সংসদ ভবনের ছাদ চুঁইয়ে জল!

New Parliament Building: নতুন সংসদ ভবনের ছাদ চুঁইয়ে পড়ছে জল! মেঝেতে বালতি! বিরোধীদের তুমুল কটাক্ষের মুখে ‘আসল’ কারণ ব্যাখ্যা কেন্দ্রের

নয়াদিল্লি: নতুন সংসদ ভবনের ছাদে নামমাত্র ‘লিক’, সময়মতো সনাক্ত করা হয়েছে ও তা ঠিক করাও হয়েছে। বিরোধীদের নিশানার মুখে এমনটা জানিয়ে এবার সংসদ ভবন সূত্রে কারণ স্পষ্ট করা হল। প্রসঙ্গত লাগাতার বৃষ্টিতে বিপর্যস্ত রাজধানী দিল্লি। এই পরিস্থিতিতে বুধবার সকাল থেকেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায় নবনির্মিত সংসদ ভবনের একটি ছবি।

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ভিডিওতে দেখা যায় টিপটিপ করে জল পড়ছে আর সেই জল সামাল দিতেই মেঝেতে পাতা রয়েছে বালতি। এরপরেই এই ছবি ঘিরে হইচই পরে যায় সোশ্যাল মিডিয়ায়। বিরোধীরাও তুমুল নিশানা করতে শুরু করে দেয়। এই প্রসঙ্গে এবার কারণ স্পষ্ট করে ব্যাখ্যা করল লোকসভা সচিবালয়।

সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, সংসদের সচিবালয়ের তরফে জানানো হয়েছে, “বুধবারের ভারী বৃষ্টির জেরে সদ্য উদ্বোধন হওয়া সংসদ ভবনের লবিতে জল ঢুকেছে বলে দেখানো হয়েছে বিভিন্ন সংবাদ মাধ্যমে, যা ১২০০ কোটি খরচ করে তৈরি করা নতুন সংসদ ভবনের বেহাল দশা নিয়ে প্রশ্ন তুলেছে। সংসদ ভবনের ছাদ চুঁইয়ে জল পড়ছে। নীচে বালতি রেখে কোনও মতে সামাল দেওয়া হচ্ছে পরিস্থিতি এমন ছবি ভাইরাল হয়েছে। এই সংক্রান্ত বেশ কয়েকটি ভিডিও সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে ভাইরালও হয়েছে। তবে এ প্রসঙ্গে উল্লেখ্য যে, গ্রীন পার্লামেন্টের ধারণাকে সামনে রেখে সংসদের নতুন এই ভবনটির লবি-সহ বিভিন্ন অংশে কাচের গম্বুজ তৈরি করা হয়েছে, যাতে সংসদের দৈনন্দিন কাজে প্রচুর প্রাকৃতিক আলো ব্যবহার করা যায়। বুধবার প্রবল বৃষ্টির সময়, বিল্ডিংয়ের লবির উপরে কাচের গম্বুজগুলির কোনও কোনওটিতে কাচে ব্যবহৃত আঠা সামান্য স্থানচ্যুত হয়েছিল, যার ফলে লবিতে সামান্য জল আসে যা তৎক্ষণাৎ শনাক্ত করে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হয়েছে।”