Lifestyle: খাওয়ার পরে মাত্র ১০ মিনিট…এই কাজ করলে নিমেষেই উধাও হয়ে যাবে থলথলে ভুঁড়ি

নয়াদিল্লি: প্রায়ই বলা হয় লাঞ্চ এবং ডিনারের পরে প্রত্যেকেরই উচিত কয়েক মিনিট অন্তত হাঁটা। এটি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। আপনার যদি খাওয়ার পরে হাঁটাহাঁটি করার অভ্যাস থাকে, তাহলে এটি অত্যন্ত সুঅভ্যাস৷ সর্বদা এই অভ্যাসটি অনুসরণ করুন। এটি আপনার দীর্ঘ সুস্থ ও স্বাস্থ্যকর জীবন নিশ্চিত করবে।

অনেক গবেষণায় দেখা গেছে, খাওয়ার পরে মাত্র ১০ মিনিট হাঁটলেই তা অনেক মারাত্মক রোগের ঝুঁকি কমিয়ে দিতে পারে এবং এর ফলে অনেক শারীরিক সমস্যা থেকেও মুক্তি পাওয়া যায়। এই অভ্যাসের অনেক উপকারিতাই আপনাকে অবাক করবে।

আরও পড়ুনঃ কড়া নিরাপত্তা বাংলাদেশ সীমান্তে, কয়েক হাজার কিলোমিটার সিল করল বিএসএফ, নজরদারি নদীপথেও

জানা গিয়েছে, খাওয়ার পরে অল্প হাঁটা হজম প্রক্রিয়ার উন্নতিতে সাহায্য করে।  খাওয়ার পরে হাঁটলে, আমাদের পাকস্থলীর পেশি সক্রিয় হয়ে ওঠে এবং এটি হজমকারী এনজাইমের কার্যকলাপকে বাড়িয়ে দেয়। এতে খাবার দ্রুত ও ভালভাবে হজম হয়।

এটি বদহজম এবং কোষ্ঠকাঠিন্যের ঝুঁকি দূর করতে পারে। কোষ্ঠকাঠিন্যের কারণে পাইলস এবং ফিস্ুচলা হতে পারে। কোষ্ঠকাঠিন্য এড়াতে খাওয়ার পর হাঁটা খুবই জরুরি। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, খাওয়ার পর হাঁটা গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

আরও পড়ুন: ছন্দে ফিরছে বিমান পরিষেবা, নির্ধারিত সময়ে যাত্রী নিয়ে কলকাতা এল বাংলাদেশের বিমান

অনেক গবেষণায় দেখা গেছে যে, হাঁটা ইনসুলিন সংবেদনশীলতা উন্নত করতে পারে এবং এটি খাওয়ার পরে রক্তে শর্করার আকস্মিক বৃদ্ধি কমাতে সাহায্য করে। ডায়াবেটিস রোগীদের খাওয়ার পর প্রতিদিন ১০ মিনিট হাঁটা অবশ্যই উচিত। প্রতিদিন খাবারের পর হাঁটলে ক্যালোরি বার্ন হয়, যা ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে। এই অভ্যাস পেটের ভুঁড়ি কমাতে উপকারী প্রমাণিত হতে পারে।

খাওয়ার পরে হাঁটা শারীরিক এবং মানসিক উভয় স্বাস্থ্যের জন্যই ভাল। হাঁটা মানসিক চাপ ও উদ্বেগ কমায়। এটি মানসিক শান্তি এবং ভারসাম্য বাড়ায়, যা আপনার মেজাজকে উন্নত করে। খাওয়ার পর হাঁটলে হার্টবিট বেড়ে যায়, যা হার্টের পেশিকে শক্তিশালী করে। এটি হার্টের স্বাস্থ্যের উন্নতি করে এবং হৃদরোগের ঝুঁকি কমায়। খাওয়ার পর হাঁটলে শরীরে এনার্জি বাড়ে। এতে আপনি সারাদিন উদ্যমী অনুভব করেন। রাতের খাবারের পর হাঁটলে ঘুমের মান উন্নত হয় এবং রাতে ভাল ঘুম হয়।