Indian Railways: রেলেকর্মী নিয়োগ হচ্ছে যথাযথ প্রক্রিয়ায়, দাবি মন্ত্রকের! প্রকাশ্যে নিয়ে আসা হল বিস্তারিত খতিয়ান

কলকাতা: রেলে পরপর দুর্ঘটনা। আর সেই দুর্ঘটনার পরেই রেল চালকদের নিয়োগ। রেলচালকদের কাজের চাপ। কাজের সময় ও যথাযথ পরিবেশে বিশ্রাম নিয়ে প্রশ্ন উঠতে শুরু করে। রেলচালকদের সাথে দেখা করতে চলে যান সংসদে বিরোধী দলনেতা রাহুল গান্ধি। দেশজুড়ে রেল চালকদের নিয়ে নানা বার্তা আসতে শুরু করে।

এরপরেই কেন্দ্রের তরফে রেলচালকদের জন্য কী কী করা হয়েছে, তার পরিসংখ্যান তুলে ধরা হয়েছে –
ভারতীয় রেল উল্লেখ করেছে -৩৪ হাজার রানিং স্টাফ নিয়োগ করা সম্পূর্ণ হয়েছে। ১৮ হাজার রানিং স্টাফ নিয়োগ করা হবে দ্রুত। এসি রানিং রুম হয়েছে ৫৫৮। গত দশ বছরে। তার আগের দশ বছরে যা একটাও ছিল না। শীতাতপ নিয়ন্ত্রিত কেবিন ইঞ্জিন রয়েছে ৭০৭৫টি। যা হয়েছে গত দশ বছরে। কিন্তু তার আগের দশ বছরে এই সংখ্যা ছিল শূন্য।

আরও পড়ুন: হুড়মুড়িয়ে কমায় ওজন…রক্তে শর্করার মাত্রাও রাখে নিয়ন্ত্রণে! মশলা তো নয়, যেন ম্যাজিক এই জল

লোকো ক্যাবে শৌচালয় গত দশ বছরে ৮৫৭টি। তার আগের দশ বছরে যা ছিল শূন্য। পূর্ব রেলের মতো গুরুত্বপূর্ণ জোনে মেল, এক্সপ্রেস ও লোকাল ট্রেনের চালকদের গড় কাজের সময় সাত ঘণ্টা। ভারতীয় রেলওয়েতে নিরাপত্তা বিভাগের অধীনে প্রায় ১০ লক্ষ অনুমোদিত পদের মধ্যে ২০২৪ সালের মার্চ পর্যন্ত ১.৫ লাখেরও বেশি শূন্য ছিল, তথ্যের অধিকার আইনের অধীনে একটি আবেদনের জবাবে রেল মন্ত্রক বলেছে।

পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানিয়েছেন, ট্রেনের নিরাপত্তা সর্বোচ্চ অগ্রাধিকারের বিষয় এবং রেলওয়ে গত ১০ বছরে এই বিষয়ে উল্লেখযোগ্য বিনিয়োগ করেছে এবং অনেক কাঠামোগত এবং পদ্ধতিগত উন্নতিও করেছে যা নিরাপদ অপারেশনে ইতিবাচক প্রভাব ফেলেছে।

নিরাপত্তা বিভাগের পদের মধ্যে রয়েছে ট্রেনের চালক, পরিদর্শক, ক্রু কন্ট্রোলার, লোকো প্রশিক্ষক, ট্রেন কন্ট্রোলার, ট্র্যাক রক্ষণাবেক্ষণকারী, স্টেশন মাস্টার, পয়েন্টসম্যান, বৈদ্যুতিক সংকেত রক্ষণাবেক্ষণকারী এবং সিগন্যালিং সুপারভাইজার। ট্রেন চালানোর সাথে সরাসরি জড়িত থাকার কারণে, নিরাপদে ট্রেন চালানোর জন্য এই পদগুলিতে কর্মীরা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন: ‘তৃণমূলের হয়ে ভোট করাল পুলিশ…!’ ভোট মিটতেই বিস্ফোরক বিজেপি নেতা শমীক ভট্টাচার্য

লোকো পাইলট (মেল/এক্সপ্রেস/যাত্রী/সামগ্রী/শান্টিং) এর শূন্য পদ সম্পর্কে আরটিআই আবেদনের একটি প্রশ্নের জবাবে রেল মন্ত্রক বলেছে মোট ৭০,০৯৩টি অনুমোদিত পদের মধ্যে ১৪,৪২৯টি শূন্য রয়েছে। সহকারী চালকের পদ খালি থাকার কারণে রেলওয়েও ক্ষতিগ্রস্ত হচ্ছে। সহকারী চালকের জন্য মোট ৫৭,৫৫১টি অনুমোদিত পদের মধ্যে ৪,৩৩৭টি খালি রয়েছে।