‘এই’ ২৫ ওয়েবসাইটে ক্লিক করলেই সব টাকা হারাবেন, আসল আর নকলে তফাত জানুন

কলকাতা: অ্যামাজন তার বার্ষিক প্রাইম ডে সেল চালু করতে প্রস্তুত। অ্যামাজন প্রাইম ডে সেল ২০ জুলাই, ২০২৪-এর মধ্যরাতে শুরু হবে। সাইবার অপরাধীরা ফিশিং আক্রমণ চালানোর জন্য এই উপলক্ষ্যকে কাজে লাগায় এবং সন্দেহাতীত ক্রেতাদের টাকা চুরি করে।

এই আক্রমণকারীরা প্রতারণামূলক কৌশল ব্যবহার করে, যেমন জাল ই-মেল পাঠানো বা প্রতারণামূলক ওয়েবসাইট তৈরি করা ব্যক্তিগত তথ্য বা আর্থিক পরিচয়পত্র চুরি করার লক্ষ্যে।

আরও পড়ুন- জলের দরে স্বপ্নের আইফোন! খুচরো টাকায় কিনে নিন iPhone 14Plus, অনলাইন বিরাট অফার

যদিও প্রাইম ডে অবিশ্বাস্য ডিসকউন্ট অফার করে, তবুও এই সময় ক্রেতাদের জন্য সতর্ক থাকা, লিঙ্কগুলিতে ক্লিক করার সময় বা সংবেদনশীল তথ্য প্রদান করার সময় সতর্কতা অবলম্বন করা এবং তারা বৈধ প্ল্যাটফর্মে নেভিগেট করছে কি না তা নিশ্চিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ক্ষতিকারক ওয়েবসাইট –

২০২৪ সালের জুলাইয়ে অ্যামাজন প্রাইম দিবসের আগে অ্যামাজন ব্র্যান্ডের সঙ্গে সম্পর্কিত সাইবার আক্রমণে উল্লেখযোগ্য বৃদ্ধি লক্ষ্য করেছে। নিরাপত্তা সমাধান প্রদানকারী ২৫টি দূষিত ওয়েবসাইট তালিকাভুক্ত করেছে –

– amazon-onboarding[.]com

– amazonmxc[.]shop

– amazonindo[.]com

– shopamazon2[.]com

– microsoft-amazon[.]shop

– amazonapp[.]nl

– shopamazon3[.]com

– amazon-billing[.]top

– amazonshop1[.]com

– fedexamazonus[.]top

– amazonupdator[.]com

– amazon-in[.]net

– espaces-amazon-fr[.]com

– usiamazon[.]com

– amazonhafs[.]buzz

– usps-amazon-us[.]top

– amazon-entrega[.]info

– amazon-vip[.]xyz

– paqueta-amazon[.]com

– connect-amazon[.]com

– user-amazon-id[.]com

– amazon762[.]cc

– amazoneuroslr[.]com

– amazonw-dwfawpapf[.]top

– amazonprimevidéo[.]com

সাইবার অপরাধীরা যেভাবে ক্রেতাদের বোকা বানায় –

প্রতারকরা গ্রাহকদের বোকা বানানোর জন্য ফিশিং কৌশল ব্যবহার করে। ফিশিং আক্রমণগুলি প্রায়শই ই-মেল, সোশ্যাল মিডিয়া বা অন্যান্য ইলেকট্রনিক যোগাযোগের মাধ্যমে পাঠানো একটি বার্তা দিয়ে শুরু হয়।

আরও পড়ুন- এই টিপস অনুসরণ করলে বৃষ্টিতে গাড়ি কখনই নষ্ট হবে না; মেরামতির খরচও বাঁচবে

সাইবার অপরাধীরা তাদের শিকার সম্পর্কে পটভূমির তথ্য সংগ্রহ করতে সামাজিক নেটওয়ার্কের মতো পাবলিক রিসোর্স ব্যবহার করে, যা তাদের জাল বার্তা বিশ্বাস করতে সাহায্য করে। এই বার্তাগুলিতে সাধারণত দূষিত বা জাল ওয়েবসাইটের লিঙ্ক থাকে যা Amazon-এর মতো বিশ্বস্ত সংস্থাগুলির মালিকানাধীন বলে মনে হয়৷

নিরাপদ থাকার উপায় –

এই বছর অনলাইন ক্রেতাদের নিরাপদ থাকতে সাহায্য করার জন্য, গবেষকরা ব্যবহারিক নিরাপত্তা এবং নিরাপত্তা টিপস তুলে ধরেছেন –

১) ইউআরএলগুলি সাবধানে পরীক্ষা – ভুল বানান বা একটি ভিন্ন টপ-লেভেল ডোমেন (যেমন, .com এর পরিবর্তে .co) ব্যবহার করে সাইট থেকে সতর্ক থাকতে হবে। এই কপিক্যাট সাইটগুলি আকর্ষণীয় দেখতে। কিন্তু, ডেটা চুরি করার জন্য ডিজাইন করা হয়েছে।

২) শক্তিশালী পাসওয়ার্ড তৈরি – নিজেদের অ্যাকাউন্ট সুরক্ষিত করতে প্রাইম ডে-র আগে Amazon.com পাসওয়ার্ড শক্তিশালী এবং ক্র্যাক করা যায় কি না তা নিশ্চিত করতে হবে।

৩) HTTPS সার্চ – যাচাই করতে হবে যে, ওয়েবসাইট URLটি https:// দিয়ে শুরু হয় কি না এবং একটি প্যাডলক আইকন রয়েছে কি না, যা একটি সুরক্ষিত সংযোগ নির্দেশ করে৷

৪) ব্যক্তিগত তথ্য সীমিত – অনলাইন খুচরো বিক্রেতাদের সঙ্গে নিজেদের জন্মদিন বা সামাজিক নিরাপত্তা নম্বরের মতো অপ্রয়োজনীয় ব্যক্তিগত বিবরণ শেয়ার করা এড়িয়ে চলতে হবে।

৫) ই-মেলগুলির মাধ্যমে সতর্ক – ফিশিং আক্রমণগুলি প্রায়শই জরুরি ভাষা ব্যবহার করে লিঙ্কে ক্লিক করতে বা সংযুক্তিগুলি ডাউনলোড করার জন্য প্রতারণা করে৷

৬) ডিলের ব্যাপারে সন্দেহপ্রবণ হওয়া – অবিশ্বাস্য ডিসকাউন্ট অফার করছে এমন ডিল সত্যি নাও হতে পারে। তাই সন্দেহজনক অফার এড়িয়ে চলতে হবে।

৭) ক্রেডিট কার্ড ব্যবহার – অনলাইন কেনাকাটার জন্য ডেবিট কার্ডের চেয়ে ক্রেডিট কার্ড ব্যবহার করা উচিত। কারণ তা চুরি হলেও ভাল সুরক্ষা এবং কম দায়বদ্ধতা প্রদান করে।