দীর্ঘ দিনের পরিশ্রম এবার ফল দিল, স্বপ্নপূরণ হল ভারতীয় মহিলা কুস্তিগীরের। বিগত ২টি অলিম্পিক্সে পদক জয়ের স্বপ্ন অধরাই থেকে গিয়েছিল ভিনেশের। তবে হার না মেনে প্যারিসে নিজের লক্ষ্যপূরণ করলেন তিনি। সেমিফাইনালে কিউবার প্রতিপক্ষকে একপ্রকার কোনও সুযোগই দেননি ভিনেশ। ৫-০ ব্যবধানে প্রতিপক্ষকে জাস্ট উড়িয়ে দিয়ে  ফাইনালের টিকিট নিশ্চিত করে নেন৷

ছিলেন ৫৩ কেজিতে, নামলেন ৫০ কেজিতে! কার ভুলে ভিনেশ বাদ? বড় খবর

নয়াদিল্লি: প্যারিস অলিম্পিক থেকে ছিটকে গেলেন ভারতীয় কুস্তিগীর ভিনেশ ফোগট। ফাইনাল ম্যাচের ঠিক আগে তাকে অযোগ্য ঘোষণা করা হয়।

কুস্তির ৫০ কেজি ওজন বিভাগের ফাইনালে নামতেন ভিনেশ ফোগট। ফাইনাল ম্যাচের আগে তাঁর ওজন ১৫০ গ্রাম বেশি ছিল। তাই তাঁকে অযোগ্য ঘোষণা করা হয়েছিল। ভিনেশ চিটকে যাওয়ায় অলিম্পিকে বড় ধাক্কা খেয়েছে ভারত।

আরও পড়ুন- ‘তুমি দেশের গর্ব, শক্তিশালী হয়ে ফিরে এসো!’ ফোগটের স্বপ্নভঙ্গ হতেই লিখলেন মোদি

কুস্তি সংস্থার গোঁয়ার্তুমির ফলই কি পেলেন ভিনেশ? নিজের ক্যাটেগরিতে না নেমে ওজন কমিয়ে ৫০ কেজি বিভাগে নামতে হয়েছিল ভিনেশকে। অলিম্পিক এর আগে ভিনেশকে জানিয়ে দেওয়া হয়েছিল, ৫৩ কেজি বিভাগে অলিম্পিক্সে ভারতের প্রতিনিধিত্ব করবেন অন্তিম পাংহাল।

অন্তিম যোগ্যতা অর্জন পর্বে নেমেছিলেন। ভিনেশ ফোগটকেও যোগ্যতা অর্জনের পরীক্ষা দিতে হবে। ভিশন সেই কারণে ওজন কমিয়ে ৫০ কেজি বিভাগে খেলতে নামেন। ভারতের যে কোটা ছিল, সেটা থেকেই যোগ্যতা অর্জন করেন।

হাঁটুতে মারাত্মক চোট ছিল ভিনেশের। যে কারণে তাঁর কেরিয়ার নিয়েই উঠে গিয়েছিল প্রশ্ন। অস্ত্রোপচার করানো ছাড়া সেই সময় আর কোনও উপায় ছিল না। কিন্তু অস্ত্রোপচার করানো মানে ফিরে আসতে সময় লাগবে। অলিম্পিক্সে নামা নিয়ে প্রশ্ন আরও জোরাল হয়ে পড়বে।

—- Polls module would be displayed here —-

শেষ পর্যন্ত অস্ত্রোপচারের পথেই হাঁটেন ভিনেশ। চিকিৎসক ছিলেন ডাক্তার দীনশ পার্ডিওয়ালা। গাড়ি দুর্ঘটনায় গুরুতর জখম ঋষভ পন্থকে যিনি কার্যত মৃত্যুর মুখ থেকে ফিরিয়ে এনেছিলেন।

আরও পড়ুন- ভিনেশ কেন বাদ? অলিম্পিক্সে ওজন মাপায় গণ্ডগোল! কোচ জানালেন ‘আসল কথা’

কুস্তির কোচ দাবি করেছেন, গত অলিম্পিক্স পর্যন্ত সমস্ত কুস্তি ম্যাচ একই দিনে অনুষ্ঠিত হয়েছিল। একই দিনে খুব ভোরে ওজন করা হত। সহজ কথায়, আগে একবার ওজন করা হত এবং ম্যাচগুলি একই দিনে শেষ হত। এবার কুস্তির ম্যাচগুলি দুদিনে অনুষ্ঠিত হচ্ছে। ২ দিনেই ওজন আলাদা।