বিশ্বকাপ ট্রফি

T20 World Cup 2024: এত ছোট? সত্যি! রোহিতদের বিশ্বকাপের পাশে নজর কাড়ছে বাঁকুড়ার এই বিশ্বকাপও! ব্যাপারটা কী?

বাঁকুড়া: ২০২২ সালে টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপে সেমিফাইনালে ১০ উইকেটে ভারতকে হারিয়ে ফাইনালে উঠেছিল ইংল্যান্ড ক্রিকেট দল। সেই হৃদয়বিদারক পরাজয়ের বদলা সুদে আসলে নিল ভারত। ইংল্যান্ডকে একপ্রকার ঘূর্ণি ধোলাই দিয়ে আসর থেকে ছিটকে দিল রোহিতবাহিনী। ভারতীয় সময় অনুযায়ী রাত দু’টো পর্যন্ত ম্যাচ চলেছে। এই ম্যাচ দেখেছেন কোটি কোটি মানুষ, ম্যাচটা দেখছিলেন বাঁকুড়ার এক গৃহবধূ অর্পিতা সরকার।

টি-২০ বিশ্বকাপ ২০২৪ ফাইনাল T20 World Cup 2024 Final

সাত মাসের ব্যবধানে দ্বিতীয় বিশ্বকাপ ফাইনাল খেলতে চলেছে ভারত, তাদের দুর্দান্ত পারফর্মেন্স দেখে ফাইনালের আগেই এই গৃহবধূ তৈরি করলেন t20 বিশ্বকাপের ট্রফি যার সাইজ ৯ মিলিমিটার মতো। একটি মাত্র বাসমতি চালকে কেটে এই ট্রফিটি বানিয়েছেন তিনি। ভোরবেলা ঘুম থেকে উঠেই এমন কাজ করলেন অর্পিতা। ক্ষুদ্র এই ট্রফিটি সম্পূর্ণ খালি চোখেই বানিয়েছেন তিনি। ভারতীয় ক্রিকেট দলের প্রতি অগাধ ভালবাসা থেকেই এমন কাজ করেছেন বলে জানিয়েছেন গৃহবধূ অর্পিতা।

আরও পড়ুনঃ চওড়া পেটি, ঝলমলে রুপোলি রং! ঝাঁকে ঝাঁকে ইলিশ ঢুকবে শহরের বাজারে, এক-দেড় কেজির দাম কত?

একপিস বাসমতি চাল, যার দৈর্ঘ্য ৯ মিলিমিটার, এই চালকে কিছুক্ষণ জলে ভিজিয়ে রেখে একটি আলপিনের সাহায্যে চালের উপর খোদাই করে তৈরি হয়েছে ট্রফির কাঠামো! এবার সেই ট্রফিকে রুপোলি রাংতায় মুড়ে বসানো হয়েছে ইরেসারের উপরে। এই পুরো কাজটি করতে সময় লেগেছে মাত্র কয়েক ঘণ্টা। বাঁকুড়ার কেন্দুয়াডিহির বাসিন্দা অর্পিতা সরকার সূক্ষ্ম শিল্প কারুকার্য করে থাকেন নিয়মিত। কখনও আলপিনের মাথায়, আবার কখনও রমা কলাইয়ের উপরে। ভাল করে চোখে দেখা যায় না এমন ছোট ছোট শস্য বীজ বা শস্য কণার উপরে ফুটিয়ে তোলেন শিল্প। এবার চালের উপরে কাটিং করে তৈরি করলেন বিশ্বকাপের ট্রফি।

অর্পিতা সরকার জানান, “যে কোনও বস্তুর মধ্যেই রয়েছে সৌন্দর্য্য। শিল্পীর চোখ সেই সৌন্দর্যকে খুঁজে নেবে এবং সেই কারণেই ভারতের জয় নিশ্চিত হওয়া মাত্রই, তিনি ভেবে নেন এমন একটি ট্রফি তৈরি করার কথা। কৃষি প্রধান দেশ ভারত, সঙ্গে ক্রিকেটের প্রতি রয়েছে অগাধ ভালবাসা। চালের উপরে খোদাই করে তৈরি করা ট্রফি যেন অন্য এক বার্তা বহন করছে।”

নীলাঞ্জন ব্যানার্জী