Paris Olympics 2024: অলিম্পিক্স উদ্বোধনের আগে ফ্রান্সে বড়সড় নাশকতা! বিপর্যস্ত রেল পরিষেবা

প্যারিস: আর কয়েক ঘণ্টার অপেক্ষা। তারপরই প্যারিসে শ্যেন নদীর তীরে শুরু শুরু হবে অলিম্পিক্স ২০২৪-এর উদ্বোধীন অনুষ্ঠা। ভারতীয় সময় রাত ১১টা থেকে শুরু হওয়ার কথা বর্ণাঢ্য অনুষ্ঠান। কার্যত সেজে উঠেছে গোটা প্যারিস। যুদ্ধকালীন তৎপরতায় চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। কিন্তু অলিম্পিক্সের উদ্বোধনের আগেই ফ্রান্সে ঘটে গেল বড়সড় হামলা। অগ্নিসংযোগ ফ্রান্সের রেল পরিবহণের একাধিক জায়গায়। একেবারে উড়িয়ে দেওয়া যাচ্ছে না নাশকতার আশঙ্কাও।

উদ্বোধনের আগের রাতে দিকে দিকে ঘটেছে এই হামলা। একাধিক জায়গায় আগুন লাগিয়ে নষ্ট করা হয়েছে রেলের সম্পত্তি। ক্ষয়ক্ষতির পরিমাণ এতটাই যে এক-দই দিন নয়, আগামী গোটা সপ্তাহ জুড়ে ব্যাহত হতে পারে ফ্রান্স বিশেষ করে প্যারিসের রেল পরিষেবা। ফরাসি রেল কর্তৃপক্ষের দাবি, ধ্বংসের চেষ্টা চালানো হয়েছে গোটা রেল পরিষেবাকে। অলিম্পিকের উদ্বোধনের ঠিক আগে এই ঘটনা বাড়িয়েছে উদ্বেগ ও আতঙ্ক।

এই হামলার ফলে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে অ্যাটলান্টিক, নর্দান এবং ইস্টার্ন- ফরাসি রেলের এই তিনটি শাখা । আগুন ধরিয়ে দেওয়া হয়েছে একাধিক ট্রেনে। শেষ খবর পাওয়া পর্যন্ত দুই অ্যাথলিট ট্রেনে আটকে রয়েছেন। এ নিয়ে উদ্বেগও প্রকাশ করেছে ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশন। প্যারিস এবং আরও কাছে-পিঠের আরও ২০টি শহরে অলিম্পিকের নানা ইভেন্ট হওয়ার কথা। এই ঘটনার ফলে স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে নিরাপত্তা নিয়ে।

আরও পড়ুনঃ India vs Sri Lanka: সিরিজ শুরুর আগেই সমস্যা! দুই ক্রিকেটারকে চাপে গৌতম গম্ভীর

প্রসঙ্গত, কিছু দিন আগেই শেষ হয়েছে ফ্রান্সের নির্বাচন। সেখানে সংখ্যা গরিষ্ঠতা পায়নি কোনও দল। তারপর থেকেই দেশের নানা প্রান্তে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। দিকে দিকে অশান্তির খবর মেলে। পরিস্থিতি এখনও পুরোপুরি নিয়ন্তরণে নয় ফরাসী প্রশাসনের। অলিম্পিকের আবহের মধ্যেই নির্বাচন সংগঠিত করা ঝুঁকিপূর্ণ হয়ে গেল কিনা তা নিয়েও উঠছে প্রশ্ন। এখন ভালোয় ভালোয় গোটা প্রতিযগিতা উতরে গেলে রক্ষে।