সাহেব বাঁধ

দীর্ঘ অপেক্ষার পর অবশেষে, অবশেষে চেনা ছন্দে সাহেব বাঁধ!

পুরুলিয়া : লালমাটির জেলা পুরুলিয়া। মানভূম জেলার অন্যতম ঐতিহ্য সাহেব বাঁধ।‌ এই বাঁধকে কেন্দ্র করে বহু মানুষের জীবন জীবিকা নির্বাহ হয়। এই বাঁধ জেলা পুরুলিয়ার অন্যতম ঐতিহ্য। ‌ তবে ‌ বিগত বেশ কিছু মাস ধরে নিজের সৌন্দর্য হারিয়ে ফেলেছিল ঐতিহ্যবাহী এই সাহেব বাঁধ। পুরুলিয়া পৌরসভার উদ্যোগে অবশেষে আবারও নিজের চেনা ছন্দে ফিরেছে পুরুলিয়ার এই সাহেব বাঁধ। ‌

টানা এক বছরেরও বেশি সময় ধরে সাহেব বাঁধে কচুরিপানা জমে বাঁধ প্রায় মাঠে রূপে পরিণত হয়েছিল। বারবার পৌরসভা থেকে উদ্যোগ নিয়েও বাঁধ পরিষ্কার হচ্ছিল না। অবশেষে একটি ফিশারি গ্রুপের সহযোগিতায় এই বাঁধ নিজের চেনা রূপে ফিরেছে।

আরও পড়ুন- জলে বিশালাকার দানব! মাছ ধরার জাল ফেলতেই… শিউরে ওঠা ঘটনা! আঁতকে উঠলেন সকলে

এই বিষয়ে পুরুলিয়া পৌরসভার পৌর প্রধান নব্যেন্দু মাহালী বলেন , যে ফিসারি গ্রুপকে সাহেব বাঁধ পরিষ্কারের দায়িত্ব দেওয়া হয়েছিল তারা খুবই দক্ষতার সঙ্গে এই বাঁধ পরিষ্কার করেছে। ‌

মোটামুটি সাহেব বাঁধের ৯৫% পরিষ্কার হয়ে গিয়েছে। আগের মতো সেই একই রূপে ফিরে এসেছে সেটি। সাহেব বাঁধের ঐতিহ্য যাতে বজায় থাকে তার জন্য সদা সর্বদা সচেষ্টা থাকবে পৌরসভার। তিনি জানিয়েছেন এমনটাই।

আরও পড়ুন- রাত পোহালেই রথযাত্রা, ফেলে দেওয়া জিনিস দিয়ে তৈরি হল কোনারকের সূর্য মন্দির

ঐতিহ্যপূর্ণ এই সাহেব বাঁধ কচুরিপানায় পরিপূর্ণ হয়ে যাওয়ার ফলে মন ভার হয়েছিল শহরবাসীর। এই বাঁধের এতটাই বেহাল দশা হয়ে গিয়েছিল দেখে বোঝা দায় হয়ে উঠেছিল বাঁধ নাকি খেলার মাঠ! ‌ অবশেষে আগের রূপের সাহেব বাঁধ ফিরে আশায় খুশি গোটা শহরের মানুষ। স্বস্তিতে পৌরসভা।

শর্মিষ্ঠা ব্যানার্জি