Property: উইল করা না থাকলে সম্পত্তিতে কন্যার অধিকার কতটা? কী বলছে আইন? জেনে নিন সবটা

প্রাচীনকাল থেকে বর্তমান সময় পর্যন্ত পারিবারিক সম্পত্তিতে মহিলাদের অধিকার সংক্রান্ত নানা বিষয়ে নানাবিধ পরিবর্তন এসেছে। তবে মহিলারা স্বাধীনতার পর থেকে আমাদের দেশে সম্পত্তির বিষয়ে সমান অধিকার লাভ করা শুরু করেছেন। সম্পত্তি এবং জমি ভাগাভাগি অনেক সময় বিবাদের কারণ হয়ে দাঁড়ায়। আমাদের দেশে পারিবারিক সম্পত্তি বণ্টন একটি বড় সমস্যা। সম্পত্তিতে কন্যাদের অধিকার আছে কি না তা নিয়েও প্রশ্ন ওঠে। কোনও ব্যক্তি যদি মারা যান এবং তাঁর কোনও উইল না থাকে, তাহলে তাঁর সম্পত্তি ছেলে এবং মেয়ের মধ্যে কী ভাবে ভাগ হবে? কন্যা বিবাহিত হলেই বা এই বণ্টনের পদ্ধতি কী?

এর উত্তর জানতে, আমরা বুন্দেলখণ্ড শিল্প উন্নয়ন প্রাধিকরণের ওএসডি ড. লাল কৃষ্ণের সঙ্গে এই নিয়ে আলোচনা করেছি, তাঁকে এই প্রশ্ন জিজ্ঞাসা করা হলে তিনি বলেন যে, উত্তরপ্রদেশের রাজস্ব কোড অনুসারে, উত্তরাধিকারের সময় অবিবাহিত কন্যা এবং পুত্রদের মধ্যে সম্পত্তি সমান ভাবে ভাগ করা হয়।

তিনি আরও বলেন যে, বিয়ের পর মেয়ে চাইলে সম্পত্তির অংশ ছেড়ে দিতে পারেন। এর জন্য মেয়ের ওপর কোনও চাপ দেওয়া যাবে না।

আরও পড়ুন: Income Tax Return এসেছে কি না তা কীভাবে বোঝা যেতে পারে? এক নজরে দেখে নিন এই সহজ উপায়

আরও পড়ুন: প্রতি মাসে মাত্র ৩০০০ টাকা জমিয়ে, ১,০৫,৮৯,৭৪১ টাকা সহজেই জমিয়ে ফেলতে পারবেন, দেখে নিন কীভাবে

ড. লাল কৃষ্ণ আরও বলেন যে, সম্পত্তি বিভাজন সংক্রান্ত বিরোধ যদি সাব-ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট অর্থাৎ এসডিএম আদালতে পৌঁছয়, তবে সরকারি নথিতে যাঁদের নাম উল্লেখ করা হয়েছে সেই সমস্ত শেয়ারহোল্ডারদের সম্মতি প্রয়োজন।

এতে সম্পত্তি বিভাজনে কন্যা বা বোনের সম্মতিও নিতে হয়। এর পরেই প্রক্রিয়াটি আরও এগিয়ে যেতে পারে। আদালতের অনেক সিদ্ধান্তেই স্পষ্ট করা হয়েছে যে, বাবা-মায়ের সম্পত্তিতে কন্যার সমান অধিকার রয়েছে। তাই সম্পত্তিতে যে কোনও বণ্টনের আগে তাঁদের সম্মতি প্রয়োজন।

হিন্দু উত্তরাধিকার আইন ২০০৫, হিন্দু উত্তরাধিকার আইন ১৯৫৬ এবং হিন্দু উত্তরাধিকার সংশোধিত আইন ২০০৫-এ এই বিষয়ে বিস্তারিত বর্ণনা করা রয়েছে। কন্যা বিধবা, ডিভোর্সপ্রাপ্ত বা অবিবাহিত হলে তিনি বাবা-মায়ের বাসভবনে আশ্রয় চাইতে পারেন।