মিজোরামেও এবার চলবে ট্রেন।

Indian Railway projects in Mizoram: মিজোরামে রেল প্রকল্পের কাজ সম্পূর্ণ হওয়ার পথে, এবার জুকু ভ্যালি যাওয়া যাবে আরও সহজে

কোহিমা: ভারতীয় রেলের নজরে উত্তরপূর্ব ভারত। রেল মন্ত্রকের রাজধানী সংযুক্তিকরণ প্রকল্পের অধীনে উত্তর-পূর্বাঞ্চলের সবগুলি রাজ্যের রাজধানীকে সংযুক্ত করার জন্য নতুন রেল লাইনের নির্মাণ কাজ চলছে।

আরও পড়ুন: চূড়ান্ত মর্মান্তিক ঘটনা! ইঞ্জিনের সঙ্গে কামরা জুড়তে গিয়ে চিঁড়েচ্যাপ্টা রেলকর্মী

এই ধরনের একটি প্রকল্প হল মিজোরামকে দেশের অন্যান্য অংশের সঙ্গে সংযুক্ত করার জন্য ভৈরবী-সাইরাং নতুন রেল লাইন প্রকল্প, যা সম্পূর্ণ হওয়ার পথে। এই প্রকল্পটি সম্পূর্ণ হলে মিজোরামের মানুষের জন্য যোগাযোগ ও বাণিজ্যের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ পদক্ষেপ হবে। ভৈরবী ও সাইরাংয়ের মধ্যে ৫১.৩৮ কিমি নতুন রেলওয়ে লাইনটি চারটি সেকশনে বিভক্ত করা হয়েছে, এগুলি হলো যথাক্রমে ভৈরবী-হর্তকি, হর্তকি-কাওনপুই, কাওনপুই-মুয়ালখং এবং মুয়ালখং-সাইরাং। ভৈরবী-সাইরাং রেলপথে রয়েছে একাধিক টানেল এবং ব্রিজ। এই প্রকল্পে টানেলের মোট দৈর্ঘ হল ১২৮৫৩ মিটার, যার মধ্যে ইতিমধ্যে ১২৮০৭ মিটার টানেলের কাজ সম্পূর্ণ হয়েছে। প্রকল্পটিতে মোট ৫৫টি মেজর ব্রিজ এবং ৮৯টি মাইনর ব্রিজ রয়েছে, এখনও পর্যন্ত ৪৭টি মেজর ব্রিজ এবং ৮৭টি মাইনর ব্রিজের কাজ সম্পূর্ণ হয়েছে। এছাড়াও প্রকল্পটিতে ৫টি রোড ওভার ব্রিজ এবং ৬টি রোড আন্ডার ব্রিজ রয়েছে। এর প্রকল্পের অধীনে রয়েছে চারটি স্টেশন যথাক্রমে হর্তকি, কাওনপুই, মুয়ালখং এবং সাইরাং।

আরও পড়ুন: সস্তা হচ্ছে সোনা, রুপো! গয়না কিনলে বিশেষ সুবিধা পাবেন, বড় ঘোষণা অর্থমন্ত্রীর

প্রকল্পটির কাজ সম্পূর্ণ করার ক্ষেত্রে প্রচণ্ড বৃষ্টিপাত-সহ একাধিক সমস্যার সম্মুখীন হতে হয়েছে। নতুন এই প্রকল্পটি সম্পূর্ণ হলে মিজোরামের বহুমুখী উন্নয়নের সম্ভাবনা রয়েছে বলেই মনে করা হচ্ছে। শুধু তাই নয়, পর্যটনের ক্ষেত্রেও মিজোরামের রেল ব্যবস্থা জরুরি ভূমিকা নিতে পারে বলে মনে করা হচ্ছে। উত্তর-পূর্ব ভারতের পর্যটনের ক্ষেত্রে মিজোরাম  ক্রমশ জনপ্রিয় হচ্ছে। ট্রেন চালু হলে আরও সহজে মানুষ জুকু ভ্যালিতে পৌঁছতে পারবেন।