পুজোর মুখে দারুণ সুখবর; নয়া আন্তর্জাতিক রুটে উড়ান চালু করছে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস

Air India Express: পুজোর মুখে দারুণ সুখবর; নয়া আন্তর্জাতিক রুটে উড়ান চালু করছে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস, কলকাতা-ঢাকা যাতায়াত এখন আরও সহজ

কলকাতা: রীতিমতো দ্রুত গতিতে উন্নতি করছে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস। পুজোর মুখে সেপ্টেম্বর মাসে বেশ কয়েকটি রুটে উড়ান চালু করছে ওই বিমান সংস্থা। চলতি বছরের ৩ সেপ্টেম্বর থেকে ৬টি সাপ্তাহিক উড়ান চালানো হবে। আর এই প্রত্যেকটি উড়ানই ঢাকার সঙ্গে কলকাতা এবং চেন্নাইয়ের সংযোগ স্থাপন করবে। এতে ভারত এবং বাংলাদেশের মধ্যে সংযোগ তো বাড়বেই, সেই সঙ্গে অর্থনৈতিক বিকাশও ঘটবে।

আরও পড়ুন– বড় সিদ্ধান্ত এয়ারপোর্ট অথরিটির! ভোল বদলাচ্ছে কোচবিহার বিমানবন্দরের

ঢাকাগামী এবং ঢাকা থেকে আসা উড়ানের বুকিংয়ের জন্য খোলা রয়েছে airindiaexpress.com। এর পাশাপাশি মোবাইল অ্যাপ এবং অন্যান্য প্রধান বুকিং চ্যানেলের মাধ্যমেও বুকিং করা যাবে। সবথেকে বড় কথা হল, ওয়েবসাইটের মাধ্যমে বুকিং করলে আকর্ষণীয় এক্সপ্রেস লাইট ভাড়ার অফার মিলছে। যার জেরে দেখা যাচ্ছে কলকাতা-ঢাকা উড়ানের ভাড়া ৩,৪৪৩ টাকা, ঢাকা-কলকাতা উড়ানের ভাড়া ৪,৬০৯ টাকা, চেন্নাই-ঢাকা উড়ানের ভাড়া ৪,৭৯৬ টাকা এবং ঢাকা-চেন্নাই উড়ানের ভাড়া ৭২২৩ টাকা।

এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের ম্যানেজিং ডিরেক্টর অলোক সিং এই প্রসঙ্গে বলেন, “কলকাতা এবং চেন্নাই থেকে ঢাকায় সরাসরি উড়ান চালু করার সঙ্গে সঙ্গে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস ভারতীয় উপমহাদেশ জুড়ে সংযোগ বৃদ্ধি করে চলেছে। এই নতুন রুটগুলি ভারতীয় আতিথেয়তার উষ্ণতা, আঞ্চলিক সম্পর্ককে আরও শক্তিশালী করার এবং উপ-মহাদেশের মধ্যে বৃহত্তর যোগাযোগ বৃদ্ধির সঙ্গে যুক্ত আরও সুবিধাজনক ভ্রমণের অভিজ্ঞতা প্রদানের জন্য একটি উল্লেখযোগ্য পদক্ষেপ। বাণিজ্য এবং পর্যটনের পাশাপাশি আরও একটা সুবিধা হবে। আসলে চেন্নাই এবং কলকাতার স্পেশালিটি হাসপাতালগুলিতে চিকিৎসা করাতে আসেন বাংলাদেশের মানুষ। ফলে তাঁরা সুবিধা পাবেন।”

আরও পড়ুন– ৭ মাসের অন্তঃসত্ত্বা অবস্থায় অলিম্পিক্সে, ম্যাচ শেষে কী পোস্ট করলেন মিশরের ফেন্সার?

বাগডোগরা, বেঙ্গালুরু, ভুবনেশ্বর, গুয়াহাটি, হায়দরাবাদ, কোচি, ইম্ফল, জয়পুর, সুরাত এবং বারাণসীর মতো শহরের ভ্রমণার্থীরা ঢাকার সঙ্গে সুবিধাজনক ওয়ান-স্টপ কানেক্টিভিটির সুবিধা পেতে পারেন। আবার ঢাকা থেকে আসা যাত্রীরা কলকাতা অথবা চেন্নাই হয়ে এই শহরগুলিতে অনায়াসে চলে যেতে পারবেন।

ঢাকায় নেটওয়ার্ক সম্প্রসারণের সঙ্গে সঙ্গে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের জন্য তৃতীয় বৃহত্তম স্টেশন হয়ে উঠবে কলকাতা। কারণ মোট ১৫৮টি সাপ্তাহিক উড়ান চলাচল করে। যা সরাসরি ভাবে কলকাতার সঙ্গে ১৩টি জায়গার যোগাযোগ গড়ে তুলবে। শুধু তা-ই নয়, কলকাতার সঙ্গে ২০টি জায়গার ওয়ান-স্টপ যোগাযোগও তৈরি হচ্ছে। অন্যদিকে চেন্নাই থেকে ৮৫টিরও বেশি সাপ্তাহিক উড়ান চালায় এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস। এর মধ্যে ১৩টি জায়গার সঙ্গে সরাসরি ভাবে এবং ২৪টি জায়গার সঙ্গে ওয়ান-স্টপ যোগাযোগ রয়েছে।

গত সপ্তাহেই নিজেদের ৩২-তম ডোমেস্টিক ডেস্টিনেশন হিসেবে আগরতলা রুটের নাম ঘোষণা করেছে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস। যার ফলে ত্রিপুরার রাজধানী শহর থেকে কলকাতা এবং গুয়াহাটিগামী উড়ান প্রতিদিন ছাড়বে। প্রসঙ্গত এয়ারলাইনের ওয়েবসাইট এবং মোবাইল অ্যাপে বুকিং করা লয়্যাল্টি সদস্যরা অতিরিক্ত রিওয়ার্ড এবং সুবিধা পেয়ে থাকেন। যার মধ্যে অন্যতম হল এক্সক্লুসিভ ডিসকাউন্ট ও স্পেশ্যাল ডিল, ৮% পর্যন্ত NeuCoins এবং কমপ্লিমেন্টারি এক্সপ্রেস অ্যাহেড প্রায়োরিটি চেক-ইন, বোর্ডিং এবং ব্যাগেজ সার্ভিসেস। লয়্যাল্টি সদস্য ছাড়াও ছাত্র-ছাত্রী, সিনিয়র সিটিজেন, এসএমই ও ডিপেন্ডেন্ট এবং ভারতীয় সশস্ত্র বাহিনীর সদস্যরা airindiaexpress.com-এ বিশেষ ভাড়া এবং সুবিধা পেতে পারেন। যাত্রীরা এয়ারলাইনের ওয়েবসাইটে উপলব্ধ স্পেশ্যাল কেবিন ব্যাগেজ অনলি ফেয়ার, এক্সপ্রেস লাইটও বুক করতে পারেন।