লাইনচ্যুত মালগাড়ি 

Rail: ফের লাইনচ্যুত মালগাড়ি, দুর্ঘটনার জেরে হাওড়া-নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেস চলছে ঘুরপথে

মালদহ: ফের রেলপথে আতঙ্ক। লাইনচ্যুত মালগাড়ি। ঘটনায় ব্যাপক আতঙ্ক এলাকায়। নর্থ-ইস্ট ফরেন্টিয়ার রেলের কাঠিহার ডিভিশনের অধীনে কুমেদপুর জংশনের কাছে লাইনচ্যুত হয় মালগাড়ির পাঁচটি বগি। রেল সূত্রে জানা গিয়েছে, মালগাড়িটি নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে কাঠিহার যাচ্ছিল। সেই সময় মালদহ জেলার কুমেদপুর জংশনের কাছে ডাউন লাইনে মাল গাড়িটির পাঁচটি বগি লাইনচ্যুত হয়। ঘটনাই ফের বড়সড় দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেল ট্রেন। তবে বারবার এই ধরনের ট্রেন দুর্ঘটনার ঘটনায় প্রশ্নের মুখে পড়ছে ভারতীয় রেল।

প্রায় এক মাসে ভারতীয় রেলের একাধিক জায়গায় ট্রেন দুর্ঘটনার কবলে পড়েছে। কখনও প্যাসেঞ্জার এক্সপ্রেস ট্রেন আবার কখনও মালগাড়ি দুর্ঘটনার কবলে পড়ছে। গত প্রায় দুই সপ্তাহ আগেই শিলিগুড়ি রাঙ্গামাটিয়া স্টেশনের কাছে মাল গাড়ি দুর্ঘটনার কবলে পড়েছিল। লাইনচ্যুত হয়েছিল মাল গাড়ির একাধিক বগি। সেই ঘটনার রেশ কাটতে না কাটতেই ফের কাটিহার ডিভিশনের অধীনে কুমেদপুর জংশনে‌ দুর্ঘটনার কবলে মালগাড়ি। লাইনচ্যুত পাঁচটি বগি।

আরও পড়ুনঃ ভয়ঙ্কর! আরজি কর হাসপাতালেই মিলল মহিলা ডাক্তারি পড়ুয়ার ক্ষতবিক্ষত দেহ! উঠল মারাত্মক অভিযোগ

ইতিমধ্যে কাটিহার ডিভিশন রেলের কর্তারা ঘটনাস্থলে পৌঁছেছেন। জোর কদমে চলছে, লাইনচ্যুত বগি গুলি উদ্ধারের কাজ। ওই রুটে আপ লাইনে ট্রেন চলাচল করছে। তবে দুর্ঘটনার জেরে উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গগামী একাধিক প্যাসেঞ্জার এক্সপ্রেস ট্রেন দেরিতে চলছে। ঘটনার পর একাধিক স্টেশনে দাঁড়িয়েছিল কাঞ্চনজঙ্ঘা থেকে শুরু করে বন্ধে ভারত এক্সপ্রেসের মত ট্রেন।

রেল সূত্রে জানা গিয়েছে, দুর্ঘটনার জন্য এদিন বন্দে ভারত এক্সপ্রেস কাটিহার হয়ে নিউ জলপাইগুড়ি পর্যন্ত যাবে। তবে প্রায় সমস্ত ট্রেন গুলি দেরিতে চলছে। এই বিষয়ে কাঠিয়ার ডিভিশনের ডিভিশনাল ম্যানেজার সুরন্দর কুমার বলেন, মালগাড়ি লাইনচ্যুতের ঘটনা ঘটেছিল। লাইন ছোট্ট বগিগুলি উদ্ধারের কাজ শুরু হয়েছে। অপ লাইনে ট্রেন চলাচল শুরু হয়েছে। তবে বিভিন্ন স্টেশনে একাধিক ট্রেন আটকে পড়েছিল। এই রুটের প্রায় সমস্ত ট্রেন গুলি দেরিতে চলছে। হাওড়া-নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেস কাটিহার হয়ে নিউ জলপাইগুড়ি পৌঁছবে।

হরষিত সিংহ