই ছবি করেছিলাম। আরাধনা ছবির শ্যুটিং করার পাশাপাশি অন্য একটি ছবিরও শ্যুটিং করছিলাম। তাই ঘনিষ্ঠ দৃশ্য কিংবা প্রেমের গান করার ক্ষেত্রে আমি অনিশ্চিত ছিলাম। সেই সময় আমার পাশে স্তম্ভের মতো দাঁড়িয়েছিলেন শর্মিলাজি। যাঁকে আমি রিঙ্কুদি বলতাম। তিনি আমায় আগলে রাখতেন সব সময়। কখনও কিছু হলে যদি মনখারাপ লাগত, উনি এসে আমার পাশে দাঁড়াতেন। এমনকী রাজেশ খান্নাকেও তিনি কথা শোনাতে ছাড়েননি।”

ওই ছবির ‘বাগোঁ মে বাহার হ্যায়’ গানের শ্যুটিংয়ের সময় কীভাবে রাজেশ খান্নাকে কটাক্ষ করেছিলেন শর্মিলা ঠাকুর, সেই প্রসঙ্গও তুলে ধরেছেন ফরিদা জালাল। তাঁর কথায়, “রাজেশ খান্নার সঙ্গে ‘বাগোঁ মে বাহার হ্যায়’ গানের শ্যুটিং করার কথা চলছিল। আর আমি খুবই সতর্ক ছিলাম। আমার মনে আছে, আমি অতিরিক্ত একটা রিহার্সালের কথা বলেছিলাম। রাজেশ বলেছিলেন, আর কত রিহার্সাল দিতে হবে? এটাই আমায় বাকি ছবিতে বিষণ্ণ করে তুলেছিল। অনিশ্চিত ছিলাম আমি। তখনই আমার পাশে দাঁড়িয়েছিলেন রিঙ্কুদি। উনি রাজেশ খান্নাকে বলেন, এটা আপনি কীভাবে বলছেন? আমরা আরও ১০টা রিহার্সাল করব! সত্যিই উনি খুবই ভাল ছিলেন।”