শিল্পকর্ম হাতে শিল্পী প্রসেনজিৎ কর

West Medinipur News: সকাল থেকে হাড়ভাঙা পরিশ্রম, রাতে শিল্পকর্ম… একের পর এক সম্মান তাঁর ঝুলিতে

পশ্চিম মেদিনীপুর: সকাল থেকেই কাজ। প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত চলে মোটর বাইক সারাইয়ের কাজ। তবে শিল্পের প্রতি অনুরাগ তার শিরায় শিরায়। ছোট থেকেই শিল্পকে ভালোবাসা তার। প্রতিদিন শিল্পের মধ্যে দিয়ে নতুন কিছু করার ভাবনা বারবার শিহরিত করত তাকে। একের পর এক ক্ষেত্রে নিজেকে প্রতিষ্ঠা এবং শিল্পে নতুন নতুন জিনিস আবিষ্কার তাকে এনে দিয়েছে সম্মান। সবার কাছে করেছে প্রতিষ্ঠিত। পেশাগতভাবে শুধু যে গ্যারেজে কাজ করা তা নয়, শিল্পের নানা আবিষ্কার মুগ্ধ করে শিল্পীকে।

পশ্চিম মেদিনীপুরের প্রত্যন্ত গ্রামের শিল্পী প্রসেনজিৎ কর। গ্রামে থেকে দিনের পর দিন হাড় ভাঙা খাটুনির পর রাতে চলে তার শিল্পকর্ম। প্রসেনজিৎ পশ্চিম মেদিনীপুরের কেশপুর এলাকার বাসিন্দা। দীর্ঘ ২৫ বছর ধরে মাইক্রো আর্ট এর কাজ করছেন তিনি। মিনিয়েচার আর্টে এসেছে নানা সম্মান। কখনও পেন্সিলের শিশ কেটে নানা ছবি, প্রতিকৃতি ফুটিয়ে তুলেছেন প্রসেনজিৎ। কখনও আবার পালকের উপর ফুটিয়ে তুলেছেন ভারতের রাষ্ট্রপতিকে।

বাবার দোকানে মেকানিক্যাল মিস্ত্রির কাজ করেন। প্রতিদিন চলে তার নানা প্রতিভার বিকাশ। কাজের পর পরিবার সামলে উঠে চলে ছবি আঁকার কাজ।অবসর সময়ে ছবি আঁকেন। চক কেটে নানা প্রতিকৃতি ফুটিয়ে তোলা কিংবা পেন্সিল কার্ভিংয়ের মধ্য দিয়ে নানা মনীষীর মূর্তি বানিয়েছেন তিনি। প্রসেনজিৎ ইংরেজি সাহিত্যে স্নাতক পাস করেছেন। করেছেন আইটিআই কোর্সও।

ছোট থেকে শিল্পের প্রতি দক্ষতা এবং শিল্পকে নিয়ে নতুন নতুন ভাবনায় বদ্ধপরিকর ছিলেন তিনি। মিনিয়েচার আর্ট ও পালকের উপর নানা ছবির কারণে প্রসেনজিৎ পেয়েছেন নানা বুক অব রেকর্ডসের সম্মান। আগামীতে নিত্যনতুন শিল্পধারাকে বহমান রাখতে চান শিল্পী। গ্যারেজে কাজের পাশাপাশি তার নতুন ভাবনাকে কুর্নিশ জানিয়েছেন সকলে।