মনু থেকে মীরাবাঈ, প্যারিস অলিম্পিক্সে অল্পের জন্য হাতছাড়া পদক

Paris Olympics 2024: মনু থেকে মীরাবাঈ, প্যারিস অলিম্পিক্সে অল্পের জন্য হাতছাড়া পদক, চতুর্থ স্থানেই থামল এই ভারতীয় ক্রীড়াবিদরা

প্যারিস:  প্যারিস অলিম্পিক্সে এখনও পর্যন্ত ৩টি পদক জিতেছে ভারত। তিনটিই শ্যুটিংয়ে এবং তিনটিই ব্রোঞ্জ। ২৮ জুলাই শ্যুটিংয়ে প্রথম পদক ঘরে আসে মনু ভাকেরের হাত ধরে। ৩০ জুলাই মিক্সড ইভেন্টে তিনি এবং সরবজোত সিং জেতেন দ্বিতীয় ব্রোঞ্জ পদক। তৃতীয় পদক এনে দেন শ্যুটার স্বপ্নিল কুশলে।

এরপর আর কোনও পদক ভারতের ঘরে আসেনি। তবে পদক জয়ের কাছাকাছি পৌঁছেছেন খেলোয়াড়রা। শেষ করেছেন চতুর্থ স্থানে। এই নিয়ে ক্ষোভ কম নেই। কিংবদন্তি প্রাক্তন ব্যাডমিন্টন খেলোয়াড় প্রকাশ পাড়ুকোন কোনওরকম রাখঢাক ছাড়াই বলেছেন, “মিলখা সিং থেকে শুরু করে পিটি ঊষা, কেন বারবার চতুর্থ স্থানে শেষ করছি আমরা? খেলোয়াড়দের আত্মসমীক্ষার প্রয়োজন।’’

আরও পড়ুন-ভারোত্তোলনেও পদক এল না ভারতের, চতুর্থ স্থানে শেষ করলেন মীরাবাঈ চানু

এবার এখনও পর্যন্ত ৬টি ইভেন্টে ভারতীয় খেলোয়াড়রা চতুর্থ স্থানে শেষ করেছেন। জয়ের দোরগোড়ায় পৌঁছেও হারতে হয়েছে। সোজা কথায়, কান ঘেঁষে বেরিয়ে গিয়েছে পদক। এখানে প্যারিস অলিম্পিক্সে চতুর্থ স্থান অর্জনকারী ভারতীয় খেলোয়াড়দের সম্পূর্ণ তালিকা রইল।

অর্জুন বাবুটা (শ্যুটিং): ১০ মিটার এয়ার রাইফেলে ভারতের প্রতিনিধিত্ব করেন ২৫ বছর বয়সী অর্জুন বাবুটা। চতুর্থ স্থানেই থামতে হয়েছে তাঁকে। মেডেল ইভেন্টে ২০টি শটে তাঁর মোট পয়েন্ট ২০৮.৪।

মনু ভাকের (শ্যুটিং): মনু ১০ মিটার এয়ার পিস্তল এবং ১০ মিটার এয়ার পিস্তল মিক্সড ইভেন্টে দেশের হয়ে ব্রোঞ্জ পদক জিতেছিলেন, কিন্তু ২৫ মিটার পিস্তলের ফাইনালে ব্যর্থ হন। শেষ করেন চতুর্থ স্থানে। কোয়ালিফিকেশন রাউন্ডে দ্বিতীয় স্থানে শেষ করে ফাইনালে ওঠেন। কিন্তু শেষ পর্যন্ত পদক ঘরে আনতে পারেননি।

ধীরাজ-অঙ্কিতা (তীরন্দাজি): ভারতীয় তীরন্দাজ অঙ্কিতা ভকত এবং ধীরাজ বোম্মাদেভরা মিক্সড ইভেন্টে চতুর্থ হন। একটুর জন্য হাতছাড়া হয় ব্রোঞ্জ পদক। ইউএসএ-এর ব্র্যাডি এলিসন এবং কেসি কাফহোল্ডের কাছে ৬-২ ব্যবধানে হেরে যান তাঁরা।

মহেশ্বরী- অনন্তজিৎ (শ্যুটিং): মহেশ্বরী চৌহান এবং অনন্তজিৎ সিং নারুকা স্কিট টিম মিক্সড ইভেন্টে চিনের ইটিং জিয়ান এবং জিয়ানলিন লিউকে জুটির কাছে হেরে যান। থামতে হয় চতুর্থ স্থানে।

আরও পড়ুন-হতাশ করলেন অবিনাশ সাবলেও, ৩০০০ মিটার স্টিপলচেজের ফাইনালে শেষ করলেন ১১তম স্থানে

লক্ষ্য সেন (ব্যাডমিন্টন): প্যারিস অলিম্পিক্সে লক্ষ্যর হাত ধরে পদক জয়ের স্বপ্ন দেখেছিলেন অনেকেই। প্রথম ভারতীয় পুরুষ শাটলার হিসাবে সেমিফাইনালেও পৌঁছন। কিন্তু ব্রোঞ্জ পদকের ম্যাচে মালয়েশিয়ার লি জি জিয়ার কাছে হেরে যান।

মীরাবাঈ চানু (ওয়েটলিফটিং): টোকিও অলিম্পিক্সে রুপো জিতেছিলেন মীরাবাঈ। প্যারিস অলিম্পিক্সেও পদক জয়ের অন্যতম দাবিদার ছিলেন তিনি। কিন্তু মহিলাদের ৪৮ কেজি বিভাগে চতুর্থ স্থানেই থামতে হয় তাঁকে।