ক্রিকেটে ফিটনেসের দরকার কতটা, দেখালেন ‘স্কাই’! একটা ক্যাচ বিশ্বকাপের ইতিহাসে রইল

বার্বাডোজ: অনেকে মজা করে বলেন, এই তো ক্রিকেট খেলা, তাতে আবার এত ফিটনেস-এর কী দরকার! ফুটবল হলে কথা ছিল! সেই ব্যঙ্গে মিশে থাকে শ্লেষ। ক্রিকেট- তাতে ফিটনেস! বস্তাপচা এক ধারণা, যা বয়ে চলেছে বছরের পর বছর।

ভারতীয় দলে একটা সময় ফিটনেস শব্দটার বালাই ছিল না। দিনবদলের ডাক দিয়েছিলেন মহেন্দ্র সিং ধোনি। ফিট না হলে দলে জায়গা নেই। সেই থিওরি কেমন ওষুধের মতো কাজ করেছিল তা বুঝিয়ে দেন রবীন্দ্র জাদেজা, বিরাট কোহলি, কেএল রাহুলরা।

ফিটনেস যে পুরো খেলা ঘুরিয়ে দিতে পারে তা ধোনি উপলব্ধি করেছিলেন আগেই। সেই ভাবনার ফসল তুলেই চলেছে ভারতীয় দল, আজও। এই আজই ধরুন না, সূর্যকুমার যাদব যে ক্যাচ নিলেন, সেটা তিনি ফিটনেসের চূড়ান্ত পর্যায়ে না থাকলে কি পারতেন!

আরও পড়ুন- ১৩ বছর পরে ইতিহাস ভারতের, বার্বাডোজে চিরাচরিত চোকার্সদের হারালেন রোহিতরা

গোটা বিশ্বকাপে সূর্যের তেজ ছিল না। নিষ্প্রভ ছিলেন ফাইনালেও। গুরুত্বপূর্ণ সময়ে বারবার দায়িত্বজ্ঞানহীন শট খেলে আউট হয়েছেন। দলের যখন তাঁকে দরকার ছিল তিনি সেই সময়ে খেলতে পারেননি। তবে তাঁর এই একটা ক্যাচ সাত খুন মাফ করে দিল। বিশ্বকাপের ইতিহাস বইয়ে থেকে যাবে সূর্যের এই ক্যাচ।

আরও পড়ুন- টি২০ বিশ্বকাপ কে জিততে পারে, ফাইনালের দিন জানিয়ে দিলেন সৌরভ

ডেভিড মিলার হয়তো নিজেও ভাবতে পারেননি, এমন একটা ক্যাচ কেউ নিতে পারে! মিলার থাকলে ভারত আর বিশ্বকাপ ট্রফির দূরত্ব বাড়তে পারত। হিসেব হতে পারত অন্যরকম। তবে সূর্য সেই সুযোগ দিলেন না দঃ আফ্রিকাকে। একটা ক্যাচ খেলা ঘুরিয়ে দিল এক মিনিটে। সূর্যকুমার যাদব, ফিটনেসের পাঠ আরও একবার পড়িয়ে গেলেন।