অলিম্পিক্সের সোনার পদকে আদৌ সোনা থাকে? আসল সত্যি জানলে হা হয়ে যাবেন

কলকাতা: অলিম্পিক্স-এর পদক নিয়ে অনেকেরেই কৌতুহলের শেষ নেই। এবারের অলিম্পিক পদকের ডিজাইন করেছে বিখ্যাত লুইস ভিটন কোম্পানি। প্যারিস অলিম্পিক্সে ৩২টি ইভেন্টে এবার অংশ নিচ্ছেন মোট ১০ হাজার ৫০০ জন অ্যাথলিট। প্যারিসে পদক থাকছে ৩২৯টি।

যে কোনও অ্যাথলিটের কাছে অলিম্পিক্সে পদক জয় স্বপ্ন জয়ের মতো ব্যাপার। সেই পুরস্কারের মূল্য অর্থ দিয়ে মাপা যায় না ঠিকই। তবে তার পরও পদকের বাজার মূল্য তো থাকেই।

আরও পড়ুন- রুদ্ধশ্বাস লো স্কোরিং ম্যাচে সুপার ওভার জয়, শ্রীলঙ্কাকে চুনকাম করল টিম ইন্ডিয়া

অলিম্পিক্সের প্রতিটি আসরে পদকের ওজন আলাদা হয়ে থাকে। তাই পদকের মূল্যও আলাদা হয়। ফোবর্সের দেয়া তথ্য অনুযায়ী, এবার অলিম্পিক্সে সোনার পদকের মূল্য ৯৫০ মার্কিন ডলার। ২০২১ সালে অলিম্পিকের সোনা পদকের মূল্য ছিল ৭০৮ ডলার।

প্রতিটি সোনা, রুপা ও ব্রোঞ্জ পদকের ব্যাস হয় ৮৫ মিলিমিটার। পদকের ব্যাপ্তি ৭.৭ মিলিমিটার থেকে ১২.১ মিলিমিটার পর্যন্ত হয়ে থাকে। তবে সোনা পদকে একশোভাগ সোনা থাকে না। খাঁটি রুপোর উপর গোল প্লেটের তৈরি প্রতিটি স্বর্ণ পদকের ওজন ৫৫৬ গ্রাম। সোনার পরিমাণ মাত্র ৬ গ্রাম।

আন্তর্জাতিক অলিম্পিক কমিটির গাইডলাইন অনুযায়ী,  রুপোর পদকে বেশিরভাগই রুপো থাকে। ব্রোঞ্জ পদকে থাকে কপার, কিছুটা জিংক এবং আয়রন।

আরও পড়ুন- ভারতের প্রথম ছয় কে মেরেছিলেন? তাঁর রয়েছে আরও ২ রেকর্ড যা ভাঙা অসম্ভব

এবার অলিম্পিক্সে পদকের ডিজাইনে প্যারিসের ঐতিহ্য, সংস্কৃতিকে তুলে ধরা হয়েছে। সঙ্গে ব্যবহার করা হয়েছে প্রকৃতির ছোঁয়া। পুনরায় ব্যবহার করা যায় এমন পণ্য ব্যবহার করা হয়েছে এই পদকে। যা প্রাকৃতিক ভারসাম্য রক্ষা করবে।

এবারের অলিম্পিক পদকের ডিজাইনে রাখা হয়েছে প্যারিসের আইকন আইফেল টাওয়ারের টুকরো।