মোদিকে ফোন ইউনুসের।

Modi Wishes Yunus: ‘হিন্দু ও অন্যান্য সংখ্যালঘুদের নিরাপত্তা…’ ইউনুসকে শুভেচ্ছা বার্তায় ‘কর্তব্য’ মনে করালেন মোদি

নয়াদিল্লি: “দ্রুত ছন্দে ফারুক বাংলাদেশ। ভারত বাংলাদেশের সঙ্গে একযোগে কাজ করতে অঙ্গীকারবদ্ধ।” মোহম্মদ ইউনুস অন্তর্বর্তী সরকারের দায়িত্ব নিতেই এক্স হ্যান্ডেলে শুভেচ্ছা বার্তা প্রধানমন্ত্রী মোদির। বৃহস্পতিবার রাত ৯টার পর ঢাকার বঙ্গভবনে শপথ নেন ডঃ মহম্মদ ইউনুস ও তাঁর ১৬ সহযোগী। ডঃ ইউনুসকে শুভেচ্ছা জানানোর পাশাপাশি তাঁর বার্তায় বাংলাদেশের হিন্দু ও অন্যান্য সংখ্যালঘুদের নিরাপত্তার প্রসঙ্গও তোলেন মোদি।

প্রসঙ্গত, হাসিনা জমানার অবসানে নতুন অন্তর্বর্তী সরকার তৈরি হয়েছে বাংলাদেশে। সে দেশের বিশিষ্ট অর্থনীতিবিদ, নোবেলজয়ী ডঃ মহম্মদ ইউনুস সেই সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে বৃহস্পতিবার শপথ নিয়েছেন। আর তার পরই বাংলাদেশে শীঘ্রই স্থিতাবস্থা ফেরার আশা প্রকাশ করে ডঃ ইউনুসকে শুভেচ্ছা জানালেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। X হ্যান্ডলে শুভেচ্ছাবার্তায় ভারত-বাংলাদেশের মানুষের কল্যাণে ও স্বপ্নপূরণে যৌথভাবে কাজের অঙ্গীকারের কথাও উল্লেখ করেছেন মোদি।

কোটা বিরোধী ছাত্র আন্দোলনে গত কয়েক সপ্তাহে উত্তাল হয়ে ওঠে বাংলাদেশের বেশিরভাগ অংশ। ঘটনা পরম্পরার গতিপ্রকৃতি ও অভিঘাত এমনই ছিল যে শেষমেশ বাংলাদেশের দীর্ঘদিনের প্রতিষ্ঠিত সরকারকেই ভেঙে দেওয়া হয়। পদত্যাগ করে দেশ ছাড়েন শেখ হাসিনা। আন্দোলনকারীদের দাবি মতো নোবেলজয়ী ডঃ মহম্মদ ইউনুসকে প্রধান করে সরকার গঠনে সম্মতি দেন রাষ্ট্রপতি। সেইমতো বৃহস্পতিবার রাত ৯টার পর ঢাকার বঙ্গভবনের দরবার হলে শপথ অনুষ্ঠান হয়। ইউনুস ও তাঁর সহযোগীদের শপথ বাক্য পাঠ করান রাষ্ট্রপতি মহম্মদ সাহাবুদ্দিন। এর পরই তাঁকে শুভেচ্ছাবার্তা পাঠান নরেন্দ্র মোদি।

আরও পড়ুন: শুক্রবার শেষ যাত্রায় বুদ্ধবাবু, পিস ওয়ার্ল্ড থেকে NRS মেডিক্যাল কলেজ, একনজরে কমরেডের ‘অন্তিম’ সফরসূচি

তাঁর X হ্যান্ডলে মোদি লেখেন, ”অধ্যাপক মহম্মদ ইউনুস নতুন দায়িত্ব নিলেন। তাঁকে আমার শুভেচ্ছা। দেশে দ্রুত স্থিতাবস্থা ও স্বাভাবিক ছন্দ ফিরে আসবে বলে আশা রাখি। হিন্দু ও অন্যান্য সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষজনের নিরাপত্তা নিশ্চিত হবে। দুদেশের উন্নয়ন, বন্ধুত্ব, শান্তি বজায় রাখার স্বার্থে পূর্বপ্রতিশ্রুতিমতো একযোগে কাজে ভারত সদা প্রস্তুত।”