Tripura News: এক পোর্টালেই ৫০ সমস্যার সমাধান! গ্রামবাসীর মুখে হাসি, ত্রিপুরা সরকারের উদ্যোগকে কুর্নিশ মোদির

ত্রিপুরা:  আবার‌ও  ত্রিপুরার ঝুলিতে  বড় প্রাপ্তি। রাজ্যের মুখ্যমন্ত্রী প্রফেসর ডাঃ মানিক সাহার উদ্যোগে ‘আমার সরকার’ ওয়েব পোর্টাল, বিভিন্ন রাজ্যে চালু হওয়া কর্ম প্রচেষ্টার সেরা পাঁচটির মধ্যে উল্লেখযোগ্য হিসাবে স্বীকৃতি লাভ করেছে।

দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পৌরহিত্যে দেশের বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের কনক্লেভে রাজ্যের মুখ্যমন্ত্রী প্রফেসর ডাঃ মানিক সাহা বক্তব্য রাখতে গিয়ে ‘আমার সরকার’ পোর্টালের বিষয়টি তুলে ধরেন। তিনি একই সঙ্গে এই পোর্টালের সাফল্যের তথ্যও উপস্থাপন করেন। পরবর্তী সময়ে যার ভূয়সী প্রশংসা করেন প্রধানমন্ত্রী সহ বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীরা।

 দেশের মুখ্যমন্ত্রীদের কনক্লেভে  বিজেপিশাসিত রাজ্যগুলির ২০ জনেরও  বেশি মুখ্যমন্ত্রী এবং উপ-মুখ্যমন্ত্রী উপস্থিত ছিলেন।  এই কনক্লেভে  অংশগ্রহণকারী রাজ্যগুলির মধ্যে পাঁচটি সেরা কাজের উপলব্ধির মধ্যে একটি হিসাবে ‘আমার সরকার’ নির্বাচিত হয়।

ত্রিপুরা সরকারের ওয়েব পোর্টাল ‘আমার সরকার’ উদ্যোগকে নরেন্দ্র মোদি-সহ সমস্ত মুখ্যমন্ত্রী এবং উপ-মুখ্যমন্ত্রীরা প্রশংসা করেন।  এটিকে ত্রিপুরা সরকারের সেরা কাজের উপলব্ধি হিসাবে অন্যান্য রাজ্যকেও অনুসরণ করার কথা বলা হয়।

উল্লেখ্য, রাজ্যের গ্ৰামীণ সাধারণ মানুষের সেবায় ‘আমার সরকার’  পোর্টালটি  রাজ্য সরকার ২০২২ সালের নভেম্বর মাসে চালু করে। এর মাধ্যমে অনলাইন প্ল্যাটফর্মে জনসাধারণের নানা অসুবিধা সম্পর্কে অবহিত হওয়ার উপায় থাকে। সমস্যাগুলির দ্রুত সমাধান করার ক্ষেত্রেও এই পোর্টালের ভূমিকা রয়েছে।

এতে অনলাইনের পাশাপাশি মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমেও অভিযোগ দায়ের করার সুবিধা রয়েছে। জিও-রেফারেন্স ফটোগ্রাফ আপলোড করা যায় এতে। অভিযোগগুলি অনলাইনে ট্র্যাক করার সুবিধাও থাকায় বিশাল অংশের মানুষ উপকৃত হচ্ছেন। এই পোর্টাল থেকে প্রাপ্ত  সকল প্রকার অভিযোগগুলি রাজ্যের ৮১টি লাইন ডিপার্টমেন্টের ফিল্ড অফিসারদের কাছে‌ও প্রেরিত হয়।

এই অভিযোগগুলি  সংশ্লিষ্ট কর্মীরা ৪ দিনের মধ্যে সমাধান করতে বাধ্য থাকেন, অন্যথায় এগুলি দফতরের আধিকারিকদের কাছে পাঠানো হয় ।  একবার কাজ শেষ হয়ে গেলে, অভিযোগটি বন্ধ করার আগে সংশ্লিষ্ট দফতরের দায়িত্বপ্রাপ্ত আধিকারিক দ্বারা  পুরো বিষয়টি যাচাই এবং প্রত্যয়িত করা হয়।

আরও পড়ুন- সাজানো কটেজ, ক্যাম্পাসে সবুজের ক্ষেত্র, রাত্রিযাপনের মোক্ষম ঠিকানা 

সাধারণ মানুষের উল্লেখিত সমস্যাগুলি সনাক্ত করার জন্য,  সপ্তাহে প্রতি বৃহস্পতিবার  “গ্রাম হাঁটা” কর্মসূচি অনুষ্ঠিত হয়। এবং প্রতি সোমবার ১,১৭৬ গ্রাম পঞ্চায়েত এবং ভিলেজ কমিটিতে ‘আমার সরকার দিবস’ পালন করা হয়।  গ্রামীণ বিকাশ (পঞ্চায়েত) দফতরের দেওয়া তথ্য অনুসারে, গত ২১ মাসে, রাজ্যের গ্রামীণ জনগণের দ্বারা মোট ৫২,৯৯২টি সমস্যা উত্থাপিত হয়েছে, যার মধ্যে ৯৫% সমস্যার সমাধান করা হয়েছে।