ভারত-রাশিয়া দ্বিপাক্ষিক সম্পর্ক

India Russia Relation: ভারত-রাশিয়া দ্বিপাক্ষিক সম্পর্ক, ২ দিনের গুরুত্বপূর্ণ মস্কো সফরে মোদি, আলোচনায় প্রতিরক্ষা

নয়াদিল্লি: ২২-তম ভারত-রাশিয়া শীর্ষ সম্মেলনে যোগ দিতে রুশ প্রেসিডেন্ট পুতিনের আমন্ত্রণে সোমবার মস্কো সফর শুরু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। দু’দিনের গুরুত্বপূর্ণ এই সফর ৮ এবং ৯ জুলাই অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির এই সফর অত্যন্ত উল্লেখযোগ্য বলে মনে করছেন কূটনৈতিক মহল।

গত পাঁচ বছরের মধ্যে এটি মোদির প্রথম রাশিয়া সফর এবং উল্লেখযোগ্যভাবে ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পর এটি মোদির প্রথম সফর। স্বভাবতই ইউক্রেন যুদ্ধ আবহে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির এই রাশিয়া সফর বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে দ্বিপাক্ষিক ও আন্তর্জাতিক প্রেক্ষিতে, এমনটাই মনে করা হচ্ছে। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দেশ থেকে মোদি যাবেন অস্ট্রিয়ায়। ৪১ বছর প্রথম ভারতীয় প্রধানমন্ত্রী হিসাবে সেদেশে পা রাখবেন নরেন্দ্র মোদি। তাঁর এই সফর ঘিরে উচ্ছ্বসিত রাশিয়া-অস্ট্রিয়া দুদেশই। কূটনৈতিক সহযোগিতা বৃদ্ধি ও বন্ধুত্ব আরও মজবুত করতে মোদিকে বিশেষ বার্তা পাঠিয়েছে মস্কো ও ভিয়েনা। এই দুই সফরকেই ঐতিহাসিক বলে ধন্যবাদ জানিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন নমোও।

আরও পড়ুন: সাগরে ঘূর্ণাবর্ত…! নিম্নচাপ সতর্কতা…! কবে থেকে চরম দুর্যোগ-দুর্ভোগ? দিন-তারিখ বলে দিল আলিপুর! আবহাওয়ার মেগা আপডেট

গত মাসেই শোনা গিয়েছিল রাশিয়া যেতে পারেন মোদি। কেবল মস্কোই নয়, অস্ট্রিয়া সফরেও তাঁর যাওয়া নিয়ে গুঞ্জন ছিল। অবশেষে ৪ জুলাই বিদেশ মন্ত্রকের তরফে জানিয়ে দেওয়া হয় ৮ থেকে ১০ জুলাই রাশিয়া ও অস্ট্রিয়া সফরে যাবেন প্রধানমন্ত্রী। ৮ ও ৯ জুলাই তিনি রাশিয়ায় থাকবেন। যোগ দেবেন ২২তম ভারত-রাশিয়া বার্ষিক সম্মেলনে। পরের দিন অর্থাৎ ৯ তারিখ অস্ট্রিয়া যাবেন মোদি। ১০ তারিখ সেখান থেকেই দেশে ফিরবেন তিনি।

মোদির এই সফর নিয়ে খুবই উচ্ছ্বসিত রাশিয়া ও অস্ট্রিয়া। শনিবার নমোর রুশ সফর নিয়ে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্র পেসকোভ জানান, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই সফর দুদেশের দ্বিপাক্ষিক সম্পর্কের জন্য খুবই গুরুত্বপূর্ণ। প্রতিরক্ষা, দ্বিপাক্ষিক সম্পর্ক-সহ বিভিন্ন বিষয় নিয়ে দুই রাষ্ট্রনেতার মধ্যে বৈঠক হবে।

প্রসঙ্গত, ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেন-রাশিয়া যুদ্ধ শুরুর পর এই প্রথম মস্কোয় যাবেন প্রধানমন্ত্রী। গত মার্চে মস্কোর তরফে মোদিকে সেদেশে যাওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছিল। প্রসঙ্গত, দুবছর ধরে চলা এই যুদ্ধ থামানোর জন্য কূটনৈতিক স্তরের আলোচনার ওপর জোর দিয়েছে ভারত। তবে এই সংঘাত নিয়ে সরাসরি কখনও মস্কোর বিরোধিতা করেনি নয়াদিল্লি। মোদি শেষবার রাশিয়া গিয়েছিলেন ২০১৯ সালে। যদিও বিদেশমন্ত্রী এস জয়শংকর ২০২৩ সালের ডিসেম্বরে পাঁচদিনের মস্কোয় গিয়েছিলেন।

এদিকে মোদি-পুতিন বৈঠকে নজর আমেরিকারও। আমেরিকার চাপ এড়িয়েই রাশিয়ার সঙ্গে বন্ধুত্ব বজায় রেখেছে ভারত। রাশিয়া থেকে অপরিশোধিত তেলের আমদানিও বাড়িয়েছে। এমন অবস্থায় নরেন্দ্র মোদির মস্কো সফরের দিকে নজর থাকছে আমেরিকারও।