তালা বন্ধ হাসপাতালের রাত্রিনিবাস

South Dinajpur News: রোগীর পরিবারের থাকার জায়গা নেই! তালাবন্ধ রাত্রিনিবাস ঘিরে অশান্তি হাসপাতালে

দক্ষিণ দিনাজপুর: তিন দিক সীমান্ত বেষ্টিত দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাট জেলা হাসপাতালের উপর সিংহভাগ মানুষ নির্ভরশীল। এর ফলে প্রতিদিন প্রচুর রোগীর আনাগোনা হয়ে থাকে এই  হাসপাতালে।

হরিরামপুর, কুশমন্ডি, বংশীহারী, তপন, কুমারগঞ্জ সহ একাধিক এলাকার মানুষ জেলা হাসপাতালে পরিষেবা নিতে আসেন। রোগীকে হাসপাতালে নিয়ে আসতে হলে পরিজনদের সঙ্গে আসতে হয়। কিন্তু রোগীর হাসপাতালে জায়গা হলেও পরিজনদের একপ্রকার বাধ্য হয়ে খোলা আকাশের নীচে রাত কাটতে হচ্ছে দিনের পর দিন ধরে।

মুখ্যমন্ত্রী উদ্বোধন করার তিন বছর পেরিয়ে গেলেও তালাবন্ধ রাত্রিনিবাস। ২০২১ সালে মুখ্যমন্ত্রী উদ্বোধন করেছেন। তার ৩ বছর পেরিয়ে গেলেও নবনির্বিত রাত্রিনিবাসে এখনও রোগীর পরিজনদের ঠাঁই মেলেনি কোনও এক অজানা কারণে। এই রাত্রিনিবাসে অত্যাধুনিক মানের পরিকাঠামো থাকা সত্ত্বেও রোগীর পরিজনদের জন্য উন্মুক্ত করা হল না তা নিয়ে উঠছে প্রশ্ন।

তবে আশার বাণী শুনিয়েছেন পুরসভার চেয়ারম্যান। তিনি জানান, “রোগীর পরিজনরা প্রতি মুহূর্তে হয়রানির শিকার হচ্ছে। সেই কথা মাথায় রেখেই খুব শীঘ্রই রোগীর পরিজনদের জন্য এই রাত্রিনিবাসটি খুলে দেওয়া হবে, যেখানে রাতে আশ্রয় মিলবে, পাশাপাশি ক্যান্টিনের খাবারও পাওয়া যাবে।

দক্ষিণ দিনাজপুর জেলা স্বাস্থ্য দফতর ও বালুরঘাট পুরসভা যৌথ উদ্যোগে এই রাত্রিনিবাস তৈরি করা হয়। মূল উদ্দেশ্য ছিল বালুরঘাট হাসপাতালে আসা রোগীর পরিজনদের রাতে থাকার সু-বন্দোবস্ত করা।

সুস্মিতা গোস্বামী