কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব

Indian Railways: স্বস্তির খবর রেলযাত্রীদের! ১০০% কবচ সুরক্ষা দুই রুটে, বড় ঘোষণা রেলমন্ত্রকের!

নয়াদিল্লি: একের পর এক রেল দুর্ঘটনায় শোরগোল পড়েছে গোটা দেশজুড়ে। এর মাঝেই প্রায় ১০ হাজার ট্রেনে অত্যাধুনিক দুর্ঘটনা প্রতিরোধ ব্যবস্থা তথা “কবচ” বসানোর পরিকল্পনার কথা ঘোষণা করেছে ভারতীয় রেল। বুধবার এই বিষয় নিশ্চিত করেছেন কেন্দ্রীয়মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।
এই প্রসঙ্গে সংবাদ সংস্থাকে তিনি বলেন, আপাতত দু’টি ব্যস্ততম রুটে এই ‘কবচ’ বসানোর পরিকল্পনা করা হয়েছে। একটি- দিল্লি-মুম্বই এবং অন্যটি দিল্লি-হাওড়া। এই প্রক্রিয়া এই অর্থবর্ষের মধ্যেই শেষ করা হবে বলেও জানান তিনি।

আরও পড়ুন: ত্রিপুরার তাঁতসামগ্রী ব্যবহারের আহ্বান, তাঁতশিল্প প্রসারে উদ্যোগ মানিক সাহার
নতুন এই কবচের নাম রাখা হয়েছে ‘কবচ ৪.০’। কেন্দ্রীয় মন্ত্রী বলেন, ” আমরা ধীরে ধীরে প্রতিটি সেকশনেই কবচ ৪.০ আনব।”
যেহেতু ভারতের প্রাণ রেলওয়ে তাই মরুভুমি থেকে জঙ্গল প্রতিটি রেললাইনেই এই অত্যাধুনিক দুর্ঘটনা প্রতিরোধী ব্যবস্থা আনতে চলেছে ভারতীয় রেল।
ভারতীয় রেলের তথ্য অনুযায়ী, এখনও পর্যন্ত মধ্য রেলের ১ হাজার ৪৬৫টি রুটের ১৪৪টি রেকে এই ‘কবচ’ চালু করা হয়েছে। দিল্লি-চেন্নাই এবং মুম্বই-চেন্নাই সেকশনে অটোমেটিক সিগন্যাল সেকশনের জন্য টেন্ডার ডাকা হয়েছে।
কিন্তু, এই কবচ কী?
কবচ হল অটোমেটিক ট্রেন প্রটেকশন সিস্টেম দ্বারা পরিচালিত একটি দুর্ঘটনা প্রতিরোধী ব্যবস্থা। এই ব্যবস্থায় লোকো পাইলট অর্থাৎ ট্রেন চালক যদি নির্ধারিত ট্রেনের গতি থেকে বেশি গতিতে ট্রেন চালান তবে এই ব্যবস্থায় প্রয়োজনে আপৎকালীন ব্রেকের মাধ্যমে দুর্ঘটনা প্রতিরোধ করবে। অনেকক্ষেত্রে দুর্যোগপূর্ণ আবহাওয়াতেও এই ব্যবস্থা কাজে আসবে।
এই বিষয়ে রেলমন্ত্রকের তরফ থেকে গত মাসেই লোকসভাতে জানানো হয়েছিল ইতিমধ্যেই কবচের জন্য ৪ হাজার ২৭৫ কিলোমিটার অপটিকাল ফাইবার বিছানো হয়ে গিয়েছে। ৩৬৪ টি টাওয়ার বসানোর কাজও সম্পন্ন। এরপরেই বুধবার এই ঘোষণায় রেলযাত্রীদের মনে স্বস্তি আনবে বলেই মনে করা হচ্ছে।