Indian Railways: একের পর এক অনুপ্রবেশকারী গ্রেফতার রেল স্টেশন থেকে! জুলাই মাস পর্যন্তই ৪১ জন

নয়াদিল্লি: নিয়মিত তল্লাশির সময় উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ের রেলওয়ে সুরক্ষা বাহিনীর হাতে গ্রেফতার ৪৭ অবৈধ অনুপ্রবেশকারী। অবৈধ অনুপ্রবেশকারীদের (বাংলাদেশি ও রোহিঙ্গা) শনাক্তকরণের ধারাবাহিক লড়াইয়ে উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ের রেলওয়ে সুরক্ষা বাহিনী (আরপিএফ) ২০২৪-এর জুন মাসে উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ের বিভিন্ন স্টেশনে তল্লাশি চালানোর সময় ৪৭ জন অনুপ্রবেশকারী এবং ০৫ জন ভারতীয় দালালকে গ্রেফতার করে।

২০২৪-এর জুলাই মাসের ২৩ তারিখ পর্যন্ত উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ের রেলওয়ে সুরক্ষা বাহিনী ৪১ জন অনুপ্রবেশকারীকে আটক করেছে। ২০২৪-এর জুলাই মাসের ০২ তারিখে আগরতলার আরপিএফ টিম আগরতলা রেলওয়ে স্টেশনে নিয়মিত তল্লাশি চালায়। সেই সময় তারা সন্দেহভাজন নাগরিকত্বের ১১ জন ব্যক্তিকে (০৯ জন মহিলা ও ০২ পুরুষ) শনাক্ত করে। জিজ্ঞাসাবাদের সময় তারা কোনও বৈধ নথিপত্র দেখাতে পারেনি এবং পরে তারা স্বীকার করে যে বাংলাদেশ থেকে তারা অবৈধভাবে ভারতে প্রবেশ করেছে।

আরও পড়ুন: আমেরিকায় ফের ভিড় লক্ষ্য করে এলোপাথাড়ি গুলি! এক তরুণীর মৃত্যু, এখনও অধরা আততায়ী

আগরতলা রেলওয়ে স্টেশনে ২০২৪-এর ২৩ জুলাই তারিখের একটি ঘটনায় আরপিএফ ০৪ জন জন পুরুষ বাংলাদেশি নাগরিককে আটক করেছিল। এই বাংলাদেশী নাগরিকরা ট্রেনের মাধ্যমে কোলকাতা যাচ্ছিল। পরবর্তী আইনি পদক্ষেপ গ্রহণের জন্য পরে ধৃত সমস্ত অবৈধ অনুপ্রবেশকারীকে অফিসার ইন-চার্জ/গভর্মেন্ট রেলওয়ে পুলিশ/আগরতলার হাতে তুলে দেওয়া হয়।

একইভাবে আরপিএফ-এর দ্বারা নিয়মিত তল্লাশি চালানোর সময় বদরপুর ও নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে অন্য অবৈধ অনুপ্রবেশকারীদের আটক করা হয়। বিভিন্ন স্টেশন ও ট্রেনে নিয়োজিত আরপিএফ কর্মীরা খুব সতর্ক এবং অবৈধ অনুপ্রবেশ, রোহিঙ্গা ও সন্দেহভাজন ব্যক্তিদের উপর কড়া নজর রেখে চলেছে।

আরও পড়ুন:  দেশের নতুন ৩ ফৌজদারি আইনের সংশোধন চাইছে রাজ্য! এবার আলোচনা বিধানসভায়

উত্তর পূর্ব সীমান্ত রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক সব্যসাচী দে জানিয়েছেন, বিভিন্ন সময় একাধিক এজেন্সি এই অনুপ্রবেশের বিষয়ে নানা ধরণের ইনপুট দিয়ে সাহায্য করে থাকে৷ বর্তমানে রেল রক্ষী বাহিনী বিভিন্ন স্টেশন ও একাধিক ট্রেনে লাগাতার নজরদারি চালাচ্ছে৷ তার ফলেই এই অনুপ্রবেশকারীদের গ্রেফতার করা সম্ভব হচ্ছে৷