প্রতীকী ছবি

বিজেপির প্রতি নরম অবস্থান পার্টি লাইনের পরিপন্থী, নিচুতলাকে দুষে স্বীকার সিপিএমের পার্টি চিঠিতে

কলকাতা: পার্টি কংগ্রেসে সিদ্ধান্ত হয়েছিল বিজেপির বিরুদ্ধে ‘অলআউট’ লড়াই করার। কিন্তু হল তার উলটো। রাজ্যে লোকসভা নির্বাচনে বিজেপির প্রতি নরম মনোভাবের কথা কার্যত স্বীকার করে নিল আলিমুদ্দিন স্ট্রিট। পার্টি চিঠিতে এর জন্য দলের নিচুতলার ঘাড়ে দায় চাপানো হয়েছে। লোকসভা নির্বাচনের ভরাডুবির প্রাথমিক পর্যালোচনা করার পর পার্টি চিঠি প্রকাশিত হয়েছে। সেই চিঠিতে ১৪ নম্বর পাতায় রাজ্যের নির্বাচনী পর্যালোচনা প্রসঙ্গে বলা হয়েছে, “বিজেপি এবং টিএমসি কে পরাস্ত করার আহ্বান জানানো হলেও মনে হয় প্রকৃত প্রচারের সময় নিচের দিকে বিজেপির বিরুদ্ধে সংসদীয় নির্বাচনে লড়াই করার মনোযোগ কম ছিল।
টিএমসির বিরুদ্ধে প্রচারে বেশি জোর পড়েছিল। গত বিধানসভা নির্বাচন থেকেই এই সমস্যা রয়ে যাচ্ছে।

আরও পড়ুন:  শিক্ষক নিয়োগ কাণ্ডে বারবার তলব! মণীশ জৈনকে সরানো হল শিক্ষা দফতরের সচিবের পদ থেকে

পার্টির রাজনৈতিক লাইনের মূল জোর কোথায় তা সম্পর্কে কর্মীদের আরো শিক্ষিত করার জন্য পদক্ষেপ গ্রহণ করা উচিত।” আবার ওই চিঠিরই ৪ নম্বর পাতায় সিপিএমের নির্বাচনী রণকৌশলগত লাইনে লেখা রয়েছে, “২০২২ এর এপ্রিলে কান্নুর ২৩ তম পাটি কংগ্রেসে গৃহীত রাজনৈতিক লাইনে অন্যান্য উপাদান বিষয়ের মধ্যে সিদ্ধান্ত করেছিল প্রধান কর্তব্য হচ্ছে বিজেপিকে বিচ্ছিন্ন ও পরাস্ত করা।”
গতবার লোকসভা নির্বাচনের পর থেকেই সিপিএমের একাংশের বিরুদ্ধে বিজেপির সঙ্গে সমঝোতা করার অভিযোগ উঠেছিলো।
যেটাকে রাম-বাম জোট বলে কটাক্ষ করা হয়ে থাকে বিরোধীদের পক্ষ থেকে। বিজেপির পক্ষ থেকেও বামেদের ভোট চাওয়া হয়ে থাকে। এবার লোকসভা নির্বাচনের আগে আলিমুদ্দিন স্ট্রিটে কলকাতা উত্তরের বিজেপি প্রার্থী তাপস রায় বিমান বসুর সাথে সাক্ষাৎ করার মাধ্যমে সেই বার্তাই দিয়েছিলেন বলে মনে করেন রাজনৈতিক বিশেষজ্ঞ মহলের একাংশের। নেতৃত্বের পক্ষ থেকে যদিও বিজেপি নিয়ে কর্মীদের বরাবরই কড়া অবস্থান নেওয়ার কথা বলা হয়ে থাকে। তবে এরপরেও নিচুতলায় অন্য রকম রাজনৈতিক সমীকরণে ক্ষুব্ধ রাজ্য নেতৃত্ব। যদিও দলীয় কর্মীদের উপর নেতৃত্বের রাস আলগা হওয়াকেই দেখছে রাজনৈতিক বিশেষজ্ঞ মহলের একাংশ।