আবেদন করার যোগ্যতা : প্রথমে দেখে নেওয়া যাক এই প্রকল্পের জন্য কারা আবেদন করতে পারবেন। নিয়ম অনুযায়ী আবেদনকারীর পরিবারের মোট বার্ষিক আয় ১ লক্ষ ৯০ হাজার টাকার বেশি হওয়া যাবে না। যিনি আবেদন করবেন, তাঁর বয়স অবশ্যই ১৬ থেকে ৫৯ বছরের মধ্যে হতে হবে।

PM Modi Vs Rahul Gandhi: রাহুল-মহুয়াদের আগুনে আক্রমণ! আজ ‘জবাব’ মোদির! NEET, অগ্নিবীরে ফের উত্তাল হবে সংসদ?

নয়াদিল্লি: সোমবার লোকসভায় দাঁড়িয়ে নিটে প্রশ্নফাঁস কাণ্ড থেকে অগ্নিবীর-ইস্যুতে শাসক বিরোধী দ্বৈরথ তুঙ্গে পৌঁছয় সোমবার। একাধিক ইস্যুতে কেন্দ্রীয় সরকারকে নিশানা করেন রাহুল গান্ধি৷ ঝাঁঝালো আক্রমণ শানান তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রও। আজ মঙ্গলবার সম্ভবত বিরোধীদের সেই আক্রমণের জবাব দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। চলতি সংসদ অধিবেশনে লোকসভায় বিরোধী দলীয় নেতা হিসাবে কংগ্রেস সাংসদ রাহুল গান্ধির প্রথম বক্তৃতার একদিন পরে মঙ্গলবার রাষ্ট্রপতির ভাষণের জন্য ধন্যবাদ প্রস্তাবে তাঁর ভাষণে বিতর্কের প্রতিক্রিয়া জানাতে পারেন প্রধানমন্ত্রী।

সরকারী সূত্র অনুসারে, সোমবার (১ জুলাই) শুরু হওয়া ১৬ ঘণ্টার বিতর্ক মঙ্গলবার সন্ধ্যায় শেষ হওয়ার সম্ভাবনা। যার পরেই প্রধানমন্ত্রী তাঁর প্রতিক্রিয়া জানাবেন। NEET পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস ইস্যুতে বিরোধীদের বারবার বাধার কারণে ২৮ জুন ধন্যবাদ প্রস্তাবের বিতর্ক শুরু হতে পারেনি।
একইসঙ্গে ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্সের সংসদীয় দলের সভায়ও ভাষণ দেবেন মোদি। তৃতীয় মেয়াদে দায়িত্ব নেওয়ার পর সংসদের প্রথম অধিবেশনে এটিই হবে ক্ষমতাসীন জোটের শাসকদের উদ্দেশ্যে তাঁর প্রথম ভাষণ।

প্রসঙ্গত, রাহুল গান্ধি বিরোধী দলনেতা হওয়ার পরেই সংসদে তাঁর সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাকযুদ্ধ দেখার অপেক্ষায় ছিল গোটা দেশ৷ তার কিছুটা আঁচ পাওয়া গেল সোমবার৷ প্রধানমন্ত্রীর উপস্থিতিতেই সরাসরি তাঁকে আক্রমণ করলেন বিরোধী দলনেতা৷ পাল্টা রাহুলের মন্তব্যে আপত্তি জানিয়ে স্পিকারের কাছে ব্যবস্থা নেওয়ার দাবি জানালেন নরেন্দ্র মোদি, অমিত শাহরা৷

এ দিন লোকসভায় দাঁড়িয়ে নিটে প্রশ্নফাঁস কাণ্ড-সহ একাধিক ইস্যুতে কেন্দ্রীয় সরকারকে নিশানা করেন রাহুল৷ দেশজুড়ে হিন্দুত্বের নামে হিংসা ছড়ানোর অভিযোগও তোলেন তিনি৷ বিরোধী দলনেতা বলেন, ‘প্রধানমন্ত্রী একদিন বলেছিলেন যে ভারতবর্ষ কখনও কারও উপরে আক্রমণ করেনি৷ এর কারণ হল আমাদের দেশ অহিংসায় বিশ্বাসী৷ আমাদের দেশের মহাপুরুষরা বরাবর অহিংসার কথা বলেছেন, তাঁদের পরামর্শ ছিল ভয় পেও না, ভয় দেখিও না৷ আর যাঁরা সারাদিন নিজেদের হিন্দু বলে দাবি করে তাঁরা অহিংসা, ঘৃনার কথা বলেন আর মিথ্যে বলেন৷ আপনারা হিন্দুই নন৷ হিন্দু ধর্মে স্পষ্ট লেখা আছে, সত্যের পাশে থাকা উচিত, সত্যিকে লুকনো উচিত নয়৷’