এই কারণে টাইপ 2 ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিরা স্বাস্থ্য সমস্যার সম্মুখীন হতে পারেন। এর পাশাপাশি এটি বেশি কার্বোহাইড্রেটযুক্ত জিনিসের সঙ্গে খেলে ওজন বেড়ে যাওয়ার ঝুঁকি থেকে যায়।

Diabetes HealthCare Tips: ওষুধ ছাড়াই ডায়াবেটিস থাকবে নিয়ন্ত্রণে, কীভাবে? জানালেন চিকিৎসক

উত্তর ২৪ পরগনা: ডায়াবেটিসের সমস্যা থাকলে প্রতিনিয়তই নানা রকম ওষুধ খেতে হয়। কিন্তু শুধু ওষুধ খেলেই কি সমস্যার সমাধান হয়? উলটে ওষুধের নানারকম পার্শ্বপ্রতিক্রিয়া আছে। বসিরহাট জেলা হাসপাতালের উপমুখ্য স্বাস্থ্য আধিকারিক ডঃ শ্যামল কুমার বিশ্বাস বলছেন,  সহজ কয়েকটি নিয়ম মেনে চললে ওষুধ ছাড়াই ডায়াবেটিসের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

একটি স্বাস্থ্যকর জীবনযাত্রাই পারে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে। শরীর ভাল রাখতে নিয়মিত শরীরচর্চা করা এবং দৈনিক ৮ ঘণ্টা ঘুম প্রয়োজন। পাশাপাশি খাদ্যাভ্যাসে পরিবর্তন আনতে পারলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকবে। ডায়াবেটিস রোগীদের ওজন বেশি হোক বা না হোক, তাঁদের সক্রিয় জীবনযাপন অত্যন্ত জরুরি। শারীরিক কার্যকলাপ রক্তে শর্করার মাত্রা কমাতে সাহায্য করে।

ব্যায়াম ওজন নিয়ন্ত্রণ করতেও সাহায্য করবে। প্রতিদিন হাঁটলে ওজন কমে, রক্তে শর্করার মাত্রাও নিয়ন্ত্রণে থাকে। ডায়াবেটিস রোগীদের ডায়েটের প্রতি নজর দিতে হবে।  পুষ্টি সমৃদ্ধ, কম চর্বি এবং ক্যালরিযুক্ত খাবার খেতে হবে।  ফল, শাকসবজি এবং শস্যের ভাল ভারসাম্য থাকতে হবে ডায়েটে। একজন ভাল ডায়েটেশিয়ান সঠিক খাবার পরিকল্পনা করতে সাহায্য করবে। স্ট্রেস রক্তে শর্করার মাত্রা বাড়ায়। কাজেই ডায়াবেটিস রোগীরা মানসিক চাপের পরিস্থিতি এড়িয়ে চলুন, মানসিকভাবে শান্ত থাকুন। ধ্যান এবং যোগব্যায়াম করলে উপকার পাবেন।

জুলফিকার মোল্যা