হ্যাকারদের টোপ...

Malware prevention: মোবাইল বা ল্যাপটপে ভেসে ওঠা লিঙ্কে ক্লিক করছেন? সাবধান সর্বস্বান্ত হতে পারেন

কলকাতা: আপনার অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে হঠাৎ করেই একটি ভিডিও কিংবা লিংক ভেসে উঠল। এবার আপনি ক্লিক করে দেখা শুরু করলেন। আপনি কি জানেন? ওই ক্লিক করার সঙ্গে সঙ্গে আপনি হ্যাকারকে অনুমতি দিয়ে দিলেন। সেই হ্যাকার সুবিধা মত আপনার মোবাইল ফোনের দখল নিল। তার সঙ্গে আপনার ব্যাঙ্ক একাউন্ট থেকে আরম্ভ করে, ইমেইল পাসওয়ার্ড সমস্ত কিছু জেনে নিল। যা কথায় বলা হয় ম্যালওয়ার।ম্যালওয়ার বিশেষত হ্যাকাররা ব্যবহার করে।এটি এমন একটা সফটওয়্যার, যেটা যে কোনও অপারেটিং সিস্টেমে ঢুকে পড়লেই হ্যাকার সেখানকার সমস্ত কিছুর দখল নিয়ে নেয়। সাইবার অপরাধীরা অন্যান্য নেটওয়ার্কের বিরুদ্ধে ডিনাল-অফ-সার্ভিস শুরু করে। একাধিক কম্পিউটার নিয়ন্ত্রণে নিয়ে নেয়।

ম্যালওয়ার কয়েক ধরনের হয়। যেমন র‍্যানসমওয়ার, স্কেয়ারওয়ার, স্পাইওয়ার, ট্রোজান, অ্যাডওয়ার ইত্যাদি। সাইবার বিশেষজ্ঞরা বলছেন, “ইদানীং সামাজিক মাধ্যমে বিভিন্ন অ্যাপ্লিকেশনের মাধ্যমে টোপ দিচ্ছে সাইবার প্রতারকেরা। সঙ্গে বিভিন্ন পাইরেটেড সফটওয়্যার তারা তুলে ধরছে। না জেনে অনেকেই সেগুলি নিজের মোবাইল কিংবা কম্পিউটারে ইনস্টল করছেন। যার ফলে অতি সহজেই মোবাইল কিংবা কম্পিউটার সহজেই দখল নিচ্ছে হ্যাকাররা। অনেক সময় বিজ্ঞাপন ভেসে ওঠে ‘আপনার মোবাইল কিংবা কম্পিউটার কী স্লো হয়ে গেছে?’

সেটাকে আগের অবস্থায় ফিরিয়ে নিয়ে যেতে গেলে কি করতে হবে? তারাই ইউটিউবে নির্দিষ্ট লিংক জানিয়ে সমাধান সূত্র বলে দেয়। সেই নির্দেশ মানলেই হ্যাকাররা দখল করছে মোবাইল কিংবা কম্পিউটার। বারে বারে এই পদ্ধতি অবলম্বন করতে বারণ করছেন সাইবার বিশেষজ্ঞরা। এই ভাবে কম্পিউটার কিংবা মোবাইলের মধ্যে ঢুকে গিয়ে তারা হার্ডডিস্কে থাকা সমস্ত কিছু নিজেদের দখলে নিয়ে নিচ্ছে। অনেক সময় সেখানকার গোপন জিনিসপত্র নিয়ে রীতি মতো ব্ল্যাকমেল করছে এবং টাকা নিচ্ছে। এই ম্যালওয়ারের জন্য সর্বস্বান্ত হচ্ছে প্রচুর মানুষ। শুধু তাই নয়, হঠাৎ করে স্ক্রিনে ভেসে ওঠা কোন প্রতিযোগিতা থেকে আরম্ভ করে কুইজ কিংবা সমাধানের কিছু আপনি ইনস্টল করবেন কি না? বিশেষজ্ঞরা বলছেন, অচেনা কোনো প্রলোভন বা লিংকে ক্লিক না করতে। তাদের প্রলোভনে পড়লেই আপনার সিস্টেম সম্পূর্ণ তাদের হাতে চলে যাবে।