বাজেটে চাকরিজীবীদের জন্য বিশেষ সুবিধা Courtesy -PTI

PM Awas Yojana: প্রধানমন্ত্রী আবাস যোজনার অধীনে আরও ৩ কোটি বাড়ি! কেন্দ্রীয় বাজেটে বড় ঘোষণা অর্থমন্ত্রীর

নয়াদিল্লি: প্রধানমন্ত্রী আবাস যোজনায় বাড়ি বানাতে ১০ লক্ষ কোটি টাকা বরাদ্দ করল কেন্দ্র। অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ তাঁর ২০২৪ এর প্রস্তাবিত বাজেটে প্রধানমন্ত্রী আবাস যোজনার অধীনে ৩ কোটি বাড়ি বানানোর লক্ষমাত্রা স্থির করলেন। বলা হয়েছে, যোজনার অধীনে ১ কোটি গরিব ও মধ্যবিত্তদের জন্য বাড়ি বানাতে ১০ লক্ষ কোটি টাকা বরাদ্দ করা হল। ঋণের ক্ষেত্রেও দেওয়া হবে ভর্তুকি।

কৃষি খাতে বরাদ্দ করা হচ্ছে ১.৫২ লক্ষ কোটি টাকা।ঘোষণা অর্থমন্ত্রীর। এছাড়া জল সরবরাহের জন্য রাজ্য সরকারগুলির সঙ্গে যৌথভাবে কাজ করা হবে বলে জানিয়েছেন নির্মলা। তিনি আরও বলেন, “স্ট্যাম্প ডিউটি কমাতে হবে রাজ্য সরকারগুলিকে। আর মহিলারা কোনও সম্পত্তি কিনলে সেই খরচ কমাতে হবে আরও।”

আরও পড়ুন: নির্মলা সীতারমণ কী শাড়ি পরলেন বাজেটে? অর্থমন্ত্রীর পরনে অফ-হোয়াইট-ম্যাজেন্টা! কী ইঙ্গিত? চোখ কাড়ল মার্জিত-লুক!

মোদি ৩.০-র প্রথম বাজেট পেশ মঙ্গলবার। তৃতীয় বারের জন্য মসনদে বসার পরে মোদি সরকারের এটাই প্রথম পূর্ণাঙ্গ বাজেট। আর এই বাজেটেই রেকর্ড গড়ে টানা সপ্তমবার বাজেট পেশ করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। স্বাধীন ভারতে প্রথম অর্থমন্ত্রী হিসেবে লাগাতার সপ্তমবারের জন্যে বাজেট পেশ করেন নির্মলা। এর আগে মোরারজি দেশাই টানা ৬টি বাজেট পেশ করেছিলেন ভারতের অর্থমন্ত্রী হিসেবে।