নাগ পঞ্চমী ২০২৪: এই বছর ৯ অগাস্ট, ২০২৪ তারিখে নাগ পঞ্চমী পালিত হবে। ১০ অগাস্ট, ২০২৪ তারিখে, তিথিটি সকাল ১২:৩৬ টায় শুরু হবে এবং ০৩:১৩ টায় শেষ হবে পঞ্চমী পূজা করার জন্য আদর্শ সময় হল ৯ অগাস্ট, ২০২৪ এর সকাল ০৫:৪৭ থেকে ২ ঘণ্টা ৪০ মিনিট।

Nag Panchami Rituals: আসছে নাগ পঞ্চমী, পুণ্যতিথিতে এভাবে পুজো করলেই কাটবে কালসর্পদোষ! উন্নতি আটকাবে সাধ্য কার!

ধর্মীয় গ্রন্থ অনুসারে শ্রাবণ মাসের নাগ পঞ্চমীর বিশেষ তাৎপর্য রয়েছে। ধর্মীয় বিশ্বাস অনুসারে শ্রাবণ মাসের নাগ পঞ্চমীর দিনে পূজা করলে কাল সর্প দোষ সম্পূর্ণরূপে দূর হয়। ২০২৪ সালে, নাগ পঞ্চমী ৯ অগাস্ট তারিখে উদযাপিত হবে। ধর্মীয় গ্রন্থ অনুসারে, জ্যোতিষশাস্ত্রে বর্ণিত পদ্ধতি অনুসারে নাগ পঞ্চমী তিথিতে হরিদ্বারে পুজো করলে বিশেষ উপকার পাওয়া যায়। জ্যোতিষশাস্ত্র অনুসারে নাগ পঞ্চমীর দিন হরিদ্বারে বিশেষ পদ্ধতিতে সর্পদেবতাকে প্রসন্ন হলে কাল সর্প দোষ থেকে মুক্তি পাওয়া যায়।

জ্যোতিষশাস্ত্র অনুসারে, সর্পদেবতা শিবের একটি অলঙ্কার। ধর্মীয় গ্রন্থ ও জ্যোতিষ শাস্ত্র অনুসারে হরিদ্বারে নাগ পঞ্চমীর দিন নাগদেবতার পূজা করলে বিশেষ উপকার পাওয়া যায়। হরিদ্বার হল ভগবান শিবের আবাস যেখানে ভগবান শিবের অনেক প্রাচীন মন্দির রয়েছে যা ধর্মগ্রন্থ ও পুরাণে বর্ণিত রয়েছে। আবার, মহাদেবের শ্বশুরবাড়ি হরিদ্বারের শহরতলি কনখলে, যেখানে শিব সারা শ্রাবণ মাস বাস করেন, তাই হরিদ্বারে নাগ পঞ্চমীর দিন পূজা করলে মানুষের কুণ্ডলী থেকে সকল প্রকার দোষ-ত্রুটি দূর হয়।

নাগ পঞ্চমীতে এই কাজগুলো করতে হবে

হরিদ্বারের জ্যোতিষী পণ্ডিত শ্রীধর শাস্ত্রী লোকাল 18-কে জানান যে, হরিদ্বারের সঙ্গে ভগবান ভোলানাথের একটি প্রাচীন সম্পর্ক রয়েছে। তীর্থনগরী হরিদ্বারে নাগ পঞ্চমীর দিন পূজা করলে মানুষের কুণ্ডলী থেকে সকল প্রকার দোষ সহ কাল সর্প দোষ দূর হয়। তিনি বলেন, হরিদ্বারে গঙ্গার তীরে বা ভগবান ভোলানাথের প্রাচীন সিদ্ধপীঠে কাল সর্প দোষের পূজা করলে বিশেষ উপকার পাওয়া যায়। এছাড়াও, এই দিনে ভক্তরা যদি পূর্বপুরুষদের জন্য কোনও ধর্মীয় কাজ করেন তবে সাফল্য পাবেন। পণ্ডিত শ্রীধর শাস্ত্রী আরও ব্যাখ্যা করেছেন যে, নাগ পঞ্চমীর দিন, রুপোর তৈরি এক জোড়া সাপকে গঙ্গায় ভাসিয়ে দিতে হবে এবং ওম নমঃ শিবায়ের মতো মন্ত্রগুলি জপ করতে হবে।

আরও পড়ুন : নিমেষে দূর কানে ব্যথা ও ঋতুস্রাবের যন্ত্রণা! কিন্তু ভুলেও সর্বরোগহরা এই বীজের গুঁড়ো মুখে তুলবেন না এঁরা! খেলেই সর্বনাশ!

এই পদ্ধতিতে পুজো করতে হবে

নাগ পঞ্চমীর দিন যদি নাগ দেবতার মন্দিরে বা ভগবান ভোলানাথের প্রাচীন সিদ্ধপীঠে পূর্ণ আচার-অনুষ্ঠানের সঙ্গে পূজা করা হয়, তাহলে জন্মকুণ্ডলীর কাল সর্প দোষ দূর হয়। কাল সর্প দোষকে সম্পূর্ণরূপে নির্মূল করতে, একজনকে বিদ্বান পণ্ডিতের দ্বারা সর্প দেবতার পূজা করানো উচিত। এছাড়াও, গঙ্গায় বা ভোলানাথের সিদ্ধপীঠে রুপোর তৈরি একজোড়া সাপ নিবেদন করলে কাল সর্প দোষ সম্পূর্ণরূপে নির্মূল হয়।