মিডিয়ায় প্রকাশিত একটি রিপোর্ট অনুযায়ী, গুগলের প্রতি মিনিটে আয় প্রায় ২ কোটি টাকা। সম্পূর্ণ ‘বিনামূল‍্যে সার্ভিস’ দিচ্ছে এই সার্চ ইঞ্জিন। তাহলে এই বিপুল পরিমাণ টাকা কীভাবে আয় করছে গুগল।

গুগল ড্রাইভে ডিলিট করে ফেলা ফাইল শনাক্ত করুন সহজেই, দেখে নিন কী করতে হবে!

কলকাতা: ডেস্কটপ সংস্করণ ৮৪.০.০.০ থেকে ৮৪.০.৪.০ পর্যন্ত Google ড্রাইভে একটি সিঙ্ক সমস্যা ব্যবহারকারীদের মধ্যে বিপর্যয় সৃষ্টি করেছে। কারণ বেশ কয়েকটি ফাইল হঠাৎ করে হারিয়ে গিয়েছে।

এটি মোকাবিলা করার জন্য, Google ৮৫.০.১৩.০ সংস্করণের সঙ্গে ডেস্কটপ অ্যাপের জন্য ড্রাইভ আপডেট করেছে, যা শুধুমাত্র সিঙ্ক সমস্যার সমাধান করে না বরং একটি নতুন ফাইল পুনরুদ্ধার ফিচারও প্রবর্তন করে।

ডেস্কটপের জন্য ড্রাইভে এই ফাইল পুনরুদ্ধারের উপায় –

ডেস্কটপের জন্য ড্রাইভের ফাইল পুনরুদ্ধারের টুল হল একটি নতুন অন্তর্নির্মিত বৈশিষ্ট্য যা ব্যবহারকারীদের Google ড্রাইভের মধ্যে একটি সম্পূর্ণ স্ক্যান চালাতে এবং পূর্ববর্তী সংস্করণে সিঙ্ক সমস্যার কারণে হারিয়ে যাওয়া ফাইলগুলি সহ বিভিন্ন কারণে হারিয়ে যাওয়া ফাইলগুলি পুনরুদ্ধার করতে দেয়৷

এই টুলটি ড্রাইভ স্ক্যান করে, ব্যাকআপ থেকে হারিয়ে যাওয়া ফাইলগুলি পুনরুদ্ধার করে এবং “Recover from backups” নামে একটি পৃথক ফোল্ডারে পুনরুদ্ধার করে। ডেস্কটপের জন্য Drive-এ এই বৈশিষ্ট্যটি কীভাবে ব্যবহার করা যাবে তা এখানে দেওয়া হল:

ডেস্কটপের জন্য ড্রাইভ চালু করতে হবে –

নিজেদের ডিভাইসে ডেস্কটপ অ্যাপ্লিকেশনের জন্য ড্রাইভ ওপেন করতে হবে। সাধারণত এটি ইনস্টল করা প্রোগ্রাম বা অ্যাপ্লিকেশনের তালিকায় খুঁজে পাওয়া যেতে পারে।

আরও পড়ুন- বিশ্বজয়ী টিম ইন্ডিয়া ফিরল দেশে, বিশ্বকাপ ট্রফি দেখার ভিড়, মেগা সেলিব্রেশন আজ

মেনু বার বা সিস্টেম ট্রেতে নেভিগেট করতে হবে –

স্ক্রিনের শীর্ষে মেনু বারটি (ম্যাক ব্যবহারকারীদের জন্য) বা নিচের ডানদিকের কোণে (উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য) সিস্টেম ট্রে সনাক্ত করতে হবে। সিস্টেম ট্রেতে সাধারণত অ্যাপ্লিকেশন এবং ইউটিলিটি চালানোর জন্য আইকন থাকে।

ডেস্কটপের জন্য ড্রাইভ আইকনে ক্লিক করতে হবে –

মেনু বার বা সিস্টেম ট্রেতে, ডেস্কটপের জন্য ড্রাইভ আইকনটি খুঁজতে হবে এবং একটি মেনু খুলতে বা অ্যাপ্লিকেশন সম্পর্কিত অতিরিক্ত বিকল্পগুলি প্রদর্শন করতে এটিতে ক্লিক করতে হবে।

Shift ক্লিক করতে হবে এবং প্রেস করে রাখতে হবে –

নিজেদের কি-বোর্ডে Shift চেপে ধরে রাখতে হবে।

সেটিংস-এ ক্লিক করতে হবে –

Shift চেপে ধরে রাখার সময়, ড্রাইভ ফর ডেস্কটপ মেনুতে “সেটিংস” বিকল্পে ক্লিক করতে হবে। এই কী সমন্বয়টি অ্যাপ্লিকেশনের মধ্যে অতিরিক্ত বা উন্নত সেটিংস আনলক করতে পারে।

“Recover from backups” বিকল্পটি নির্বাচন করতে হবে –

একটি সাবমেনু বা উন্নত সেটিংস উইন্ডো উপস্থিত হওয়া উচিত। “Recover from backups” বিকল্পটি সার্চ করতে হবে এবং সিলেক্ট করতে হবে।

এই বৈশিষ্ট্যটি পূর্বে সংরক্ষিত ব্যাকআপগুলি থেকে ফাইল বা ডেটা পুনরুদ্ধার করতে সহায়তা করার জন্য ডিজাইন করা হয়েছে৷

Recover বৈশিষ্ট্য অ্যাক্সেস করতে হবে –

একবার “Recover from backups” বিকল্পটি নির্বাচন করলে, Recover বৈশিষ্ট্যটির অ্যাক্সেস আসা উচিত। উপলব্ধ ব্যাকআপগুলির মাধ্যমে নেভিগেট করতে এবং প্রয়োজন অনুসারে নির্দিষ্ট ফাইল বা ডেটা পুনরুদ্ধার করতে অন-স্ক্রিন নির্দেশাবলী বা প্রম্পটগুলি অনুসরণ করতে হবে।