ঢাকা-কলকাতা মৈত্রী এক্সপ্রেস বাতিল

India Bangladesh Rail Service: ভারত-বাংলাদেশ বাতিল ট্রেনের টিকিটের টাকা ফেরত দিচ্ছে রেল, মৈত্রী ও বন্ধন এক্সপ্রেসের যাত্রীদের জন্য বিশেষ নির্দেশ

কলকাতা: বাতিল হওয়া মৈত্রী ও বন্ধন এক্সপ্রেসের টিকিটের সম্পূর্ণ অর্থ ফেরতের ব্যবস্থা করেছে রেল কর্তৃপক্ষ। বাংলাদেশ রেলওয়ের অনুরোধ অনুযায়ী, কলকাতা থেকে ঢাকা চলাচলকারী মৈত্রী এক্সপ্রেস ট্রেনটি ১৯ জুলাই থেকে এবং কলকাতা থেকে খুলনা চলাচলকারী বন্ধন এক্সপ্রেস ট্রেনটি ২০ জুলাই থেকে বাতিল রয়েছে।

আন্তঃদেশীয় সম্পর্ক বজায় রাখার লক্ষে, এই দুই ট্রেনে যেসব যাত্রী টিকিট কেটেছিলেন অথচ ট্রেনগুলি বাতিল হবার জন্য যাত্রা করতে পারেননি, তাঁরা যাতে দুর্ভোগের সম্মুখীন না হন সেই জন্য পূর্ব রেল বিভিন্ন সোশ্যাল মিডিয়া ও সংবাদপত্রে প্রচার করেছে।

এছাড়াও যাতে যাত্রীরা টিকিটের সম্পূর্ণ অর্থ ফেরত পান, সে দিকেও খেয়াল রাখছে রেল কর্তৃপক্ষ। কবে কখন কোন কাউন্টার থেকে ট্রেনের টিকিটের টাকা ফেরত পাওয়া যাবে সে সব বিশদে জানিয়ে দেওয়া হবে। অধিকাংশ যাত্রীই এই সুবিধা পাবেন কলকাতা স্টেশন ও ফেয়ারলি প্লেসের টিকিট কাউন্টারগুলি থেকে।

গত ২০ জুলাই ২০২৪ থেকে ০৪ অগাস্ট ২০২৪ পর্যন্ত প্রায় ৮ লক্ষ ১২ হাজার ৮৯০ টাকা ফেরত দেওয়া হয়েছে যাত্রীদের। যে দিনগুলি ট্রেন চলাচল করেনি সেই দিনের টিকিটের সম্পূর্ণ টাকা ফেরত পেতে চাইলে, যাত্রীরা কলকাতা স্টেশন ও ফেয়ারলি প্লেসের টিকিট কাউন্টারে গেলেই সব জানতে পারবেন।

কলকাতা ঢাকা (মৈত্রী) এবং কলকাতা খুলনা (বন্ধন) এক্সপ্রেস পরিষেবা বন্ধ থাকবে আগামী ৭ অগাস্ট পর্যন্ত। বাংলাদেশ জুড়ে অস্থির পরিস্থিতির মধ্যে বাংলাদেশ রেলওয়ে থেকে বার্তা আসার পর এমনটাই সিদ্ধান্ত ভারতীয় রেলের। প্রসঙ্গত, জুলাইয়ের তৃতীয় সপ্তাহ থেকেই বাংলাদেশে রেল পরিষেবা বন্ধ।

আরও পড়ুন- পেয়ারা খাওয়ার সঠিক সময় কোনটি? অন্য সময়ে খেয়ে বিপদ ডেকে আনছেন না তো? জেনে নিন

এর মধ্যে বাংলাদেশে হাসিনা সরকারের অপসারণ এবং সামরিক বাহিনীর শাসন ক্ষমতা দখল। আর তারই জেরে কার্যত অনিশ্চিত ভারত-বাংলা রেল পরিষেবা। রেল-সূত্রে জানানো হয়েছে, ওপার বাংলা থেকে রেক ফেরত না এলে এপার বাংলা থেকে পরিষেবা সচল রাখা সম্ভব নয়। রেকগুলি জুলাই মাসে সীমান্ত পেরিয়ে গিয়েছিল। এখনও ফেরত আসেনি।