জয়া ও অমিতাভ বচ্চন

Amitabh-Jaya Bachchan wedding: ‘আমার পরিবার ধ্বংস হয়ে গেল’! বিয়ের দিন জয়ার বাবার কথায় আঁতকে উঠেছিল বচ্চন পরিবার

মুম্বই: অভিষেক বচ্চন আর ঐশ্বর্য রাই বচ্চনের বিচ্ছেদের জল্পনার মাঝেই ফের সামনে চলে এল বচ্চন পরিবারের পুরনো কথা। গলদ কি ছিল গোড়াতেই? অমিতাভ বচ্চনের সঙ্গে বিয়েতে সুখী চিলেন না জয়া? চর্চায় সেই প্রসঙ্গই।

১৯৭৩ সালের ৩ জুন। চার হাত এক হয়েছিল অমিতাভ বচ্চন এবং জয়া ভাদুড়ির। ছোট্ট ঘরোয়া অনুষ্ঠান করে বিয়ে হয়েছিল তাঁদের। অনেক বছর আগের কথা। দম্পতির বিয়ের ছবি এখনও ভাইরাল হয়। যদিও বিয়ের স্মৃতি সবটুকুই যে খুব আনন্দদায়ক ছিল এমন নয়, জানান অমিতাভের বাবা তথা কিংবদন্তি হিন্দি কবি হরিবংশ রাই বচ্চন।

আত্মজীবনী, ‘ইন দ্য আফটারনুন অফ টাইম’-এ হরিবংশ তাঁর ছেলের বিয়ে নিয়ে এক চমকপ্রদ তথ্য ভাগ করে নিয়েছিলেন। লিখেছিলেন, মালাবার হিলসের স্কাইলার্ক বিল্ডিংয়ের উপরের তলায় বিয়ে হয়েছিল অমিতাভ আর জয়ার। অনুষ্ঠানে মাত্র কয়েকজন অতিথি উপস্থিত ছিলেন। বরযাত্রী ছিলেন মাত্র পাঁচ জন। যাঁদের মধ্যে একজন কবি নিজে এবং আর একজন সঞ্জয় গান্ধী। জয়ার পরিবারের কেউ এ বিয়েতে তেমন উৎসাহী ছিলেন না বলেই জানান হরিবংশ।

হরিবংশের কথায়, “জয়ার বাবা-মা চেয়েছিলেন বিয়েটা বাঙালি রীতিতে হোক। তাতে আমাদের কোনও আপত্তি ছিল না। প্রথম পর্যায়টি ছিল বরের পূজা। জয়ার বাবা অমিতাভের বাসভবন ‘মঙ্গল’-এ উপহার নিয়ে এসেছিলেন। একটা ছোট অনুষ্ঠান হল। আমি তখন বিচ হাউসে নববধূর জন্য একই কাজ করে প্রতিদান দিয়েছিলাম। যদিও, বিচ হাউসে বেশ অপ্রত্যাশিত কিছু ঘটনা লক্ষ্য করেছি। জয়া ছাড়া ওর পরিবারের কেউই আনন্দ করেননি। কেউই খুশি ছিলেন না।”

হরিবংশের আক্ষেপ, ধুমধাম ছাড়াই স্বাগত জানানো হয়েছিল বরযাত্রীদের। অনুষ্ঠান শেষ হলে খেয়েদেয়ে আবার রওনা হয়ে গিয়েছিলেন তাঁরা ৫ জন। হরিবংশ লেখেন, “আমরা যাওয়ার আগে, আমি আমার নতুন পুত্রবধূর বাবাকে জড়িয়ে ধরেছিলাম। অমিতের মতো জামাই পাওয়ার জন্য তাঁকে অভিনন্দন জানিয়েছিলাম, আশা করেছিলাম যে তিনিও জয়াকে নিয়ে একই কথা বলবেন। কিন্তু বদলে তিনি বললেন, ‘আমার পরিবারটা একেবারে ধ্বংস হয়ে গেল’।” শুনে অবাক হয়েছিলেন হরিবংশ। সেই ধাক্কা ভুলতে পারেননি।

আরও পড়ুন- গোপনে করেন অনেকেই! তবে প্রকাশ্যে ‘এই কাজ’ করার কথা স্বীকার করে নিয়েছেন যে নায়িকারা

অমিতাভ ও জয়ার বিয়ে হয়েছে ৫১ বছর। তাঁদের দুই সন্তান শ্বেতা বচ্চন এবং অভিষেক বচ্চনও বলিউডের দুই খ্যাতনামী মুখ। বচ্চন পরিবারের নানা কাহিনি বলিপাড়ার আনাচেকানাচে ঘোরে। অভিষেক-ঐশ্বর্য সম্পর্ক নিয়ে যত গুঞ্জন, অমিতাভ-জয়াকে নিয়েও যে কিছু কম ছিল না, সেই প্রসঙ্গই উঠে এল নেট দুনিয়ায়।