পাট কাটার কাজ চলছে

Jute: পাটের তন্তু হবে উৎকৃষ্ট সোনালী রঙের! পচানোর সময় শুধু এই পদ্ধতি অবলম্বন করুন, চাষির হাতে মোটা টাকা

মালদহ: সঠিক পদ্ধতিতে পাট পচালেই ভাল রং হয়। সোনালী আঁশ পাওয়া যায় পাটের। গুণগত মান ভাল হয় । বাজারে দাম ভাল পাওয়া যায়। কিন্তু অধিকাংশ কৃষকের পাট পচানোর সঠিক পদ্ধতি সম্পর্কে কোন ধারণা নেই। তাই পাটের তন্তুজের রং ও গুনগত মান ভাল করতে পারেন না। বাজারে ভাল দাম পাওয়া যায়না। পাট চাষিরা যেন পাটের দাম ভাল পান তাই কি পদ্ধতিতে পাট পচালে ভাল মানের তন্তুজ মিলবে এই বিষয়ে কৃষকদের বিশেষ প্রশিক্ষণ দিচ্ছে জুট কর্পোরেশন অফ ইন্ডিয়া।

আপনি যদি পাট চাষ করে থাকেন তবে অবশ্যই এই সমস্ত বিষয়গুলি মেনে পাট জলে পচাতে দিন। সঠিক পদ্ধতি মেনে পাট পচাতে পারলেই মালামাল হবেন আপনি। জুট কর্পোরেশন অফ ইন্ডিয়ার পক্ষ থেকে বিভিন্ন গ্রামীণ অঞ্চলে গিয়ে এখন থেকেই কৃষকদের পাট পচানোর বিশেষ পদ্ধতি সম্পর্কে প্রশিক্ষণ দিচ্ছেন। কারণ আর কিছুদিন পরেই কৃষকেরা পাট কাটবেন। জলে পচাতে দিবেন। তার আগে পাট পচানোর সঠিক নিয়ম সম্পর্কে জানতে পারলে লাভবান হবেন কৃষকেরা।

আরও পড়ুনঃ তুলসি গাছ এনেই বাড়িতে বসিয়ে দিলেন? সঠিক দিক না জানলে ছারখার সংসার! পথের ভিখারি হয়ে যাবেন

জুট কর্পোরেশন অফ ইন্ডিয়ার মালদহ শাখার রিজিওনাল ম্যানেজার দেবাশীষ ঘোষ বলেন, বিভিন্ন গ্রামীন এলাকার কৃষকদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। পাট পচানোর পদ্ধতি শেখানো হচ্ছে। এতে করে কৃষকেরা পাটের দাম ভাল পাবেন। পাট চাষ করে লাভবান হবেন।

কী এই পদ্ধতি? অধিকাংশ ক্ষেত্রে দেখা যায় কৃষকেরা জলের মধ্যে পাটগাছ দিয়ে তার ওপর মাটি চাপিয়ে পচাতে দিয়ে থাকেন। বিশেষজ্ঞরা বলছেন, এতে পাটের রং ভাল হয় না। বাজারের দামও ভাল পাওয়া যায় না। তাই পাট পচানোর সময় অবশ্যই কৃষকদের মাথায় রাখতে হবে কোনমতেই মাটি দিয়ে পাট গাছ জলে ডোবানো যাবে না। কচুরিপানা দিয়ে পাটগাছ জলে ডোবালে অনেকটাই সুবিধা। যদি কোন জায়গায় কচুরিপানা না পাওয়া যায় তাহলে কৃষকেরা প্লাস্টিকের বস্তায় মাটি ভর্তি করে সেই বস্তাগুলি পাট গাছের ওপর চাপিয়ে জলে ডোবাবেন। এতে মাটির কোন সংস্পর্শ লাগবে না পাট গাছে। পাটের রং ভাল হবে।

অনেক ক্ষেত্রেই দেখা যায় কৃষকেরা পাট গাছ ডোবানোর জন্য কলার গাছ ব্যবহার করে থাকে। এতেও পাটের রংয়ের ক্ষতি করে। তাই কলা গাছ না দেওয়াই ভাল। এই এই সমস্ত বিষয়গুলি নিয়েই কৃষকদের সচেতন করা হয়। পাশাপাশি পাটগাছ জলে ডোবানোর আগে পাতা ভাল ভাবে ঝরিয়ে নিতে হবে। তারপর জলে পাট পচাতে দিলে অনেকটাই ভাল। এই সমস্ত নিয়মগুলি মাথায় রেখে কৃষকেরা পাট জলে পচাতে দিলে লাভবান হবেন।

হরষিত সিংহ