কলকাতা মেট্রো

Kolkata Metro: চিহ্নিত বিপদ! প্রবল বৃষ্টি শুরুর আগেই সংস্কারের কাজ শুরু পার্ক স্ট্রিট মেট্রোয়

কলকাতাঃ এক নাগাড়ে যাতে আবারও আগের মতো পার্ক স্ট্রিট মেট্রো স্টেশন জলমগ্ন না-হয়ে যায় তাই চলছে গ্রাউটিংয়ের কাজ। কলকাতা মেট্রোর পক্ষ থেকে জানানো হয়েছে, পুরনিগমের নিকাশি পাইপের যেই অংশগুলোতে সমস্যা ছিল সেগুলিকে গ্রাউটিংয়ের সাহায্যে বন্ধ করে মেরামত করার কাজ চলছে। জানানো হয়েছে, গ্রাউটিংয়ের সাহায্যে এখনও পর্যন্ত ৬৪৫ বস্তা সিমেন্ট দেওয়া হয়েছে ডায়াফ্রাম ওয়ালের মধ্যে।

আরও পড়ুনঃ হাওড়া স্টেশনে উদ্ধার ৬৫ কেজি গাঁজা, আরপিএফের হাতে আটক ২ মহিলা

ভারী বৃষ্টিতে জলমগ্ন হয়ে পড়ে পার্ক স্ট্রিট মেট্রো স্টেশন। কীভাবে জল জমল তা নিয়ে শুরু হয় চাপানউতোর। এর পরেই কলকাতা মেট্রো রেল এবং কলকাতা পুরনিগম যৌথভাবে পরিদর্শন চালায়। কলকাতা মেট্রো রেলের পক্ষ থেকে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে যে, কেএমসির নিকাশি পাইপের জন্য গত ২৭ জুন পার্ক স্ট্রিট মেট্রো স্টেশন বৃষ্টিতে ভেসে গিয়েছিল । পরিদর্শনে দেখা যায়, পার্ক স্ট্রিট মেট্রো স্টেশনের গেট নম্বর ৩-এর কাছের একটি দেওয়াল থেকে অনবরত জল নির্গত হচ্ছিল। মেট্রো জানিয়েছে, যৌথ পরিদর্শনের সময় দেখা যায়, কেএমসির ১০০ বছরের পুরনো ইটের নিকাশি পাইপে স্তরের উপর স্তরে পলি পড়ে গিয়েছে। যার ফলে ম্যানহোলের দেওয়ালে বেশ কয়েকটি জায়গা ফুটো হয়ে গিয়েছে ।

আর পাশাপাশি ইটের নিকাশি পাইপের দেওয়ালেও তিনটি ছিদ্র দেখা গিয়েছে যেখান থেকে জল পার্ক স্ট্রিট মেট্রো স্টেশনে প্রবেশ করছিল । যেহেতু মেট্রো সুড়ঙ্গের ঠিক উপর দিয়ে কেএমসির নিকাশি নালা লম্বালম্বিভাবে চলে গিয়েছে, তাই ফাটল থেকে জল সোজা মেট্রো স্টেশনের মধ্যে প্রবেশ করছিল । কলকাতা মেট্রো কর্তৃপক্ষ এও জানিয়েছে, পুরনিগমের পক্ষ থেকে এই ফাটল মেরামত করার আশ্বাস মিলেছিল।

অন্যদিকে, মেট্রোর পক্ষ থেকেও সবরকম সহায়তা করা হবে বলে জানিয়েছে মেট্রোরেল। তবে, কলকাতা পুরনিগমের পক্ষ থেকে মেয়র পারিষদ নিকাশি কেএমসির গাফিলতি অস্বীকার করেছিলেন । তিনি জানিয়েছিলেন, ১০ জুন যৌথভাবে একটি পরিদর্শন করা হয়েছিল এবং তারপর দেখা যায়, পার্ক স্ট্রিট মেট্রো স্টেশনে ঢুকতে যে গার্ডওয়াল রয়েছে সেখান থেকে জল চুঁয়ে পড়ছে। কলকাতা পুরনিগমের কোনও গাফিলতি নেই। মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানিয়েছেন, কোথায় সমস্যা ছিল, তা যৌথ পরিদর্শনে ধরা পড়েছে। আপাতত সংস্কার করা হচ্ছে সেই অংশ। পুরসভা ও মেট্রো যৌথভাবে সেই কাজ করছে।